বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে পেট্রল, ডিজেলের দাম কি কমবে? বিস্ফোরক দাবি মুখ্যমন্ত্রীর
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

রাজ্যে পেট্রল, ডিজেলের দাম কি কমবে? বিস্ফোরক দাবি মুখ্যমন্ত্রীর

  • রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনের দিকে তাকিয়ে বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়েছে।

পেট্রল, ডিজেল থেকে আবগারি শুল্ক কমিয়ে দিয়েছে কেন্দ্র। এদিকে তারপর থেকেই একাধিক বিজেপি শাসিত রাজ্য ভ্যাট কমানোর কথা জানিয়ে দিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ এনিয়ে কোন সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশ। তবে এই ইস্যুতে এবার বিধানসভায় বিস্ফোরক দাবি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি এদিন বলেন, রান্নার গ্যাস, পেট্রল, ডিজেলের বর্ধিত মূল্য থেকে প্রায় ৪ লক্ষ কোটি টাকা কেন্দ্রীয় সরকার লেভি হিসাবে আদায় করেছে। আর এখন তারা চাইছে রাজ্যগুলি ভ্যাট কমিয়ে দিক। রাজ্য কোথা থেকে টাকা পাবে?  প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। 

এদিকে পেট্রলের উপর কেন্দ্রীয় লেভি প্রতি লিটারে ৫টাকা ও ডিজেলের উপর চাপানো ১০ টাকা লেভিতে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপর বাংলা কী পদক্ষেপ নেয় তা নিয়ে ইতিমধ্যে বিজেপি ও তৃণমূলের মধ্যে তুমুল বাকযুদ্ধ শুরু হয়েছে। তবে এনিয়েই এবার মুখ খুললেন খোদ তৃণমূল সুপ্রিমো। মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনের দিকে তাকিয়ে বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়েছে। তবে ভোট মিটলেই ফের দাম বাড়বে। 

মমতার তোপ, যাঁরা তেলের দাম নিয়ে এত কথা বলছেন তাঁদেরকে উত্তর দিতে হবে রাজ্য সরকার কোথা থেকে টাকা পাবে?  আমাদের বকেয়া ফাণ্ড কেন্দ্রীয় সরকার দিচ্ছে না। তবে সরকারের এই বক্তব্যের বিরুদ্ধে এবার তীব্র আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে গেরুয়া শিবির। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, আন্দোলনের তীব্রতা এতটাই হবে যে নবান্নের ১৪ তলাতেও সেই প্রতিবাদের আওয়াজ পৌঁছে যাবে। 

 

বন্ধ করুন