বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অমিত শাহের সফরসঙ্গী সুকান্ত–শুভেন্দু, পৃথক বৈঠক হবে রাতে হোটেলে
বাংলায় আজ আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (HT_PRINT)
বাংলায় আজ আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (HT_PRINT)

অমিত শাহের সফরসঙ্গী সুকান্ত–শুভেন্দু, পৃথক বৈঠক হবে রাতে হোটেলে

  • একুশের নির্বাচনে পরাজয়ের পর এটা প্রথম সফর অমিত শাহের। ২০০ পারের স্বপ্ন চুরমার হয়ে যাওয়ার পর থেকে একের পর এক নির্বাচনে হেরে গোহারা হয়েছে বিজেপি। সংগঠন একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। বিধায়ক–সাংসদরা দল ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এখন বেশিরভাগ নেতাই বেসুরো গাইছেন। 

বঙ্গ–বিজেপির জর্জরিত অবস্থায় বাংলায় আজ আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার এবং শুক্রবার দু’দিন রাজ্যে থাকবেন তিনি। এই দু’দিনে সরকারি–রাজনৈতিক কর্মসূচি রয়েছে শাহের। আর এই শাহী সফরে সর্বক্ষণের সঙ্গী হচ্ছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুরেরও থাকার কথা।

কোন পরিস্থিতিতে বাংলায় শাহ?‌ একুশের নির্বাচনে পরাজয়ের পর এটা প্রথম সফর অমিত শাহের। ২০০ পারের স্বপ্ন চুরমার হয়ে যাওয়ার পর থেকে একের পর এক নির্বাচনে হেরে গোহারা হয়েছে বিজেপি। সংগঠন একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। বিধায়ক–সাংসদরা দল ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এখন বেশিরভাগ নেতাই বেসুরো গাইছেন। এমনকী সুকান্ত মজুমদার–শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে ক্ষোভ তৈরি হয়েছে দলের অন্দরে।

কেন এই সফর শাহের?‌ সরকারি কিছু কর্মসূচি ছাড়াও সমস্যায় জর্জরিত বঙ্গ–বিজেপি নেতাদের সমাধানের পরামর্শ এই সফরে দিতে পারেন শাহ। অর্জুন সিং, সৌমিত্র খাঁ, শান্তনু ঠাকুরকেও বেসুরো দেখা গিয়েছে। আদি–নব্যের দ্বন্দ্বও এখন প্রকট। সেখানে কৈলাস বিজয়বর্গীয়, শিব প্রকাশ-সহ রাজ্যের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতাদের সরিয়ে দক্ষ অভিভাবক চায় বিজেপি। সেটা পায় কিনা দেখার বিষয়।

কিন্তু সফরসঙ্গী সুকান্ত–শুভেন্দু কেন?‌ বিজেপি সূত্রে খবর, অমিত শাহকে পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানাতেই সর্বক্ষণের সঙ্গী হচ্ছেন সুকান্ত–শুভেন্দু। শাহ নিজেই তাই চেয়েছেন। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে দু’টি ও শুক্রবার উত্তরবঙ্গে একটি সীমান্ত সুরক্ষা বাহিনীর অনুষ্ঠানে যোগ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শুক্রবার সন্ধ্যায় কলকাতায় রয়েছে সরকারি অনুষ্ঠান। বৃহস্পতিবার শিলিগুড়িতে জনসভা এবং শুক্রবার রাজ্য বিজেপির সঙ্গে জোড়া বৈঠক। প্রথম বৈঠক হবে জেলা সভাপতি থেকে সাংগঠনিক দায়িত্বপ্রাপ্তদের নিয়ে। আর দ্বিতীয় বৈঠক হবে বিধায়ক–সাংসদদের নিয়ে। সেখানেও থাকবেন সুকান্ত–শুভেন্দু। আজ রাতে শিলিগুড়ির একটি হোটেলে থাকবেন অমিত শাহ। সেখানে সুকান্ত–শুভেন্দুর সঙ্গে কথা বলে শুক্রবারের বৈঠক নিয়ে ‘হোমওয়ার্ক’ সেরে নেবেন তিনি।

বন্ধ করুন