বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Home Ministry Letter: মমতার পথে হেঁটেই সমস্ত রাজ্যকে নির্দেশ কেন্দ্রের, কী চিঠি এল নবান্নে?‌

Home Ministry Letter: মমতার পথে হেঁটেই সমস্ত রাজ্যকে নির্দেশ কেন্দ্রের, কী চিঠি এল নবান্নে?‌

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)

নবান্ন সূত্রে খবর, ২০১৫ সালের ‘জুভেনাইল জাস্টিস অ্যাক্ট’ মোতাবেক পুলিশের সংস্কারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রত্যেকটি থানায় ‘চাইল্ড ওয়েলফেয়ার পুলিশ অফিসার’–সহ ‘জুভেনাইল পুলিশ ইউনিট’–এর সবার নাম এবং মোবাইল নম্বর টাঙিয়ে রাখার কথা বলা হয়েছে। জেলা এবং শহরে যে পুলিশ ইউনিট তৈরির কথা বলা হয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘হোম কোয়ারেন্টাইন’–এর সিদ্ধান্ত মেনে সাফল্য পেয়েছিল গোটা দেশ। এবার পুলিশ মহলের সংস্কারে মমতার দেখানো পথে হাঁটল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মন্ত্রক। গতকাল, সোমবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে ‘হোম মিনিস্ট্রি’ থেকে একটি চিঠি এসেছে। সেই চিঠিতে বলা হয়েছে, শৈশব রক্ষায় প্রতি জেলায় এবং শহরে ‘স্পেশাল জুভেনাইল পুলিশ ইউনিট’ তৈরি হোক। এই কথা সবার আগে শোনা গিয়েছিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। এবার সেটাই লেখা হল স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে।

কেমন হবে স্পেশাল জুভেনাইল পুলিশ ইউনিট?‌ চিঠি থেকে জানা গিয়েছে, ডিএসপি পদমর্যাদার অফিসারের নেতৃত্বে এই ইউনিট গড়ে উঠবে। সেখানে কম করে একজন মহিলা–সহ দু’জন সমাজকর্মী রাখতে হবে ইউনিটে। পাশাপাশি প্রত্যেক থানায় একজন এএসআই পদমর্যাদার ‘চাইল্ড ওয়েলফেয়ার পুলিশ আধিকারিক’ থাকবেন। এই মর্মে ইউনিট তৈরি করার কথা লেখা চিঠি নবান্নর পাশাপাশি দেশের সব মুখ্যসচিবকে পাঠিয়েছে অমিত শাহের মন্ত্রক।

ঠিক কী করেছেন মুখ্যমন্ত্রী?‌ পুলিশের কাজে সাহায্য করতে সমাজকর্মী, শিক্ষক বা সাংবাদিকদের সামিল করার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক প্রশাসনিক সভায় এমন ঘোষণাও করেছেন তিনি। রাজ্য পুলিশের ডিজিকে দেওয়া মুখ্যমন্ত্রীর সেই নির্দেশ ইতিমধ্যে কার্যকর করেছে নবান্ন। সেখানে সোমবার নয়াদিল্লি থেকে আসা চিঠিতে নতুন কিছু নেই বলে মনে করছেন নবান্নের প্রশাসনিক কর্তারা। রাজ্যের শিশু সুরক্ষা মিশন জানিয়েছে, তারা মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে শিশু সংক্রান্ত বেআইনি কাজ ঠেকাতে সমাজকর্মীদের সামিল করেছে। বাল্য বিবাহ, শিশু শ্রম, শিশু নিগ্রহ, যৌন হেনস্তা এবং শিশু শিক্ষার অধিকার রক্ষায় সমাজকর্মীদের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করে রাজ্য কমিশন। মহিলা সমাজকর্মীরাও এতে আছেন।

আর কী জানা যাচ্ছে?‌ নবান্ন সূত্রে খবর, ২০১৫ সালের ‘জুভেনাইল জাস্টিস অ্যাক্ট’ মোতাবেক পুলিশের সংস্কারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রত্যেকটি থানায় ‘চাইল্ড ওয়েলফেয়ার পুলিশ অফিসার’–সহ ‘জুভেনাইল পুলিশ ইউনিট’–এর সবার নাম এবং মোবাইল নম্বর টাঙিয়ে রাখার কথা বলা হয়েছে। জেলা এবং শহরে যে পুলিশ ইউনিট তৈরির কথা বলা হয়েছে। সেখানের সদস্যদের বিশেষ প্রশিক্ষণেরও প্রস্তাব রয়েছে। ইতিমধ্যে জেলা এবং শহরে এই ধরনের সামাজিক প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। পুলিশি সংস্কারের ক্ষেত্রে যে গোটা দেশকে পথ দেখিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলা, তার ফের প্রমাণ মিলল।

বাংলার মুখ খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.