বাংলা নিউজ > কর্মখালি > NCERT Applies to UGC: ‘ডিমড টু বি বিশ্ববিদ্যালয়’-এর মর্যাদা পেতে UGC-র কাছে আবেদন করল NCERT
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

NCERT Applies to UGC: ‘ডিমড টু বি বিশ্ববিদ্যালয়’-এর মর্যাদা পেতে UGC-র কাছে আবেদন করল NCERT

  • প্রস্তাব অনুসারে, 'ডিমড টু বি ইউনিভার্সিটি' মর্যাদা পেলে এনসিইআরটি নিজস্ব স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রদানের অনুমতি পাবে।

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি পেতে পারে ‘ডিমড বিশ্ববিদ্যালয়’-এর মর্যাদা। এর জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বা ইউজিসি-র কাছে আবেদন জানিয়েছিল এনসিইআরটি। এনসিইআরটি-র এই আবেদনের প্রেক্ষিতে ইউজিসি চিন্তা ভাবনা করছে বলে জানা গিয়েছে। তবে এই বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক এনসিইআরটি সিনিয়র আধিকারিক বলেন, ‘এনসিইআরটি-র আঞ্চলিক কেন্দ্রগুলিতে নতুন কোর্স কার্যকর করার জন্য স্বায়ত্তশাসনের প্রয়োজন। বর্তমানে, এনসিইআরটি-কে এই ধরনের কোর্স চালু করার জন্য স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নিতে হয়। বিষয়টি সোমবার নির্বাহী কমিটির বৈঠকে বিশদভাবে আলোচনা করা হয়েছে এবং এটি ইউজিসি-র সঙ্গে এই বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ উল্লেখ্য, এনসিইআরটি-র সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী কমিটি হল এই নির্বাহী কমিটি বা এগজিকিউটিভ কাউন্সিল। শিক্ষামন্ত্রী নিজে এই কমিটির সভাপতি।

ইউজিসির কর্মকর্তারা বলেন যে এনসিইআরটি-র আবেদনের বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটিকে বলা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউজিসি কর্তা বলেন, ‘আমরা এই ধরনের প্রস্তাব পেতেই থাকি। এনসিইআরটি-র প্রস্তাব ইতিমধ্যেই ইউজিসি পেয়েছে। আমরা প্রস্তাবটি পরীক্ষা করব এবং একটি কমিটি তা খতিয়ে দেখবে। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এনসিইআরটি-র প্রস্তাব অনুসারে, এগজিকিউটিভ কাউন্সিল ‘ডি নাভো’ বিভাগে আবেদন করেছে। প্রস্তাব অনুসারে, 'ডিমড টু বি ইউনিভার্সিটি' মর্যাদা পেলে এনসিইআরটি নিজস্ব স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রদানের অনুমতি পাবে।

বন্ধ করুন