বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 21st July: ‌একুশে জুলাই নিয়ে তথ্যচিত্র তৈরি করছে তৃণমূল, কেন এই উদ্যোগ?
মমতা বন্দ্যোপাধ্যায় (HT_PRINT)

21st July: ‌একুশে জুলাই নিয়ে তথ্যচিত্র তৈরি করছে তৃণমূল, কেন এই উদ্যোগ?

  • ১৯৯৩ সালে মহাকরণ অভিযানের ডাক দেয় কংগ্রেস। ২১ জুলাই সেই অভিযানে নেতৃত্বে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মী মারা যান। সেদিনের ঘটনার পর থেকে এই দিনটি স্মরণ করে আসছে তৃণমূল কংগ্রেস।

একুশে জুলাইয়ের ‌শহিদ দিবসকে স্মরণীয় করে রাখতে চায় তৃণমূল কংগ্রেস। ১৯৯২ সালে যে ঘটনা ঘটেছিল, সেখান থেকে শুরু করে দীর্ঘ লড়াই–আন্দোলন–সংগ্রামের মধ্যে দিয়ে ক্ষমতায় আসার ইতিহাসকে একত্রিত করতে চায় তৃণমূল কংগ্রেস। তাই এই শহিদ দিবসের উপরে তথ্যচিত্র তৈরি করতে চলেছে তৃণমূল কংগ্রেস। সেটা নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হল দলের এক বিধায়ককে।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ ১৯৯৩ সালে মহাকরণ অভিযানের ডাক দেয় কংগ্রেস। ২১ জুলাই সেই অভিযানে নেতৃত্বে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মী মারা যান। সেদিনের ঘটনার পর থেকে এই দিনটি স্মরণ করে আসছে তৃণমূল কংগ্রেস। এখন তৃতীয়বার ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। তাই বড় হবে ২১ জুলাইয়ের সমাবেশ। শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা থেকে সেদিন বিজেপি সরকারকে উৎখাতের ডাক দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই ২১ জুলাইয়ের গোটা ঘটনা নিয়ে বিধায়ক পার্থ ভৌমিককে একটি তথ্যচিত্র তৈরির নির্দেশ দিয়েছে দল।

কেন দায়িত্ব পেলেন পার্থ ভৌমিক?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক একদিকে বিধায়ক, অন্যদিকে নাট্য পরিচালক। তাঁর তথ্যচিত্র তৈরি করার ক্ষেত্রেও অভিজ্ঞতা রয়েছে। তাই তাঁকেই বেছে নেওয়া হয়েছে। আর এই একুশে জুলাইয়ের উপরে তথ্যচিত্রটি তৈরি হবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নজরদারিতে।

কেন এই তথ্যচিত্র তৈরি করা হচ্ছে?‌ সূত্রের খবর, যাঁরা ২১ জুলাইয়ের তাৎপর্য জানেন না তাঁদের সামনে সেটা তুলে ধরা হবে। বিশেষ করে নতুন প্রজন্মের সামনে এই তথ্যচিত্র তুলে ধরা হবে। যাতে তাঁরা জানতে পারেন অতীতের ঘটনা এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘ লড়াই–সংগ্রামের ইতিহাস। এমনকী তৃণমূল কংগ্রেসের ইতিহাসও সেখানে তুলে ধরা হবে। দলের সাংগঠনিক বৈঠকে ওই তথ্যচিত্র তৈরির বিষয়টি ঠিক হয়েছে।

বন্ধ করুন