বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > No Honking: স্কুলের সামনে তারস্বরে হর্ন, সাবধান! ২ দিনে ১১০টি কেস করেছে পুলিশ

No Honking: স্কুলের সামনে তারস্বরে হর্ন, সাবধান! ২ দিনে ১১০টি কেস করেছে পুলিশ

কলকাতা শহরে অযথা হর্ন বাজানোর বিরুদ্ধে তৎপর কলকাতা পুলিশ। (প্রতীকী ছবি) (ব্লুমবার্গ )

অ্যান্টি পলিউশন সেল অন্তত ৩০টি বাইককে ধরে যারা হাসপাতাল ও স্কুলের সামনে ক্রমাগত হর্ন বাজাচ্ছিল।

শীতকালীন ছুটি কাটিয়ে সবে খুলতে শুরু করেছে স্কুলগুলি। আর তার মধ্যেই স্কুলের সামনে হর্ন বাজানোর বিরুদ্ধে অভিযান শুরু করল কলকাতা পুলিশ। আর তার জেরে এবার দুদিনে হর্ন বিরোধী অভিযানে নেমে বড় পদক্ষেপ নিল কলকাতা পুলিশ। মূলত স্কুল চলাকালীন সময় কলকাতার একাধিক স্কুলের সামনে এই অভিযানে নেমেছিল পুলিশ। সব মিলিয়ে দুদিনে ১১০টি কেস করা হয়েছে। শুধু সোমবারেই ৫৯টি মামলা করা হয়েছে। এদিকে স্কুলগুলিতে পরীক্ষা শুরু হবে কয়েকদিন পর থেকেই। তারপর বোর্ড এক্সামও হবে। তার আগে হর্ন রুখতে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

শিয়ালদা ট্রাফিক গার্ডের পক্ষ থেকেও অভিযানে নামা হয়েছিল। কলেজ স্ট্রিট সাইলেন্ট জোন, উল্টোডাঙা ট্রাফিক গার্ডের পক্ষ থেকে সর্বোচ্চ মামলা করা হয়েছে। লালবাজারের দুষণ বিরোধী সেলও এনিয়ে তৎপর হয়েছে।

এদিকে অ্যান্টি পলিউশন সেল অন্তত ৩০টি বাইককে ধরে যারা হাসপাতাল ও স্কুলের সামনে ক্রমাগত হর্ন বাজাচ্ছিল।

তবে সূত্রের খবর, কলকাতায় বিভিন্ন স্কুল ও হাসপাতালের সামনে নো হর্ন বোর্ড দেওয়া থাকে। কিন্তু বহু ক্ষেত্রেই দেখা যায়, সেই বোর্ডকে বুড়ো আঙুল দেখিয়ে হর্ন বাজাতে থাকেন গাড়ি চালকরা। ট্রাফিক জ্যামে আটকে থাকার সময় এই হর্নের মাত্রা ক্রমশ বাড়তে থাকে। অনেকেই টানা হর্ন বাজাতে থাকেন।এদিকে একাধিক গাড়ি একসঙ্গে হর্ন বাজালে মারাত্মক শব্দ দুষণ তৈরি হয়।

কলকাতার বহু নামী স্কুল একেবারে মূল রাস্তার পাশেই রয়েছে। ব্যস্ত রাস্তার পাশে স্কুল হওয়ার জেরে দিনের বেশিরভাগ সময়ই গাড়ি চলাচল হতেই থাকে। আর তার সঙ্গেই চলে তীব্র শব্দে হর্ন। কান পাতা যায় না হর্নের জেরে। এনিয়ে পুলিশের পক্ষ থেকে বার বারই আবেদন করা হয়েছে। কিন্তু কথা কানে নেয় না অনেকেই। এমনকী হাসপাতালের সামনেও হর্ন যাতে তারস্বরে বাজানো না হয় সেজন্য আবেদন করা হয়। হর্নের শব্দে সমস্যায় পড়তে পারেন অসুস্থ রোগীরা। তবে এবার সাইলেন্ট জোনে হর্নের বিরুদ্ধে বড় অভিযান শুরু করল কলকাতা পুলিশ।

তবে সবক্ষেত্রেই যে জরিমানা করা হচ্ছে এমনটা নয়। কিছু ক্ষেত্রে সতর্ক করা হচ্ছে গাড়ি চালকদের। স্কুল বা হাসপাতালের সামনে যাতে তারস্বরে হর্ন বাজানো না হয় সেব্যাপারে গাড়ি চালকদের বার বার সচেতন করা হচ্ছে।  এবার নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নিচ্ছে পুলিশ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন