HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > NCERT Book Changes: আরও পরিবর্তন পাঠ্যপুস্তকে, NCERT-র রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে মুছে গেল বাবরি ধ্বংস, গুজরাট দাঙ্গা

NCERT Book Changes: আরও পরিবর্তন পাঠ্যপুস্তকে, NCERT-র রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে মুছে গেল বাবরি ধ্বংস, গুজরাট দাঙ্গা

বাবরি মসজিদ, হিন্দুত্বের রাজনীতি, ২০০২ সালের গুজরাট দাঙ্গা এবং সংখ্যালঘুদের রেফারেন্স বাদ পড়ল দ্বাদশ শ্রেণির রষ্ট্রবিজ্ঞান বা পলিটিকাল সায়েন্সের পাঠ্যপুস্তক থেকে। ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে।

NCERT-র বই থেকে মুছে গেল বাবরি ধ্বংস, গুজরাট দাঙ্গা

বাবরি মসজিদ, হিন্দুত্বের রাজনীতি, ২০০২ সালের গুজরাট দাঙ্গা এবং সংখ্যালঘুদের রেফারেন্স বাদ পড়ল দ্বাদশ শ্রেণির রষ্ট্রবিজ্ঞান বা পলিটিকাল সায়েন্সের পাঠ্যপুস্তক থেকে। ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে এই ধরনের বহু সংবেদনশীল টপিক বাদ পড়েছে পাঠ্যপুস্তক থেকে। সেই তালিকাতেই এবার যোগ হল এই কিছু অতি গুরুত্বপূর্ণ বিষয়। (আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের মার্কিং পদ্ধতিতে আসবে পরিবর্তন, নয়া আপডেট দিলেন সংসদ সভাপতি)

আরও পড়ুন: এশিয়ার শীর্ষ ১০০ বিজ্ঞানীর তালিকায় বাংলার ২, আছেন ভারতের আরও ১৫

বৃহস্পতিবার এনসিইআরটি তাদের ওয়েবসাইটে এই টপিকগুলি বাদ দেওয়ার বিষয়টি জনসমক্ষে প্রকাশ করে। উল্লেখ্য, এনসিইআরটি-র পাঠ্যপুস্তকগুলি কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড বা সিবিএসই-র অধীনে থাকা স্কুলগুলিতে পড়ানো হয়। ভারতের প্রায় ৩০ হাজার স্কুল সিবিএসই অনুমোদিত। এদিকে হিন্দুস্তান টাইমসের তরফ থেকে এই নির্দিষ্ট টপিকগুলি বাদ দেওয়া নিয়ে প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল এনসিইআরটি-র। তবে সংস্থার তরফ থেকে সরকারি ভাবে কোনও কিছু বলা হয়নি। এমনকী এনসিইআরটি-র কোনও কর্তাও এই বিষয়ে মুখ খুলতে নারাজ। এনসিইআরটির শুধু যুক্তি, 'রাজনৈতিক ক্ষেত্রে সর্বশেষ যে পরিবর্তন ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে এই বদল আনা হয়েছে।' (আরও পড়ুন: মাথায় হাত এই রাজ্যের ৯০০০ সরকারি কর্মীর,অ্যাকাউন্টে বেতন ঢুকল মাত্র ১ টাকা! কেন?)

আরও পড়ুন: IT সেক্টরে আকাশ ছুঁতে পারে বেতন বৃদ্ধির হার, দাবি নিয়োগ ফার্মের রিপোর্টে

তবে জানা গিয়েছে, রাষ্ট্রবিজ্ঞানের বইতে অষ্টম অধ্যায়ে 'অযোধ্যা ধ্বংস'-এর রেফারেন্স বাদ দেওয়া হয়েছে। এদিকে সেই অধ্যায়ের লেখা ছিল - 'রাজনৈতিক আন্দোলনের প্রকৃতির জন্য রাম জন্মভূমি আন্দোলন এবং অযোধ্যা ধ্বংসের প্রভাব কী?' সেই লাইনটি বদলে করা হয়েছে - 'রাম জন্মভূমি আন্দোলনের প্রভাব কী?' একই অধ্যায়ে বাবরি মসজিদ ও হিন্দুত্ববাদী রাজনীতির প্রসঙ্গ বাদ দেওয়া হয়। (আরও পড়ুন: ভোটে-আসনে অনেকটা পিছিয়ে পড়বে TMC, বাংলায় অঙ্ক পালটে দিতে পারে BJP: সমীক্ষা)

আরও পড়ুন: কথা দিয়েছিল মেট্রো, এবার কথা রাখতেও তৎপর KMRCL, অপেক্ষা রাজ্যের সবুজ সংকেতের

এর আগে মুছে দেওয়া অংশে লেখা ছিল - '১৯৯২ সালের ডিসেম্বরে অযোধ্যায় (বাবরি মসজিদ নামে পরিচিত) বিতর্কিত কাঠামো ধ্বংস করার মধ্য দিয়ে বেশ কয়েকটি ঘটনা ঘটে। এই ঘটনাটি দেশের রাজনীতিতে বিভিন্ন পরিবর্তনের প্রতীক এবং সূত্রপাত করেছিল এবং ভারতীয় জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতার প্রকৃতি সম্পর্কে বিতর্ককে তীব্র করেছিল। এই ঘটনাগুলি বিজেপির উত্থান এবং 'হিন্দুত্বের' রাজনীতির সাথে যুক্ত।' এর পরিবর্তে লেখা হয়েছে - 'অযোধ্যায় রাম জন্মভূমি মন্দির নিয়ে শতাব্দী প্রাচীন আইনি ও রাজনৈতিক বিরোধ ভারতের রাজনীতিকে প্রভাবিত করতে শুরু করে, যা বিভিন্ন রাজনৈতিক পরিবর্তনের জন্ম দেয়। রাম জন্মভূমি মন্দির আন্দোলন কেন্দ্রীয় ইস্যু হয়ে উঠেছিল, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের ডিসকোর্সের দিশা বদলে দিয়েছিল। সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের (যা ৯ নভেম্বর, ২০১৯ তারিখে ঘোষণা করা হয়েছিল) সিদ্ধান্তের পরে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের মাধ্যমে এই পরিবর্তনগুলি চূড়ান্ত হয়েছিল।' এদিকে কিছু জায়গা যেখানে আগে মুসলিম সম্প্রদায়ের কথা উল্লেখ করা হয়েছিল, বইতে সেই অংশগুলিও পরিবর্তন করা হয়েছে। এদিকে ২০০২ সালের গুজরাট দাঙ্গার রেফারেন্সও মুছে দেওয়া একট পঞ্চম অধ্যায়ের একটি ছবির ক্যাপশন থেকে।

কর্মখালি খবর

Latest News

কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র 'ঢপের ডক্টর', নির্বাচনের ঠিক আগেই হিরণের পিএইচডি নিয়ে খোঁচা দেব-রাহুলের! সময়ের অভাব, বিগ বস OTT থেকে সরলেন সলমন, সঞ্চালনার দায়িত্ব এবার সামলাবেন কে? সাদা-কালোয় নজরকাড়া 'বিব্বোজান'! Cannes-এর মঞ্চে চমক দিলেন অদিতি আপনারও শরীরে ভিটামিন বি১২ এর অভাব! এই ১০ নিরামিষ খাবার খেতে ভুলবেন না জল্পনায় সিলমোহর শ্রুতির! শান্তনুর সঙ্গে ব্রেকআপ নিয়ে বললেন, ‘আমি সিঙ্গল…’ T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Latest IPL News

ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ