বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC: নবম-দশমে শিক্ষক নিয়োগ,মেধাতালিকা প্রকাশের নির্দেশ আদালতের, নিয়োগও স্থগিত
নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের মামলায় এবার বড় নির্দেশ আদালতের। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের মামলায় এবার বড় নির্দেশ আদালতের। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

SSC: নবম-দশমে শিক্ষক নিয়োগ,মেধাতালিকা প্রকাশের নির্দেশ আদালতের, নিয়োগও স্থগিত

  • স্কুল সার্ভিসের মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বার বারই নানা দুর্নীতি, স্বজনপোষন, কাটমানির অভিযোগ উঠেছে। এনিয়ে কর্মপ্রার্থীরা বঞ্চনার অভিযোগ তুলেও সরব হয়েছিল। যোগ্য প্রার্থীদের সঙ্গে বঞ্চনা করে ঘুরপথে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছিল এমন অভিযোগও উঠেছিল। 

নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ মামলায় এবার মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার নিয়োগ সংক্রান্ত একটি মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিকে বিচারপতির এই নির্দেশকে ঘিরে এবার নতুন আশায় বুক বাঁধছেন অনেকেই। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকার আগামী ১৭ জুন পর্যন্ত নতুন কোনও নিয়োগ করতে পারবে না। অর্থাৎ ১৭ জুন পর্যন্ত নিয়োগের ক্ষেত্রেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে। অন্যদিকে নিয়োগ ও ওয়েটিং মিলিয়ে ১০দিনের মধ্যে ২০ হাজার নাম প্রকাশ করার কথাও বলা হয়েছে।

সূত্রের খবর, ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগের যাবতীয় তথ্য ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ দিয়েছে আদালত। মোটের উপর যাঁদের নিয়োগ করা হয়েছে ও যাঁদের নিয়োগ করা হয়নি সকলের তথ্য এবার তুলে ধরতে হবে নির্দিষ্ট ওয়েবসাইটে। এমনটাই নির্দেশ  আদালতের। আগামী ২১শে মের মধ্যে তা করতে হবে। ওয়াকিবহাল মহলের মতে, কতটা স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ হয়েছে এবার তা ক্রমশ প্রকাশ্যে আসতে পারে। 

এদিকে স্কুল সার্ভিসের মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বার বারই নানা দুর্নীতি, স্বজনপোষন, কাটমানির অভিযোগ উঠেছে। এনিয়ে কর্মপ্রার্থীরা বঞ্চনার অভিযোগ তুলেও সরব হয়েছিল। যোগ্য প্রার্থীদের সঙ্গে বঞ্চনা করে ঘুরপথে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছিল এমন অভিযোগও উঠেছিল। এবার সেই এসএলএসটি মামলা তাৎপর্যপূর্ণ রায় দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

 

বন্ধ করুন