HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চন্দ্রযানের ধাঁচে তৈরি হল মেট্রোর নয়া টোকেন, টিকিট কাউন্টার থেকেই পাবেন যাত্রীরা

চন্দ্রযানের ধাঁচে তৈরি হল মেট্রোর নয়া টোকেন, টিকিট কাউন্টার থেকেই পাবেন যাত্রীরা

যাত্রীদের জন্য নানা কাজ করছে মেট্রো কর্তৃপক্ষ। তাছাড়া এখন বাড়তে শুরু করেছে মেট্রো রেলের রুট। ইতিমধ্যেই একাধিক মেট্রো করিডোরে চলছে ব্যাপকভাবে কাজ। ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজের পাশাপাশি জোকা–তারাতলা করিডোরের কাজও চলছে। আবার কবি সুভাষ–বিমানবন্দরের রুটেও কাজ তীব্র গতিতে চলছে।

নতুন টোকেন চালু করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

চন্দ্রযানের সাফল্যকে তুলে ধরতে উদ্যোগ নিল কলকাতা মেট্রো। আগামীকাল বুধবার মেট্রোর ইস্ট–ওয়েস্ট করিডোরে পরীক্ষামূলকভাবে চালু হতে চলেছে কিউআর কোডযুক্ত কাগজের টিকিট। আর তার ঠিক আগের দিন মঙ্গলবার নতুন টোকেন চালু করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চন্দ্রযান–৩ সফল উৎক্ষেপন করেছে। তার সাফল্যকে উদযাপন করতে এই নতুন টোকেনের নকশা করা হয়েছে। আজ, মঙ্গলবার এই নতুন টোকেনটি উদ্বোধন করেন মেট্রোর চিফ অপারেশনাল ম্যানেজার সৌমিত্র বিশ্বাস। নয়া এই টোকেনগুলি টিকিট কাউন্টার থেকেই পাবেন মেট্রোর যাত্রীরা। কলকাতা মেট্রোর তিনটি করিডোরেই বুধবার থেকে পাওয়া যাবে নতুন এই টোকেন। এখন সামনেই দুর্গাপুজো। তখন যাত্রীরা নতুন এই টোকেন নিয়ে মেট্রোয় সফর করতে পারবেন বলেই খবর।

এদিকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আগামীকাল বুধবার কলকাতা মেট্রো কর্তৃপক্ষ নিয়ে আসতে চলেছে কাগজের টিকিট। মেট্রোয় আগামীকাল থেকে কিউআর কোড যুক্ত কাগজের টিকিট মিলবে। যদিও এটা পরীক্ষামূলকভাবে চালু হবে বলে খবর। তাই বিষয়টি কতটা দীর্ঘস্থায়ী হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ এই বিষয়ে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে। আর তাতে বলা হয়েছে, যাত্রীদের সুবিধার কথা ভেবে ইস্ট–ওয়েস্ট মেট্রো করিডোরে পেপার বেসড কিউআর কোডযুক্ত টিকিট পরীক্ষামূলকভাবে চালু করা হবে। যদি তাতে অসুবিধা বাড়ে?‌ তাহলে কি বন্ধ করে দেওয়া হবে?‌ এইসব প্রশ্নও এখন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন:‌ ‘‌ধর্ষকদের রক্ষক মমতা বন্দ্যোপাধ্যায়’‌, কামদুনিতে মিছিল করে সুর চড়ালেন শুভেন্দু

ঠিক কী জানা যাচ্ছে?‌ মেট্রো রেল সূত্রে খবর, আগামীকাল বুধবার শিয়ালদা মেট্রো স্টেশনে চালু হবে নতুন এই কাগজের টিকিট। যদি এই পরীক্ষামূলক পদক্ষেপ সফল হয় তাহলে ইস্ট–ওয়েস্ট মেট্রো করিডোরের সম্পূর্ণ অংশেই বন্ধ করে দেওয়া হবে টোকেন। আর তার বদলে গোটা করিডোরেই চালু করা হবে এই পেপার বেসড কিউআর কোডযুক্ত টিকিট। কিন্তু যদি সফল না হয়?‌ এই বিষয়ে কোনও তথ্য দেয়নি মেট্রো কর্তৃপক্ষ। যদিও কাগজের টিকিটের পরীক্ষা চলাকালীন সময়ও টোকেন ব্যবস্থাও চালু রাখা হবে। এটা জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

আর কী জানা যাচ্ছে?‌ যাত্রীদের জন্য নানা কাজ করছে মেট্রো কর্তৃপক্ষ। তাছাড়া এখন বাড়তে শুরু করেছে মেট্রো রেলের রুট। ইতিমধ্যেই একাধিক মেট্রো করিডোরে চলছে ব্যাপকভাবে কাজ। ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজের পাশাপাশি জোকা–তারাতলা করিডোরের কাজও চলছে। আবার কবি সুভাষ–বিমানবন্দরের রুটেও কাজ তীব্র গতিতে চলছে। জোকা–তারাতলা মেট্রো করিডোরে পার্ক স্ট্রিট স্টেশন নির্মাণের কাজও শুরু হয়েছে। মাটির নীচে গড়ে উঠবে জোকা–তারাতলা মেট্রো করিডোরের পার্কস্ট্রিট স্টেশনটি। পুরনো পার্কস্ট্রিট স্টেশন থেকে নয়া পার্কস্ট্রিট স্টেশনের তখন দূরত্ব হবে ৮ মিটার।

বাংলার মুখ খবর

Latest News

পঞ্চম দফায় ৩৩ শতাংশ প্রার্থী কোটিপতি, কত সম্পত্তি রয়েছে পীযূষ গোয়েলের? ১৭ মরশুমের আইপিএল ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ‘৭০০-র’ শিখরে কোহলি পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর, প্রতিবাদে থানা ঘেরাও সৃজনের জয়ী হলে মেয়েদের জন্য ‘সম্পূর্ণা’ চালু করবেন, আর কী আশ্বাস তৃণমূলের সায়ন্তিকার বৃষ্টি পড়তেই খেলা শুরু! জালে বড়-বড় ইলিশ, দাম উঠল ১৬ লাখ ভোটের মধ্যে তৎপর কেন্দ্রীয় এজেন্সি, BJP কর্মী খুনের তদন্তে পূর্ব মেদিনীপুরে NIA চিন্নাস্বামীতে তিন হাজার পার কোহলির, কোনও মাঠেই এই নজির নেই আর কোনও ব্যাটারের জাতীয় মঞ্চে ‘খুদে অরিজিৎ’ শুভ ও অরুণিতা গাইলেন বাউল গান,মুগ্ধ হয়ে শুনল নেটপাড়া জমি অধিগ্রহণের পরেও মালিককে দাম মেটানো হয়নি, DM-র বাংলো বাজেয়াপ্ত করার নির্দেশ মোহিনী একাদশী ২০২৪ এর তিথি কতক্ষণ থাকছে? মাহাত্ম্য, সময়কাল দেখে নিন

Latest IPL News

নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ