HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > NCERT Syllabus Changed: ৩-৬ শ্রেণির পড়ুয়াদের জন্য নতুন বই, ধাক্কা সামলাতে শিক্ষকরা করবেন ব্রিজ কোর্স

NCERT Syllabus Changed: ৩-৬ শ্রেণির পড়ুয়াদের জন্য নতুন বই, ধাক্কা সামলাতে শিক্ষকরা করবেন ব্রিজ কোর্স

NCERT Syllabus Changed: স্কুল শিক্ষার জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক (NCF) এর উপর ভিত্তি করে, ২০২৪-২৫ সালে নতুন বইয়ের পাশাপাশি ব্রিজ কোর্সও প্রথম চালু করা হবে।

২০২৪-২৫ সালে নতুন বইয়ের পাশাপাশি ব্রিজ কোর্সও প্রথম চালু করা হবে।

স্কুল শিক্ষার জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক (এনসিএফ) এর উপর ভিত্তি করে, ২০২৪-২৫ সালে তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণির জন্য নতুন বই প্রথম প্রকাশিত হবে। এনসিইআরটি ডিরেক্টর প্রফেসর দীনেশ প্রসাদ সাকলানি জানিয়েছেন যে নতুন বইয়ের পাশাপাশি ব্রিজ কোর্সও তৈরি করা হচ্ছে এবং এর জন্য বিভিন্ন বিষয়ে কমিটি গঠন করা হয়েছে। পুরানো প্যাটার্ন থেকে সরে এসে এখন নতুন সিলেবাস পড়ানো হবে। এবং ২০২৫-২৬ সালের মধ্যেই সমস্ত শ্রেণির জন্য নতুন পাঠ্যপুস্তক প্রস্তুত করা হবে।

প্রফেসর ড. সাকলানি বলেছেন যে গত বছর ২০২৩ সালের জুলাই মাসে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত নতুন পাঠ্যপুস্তক নিয়ে আসা হয়েছিল এবং এই বছর তৃতীয় শ্রেণিতে ওঠা শিশুরা শুধুমাত্র নতুন পাঠ্যক্রমের উপর ভিত্তি করে নতুন পাঠ্যপুস্তক পাবে। জাতীয় শিক্ষা নীতি ২০২০-এর অধীনে, দ্বিতীয় শ্রেণির শিশুরা ইতিমধ্যেই নতুন সিলেবাসের ভিত্তিতে জারি করা বই থেকে পড়াশোনা করেছে, তাই তৃতীয় শ্রেণিতে উঠে শিশুরা নতুন সিলেবাসে পড়াশোনার ক্ষেত্রে কোন সমস্যায় পড়বে না। একই সঙ্গে এ বছর ষষ্ঠ শ্রেণিতে ওঠা শিক্ষার্থীরারাও নতুন বই পাবে। পঞ্চম শ্রেণিতে পুরানো সিলেবাস ও প্যাটার্ন পড়ে আসায়, এই শ্রেণির পড়ুয়াদের কিছুটা অসুবিধা হতে পারে।

শিক্ষকদের প্রথমে ব্রিজ কোর্সের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে

তবে, যাতে পুরনো প্যাটার্ন থেকে নতুন প্যাটার্নে স্থানান্তর প্রক্রিয়ায় পড়ুয়াদের কোনও সমস্যা না হয়, এই বিবেচনায়, সিলেবাসের সমস্ত বিষয়ের জন্য সিলেবাস ব্রিজ কোর্স ডেভেলপমেন্ট গ্রুপ গঠন করা হয়েছে। ষষ্ঠ শ্রেণি, যারা মূলত এই ব্রিজ কোর্সের জন্য অধীনে পড়বে। সাকলানি বলেছেন যে ব্রিজ কোর্সের জন্য প্রথমে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং তারপরে বাচ্চাদের নতুন সিলেবাস এবং প্যাটার্ন সম্পর্কে বিস্তারিত বোঝানো হবে। ব্রিজ কোর্সের প্রস্তুতিতে হিন্দি, সংস্কৃত, ইংরেজি, উর্দু, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, গণিত, শিল্প শিক্ষা, স্বাস্থ্য-শারীরিক শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা বিষয়ের জন্যও একটি কমিটি গঠন করা হয়েছে। এনসিইআরটি আরও বলছে, নতুন বই তৈরির কাজ দ্রুত গতিতে চলছে।

এছাড়াও এনসিআরটি পুরনো প্যাটার্ন থেকে নতুন সিলেবাসে স্যুইচ করার জন্য একটি পাঠ্যক্রমিক রূপান্তরও পরিকল্পনা তৈরি করেছে। ব্রিজ কোর্স করার সময়, কমিটি দেখবে ক্লাস ফাইভ এর পুরনো এবং নতুন সিলেবাসের মধ্যে পার্থক্য কী রয়েছে, পদ্ধতির পার্থক্য কী রয়েছে, বিষয়বস্তুর পার্থক্য কী রয়েছে। এবং সেই সমস্ত পার্থক্য সম্পর্কে বোঝা, পড়ুয়া ও শিক্ষকদের জন্য কতটা চাপের। কীভাবে শিশু এবং শিক্ষককে পুরনো প্যাটার্ন থেকে নতুন প্যাটার্নে নিয়ে যেতে হবে, সবটাই বিবেচনা করবে। শিক্ষকদের এ প্রসঙ্গে প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে শিক্ষক পড়ুয়াকে বুঝিয়ে বলতে পারেন। এটি এক মাসের কোর্স হবে। একজন শিক্ষার্থী যখন অষ্টম থেকে নবম পর্যন্ত শ্রেণিতে উঠতে তখন তাকে নবম শ্রেণির জন্য ব্রিজ কোর্স করতে হবে। দশম থেকে একাদশে গেলেও একইভাবে ব্রিজ কোর্স করতে হবে।

  • অভিনব পদ্ধতিতে শেখানো হবে

কাউন্সিলের তৈরি নির্দেশিকা অনুসারে, তৃতীয় শ্রেণির জন্য দুই সপ্তাহের ফাউন্ডেশন প্রোগ্রাম চালু করা হবে, ক্লাস ষষ্ঠ শ্রেণির জন্য এক মাসব্যাপী ব্রিজ প্রোগ্রামের প্রস্তাব করা হয়েছে। এনসিএফ-এর সঙ্গে সামঞ্জস্য রেখে, নির্দেশিকাগুলি এমন অভিনব শিক্ষাগত পদ্ধতির পরামর্শ দিয়েছে, যেখানে ম্যাজিক, পাজল এবং গেম ব্যবহার করে গণিত শেখানো হবে। বৃত্তিমূলক শিক্ষার জন্য প্রকল্প-ভিত্তিক শিক্ষা দেওয়া হবে। শারীরিক শিক্ষার জন্য আঞ্চলিক গেমগুলি খেলতে দেওয়া হবে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা পরিচালনার মাধ্যমে বিজ্ঞান শেখানো হবে। এছাড়াও মডেল তৈরি করা, এবং ফিল্ড ট্রিপ করেও নতুন বিষয়ে শিক্ষা পাবেন পড়ুয়ারা।

কর্মখালি খবর

Latest News

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র 'ঢপের ডক্টর', নির্বাচনের ঠিক আগেই হিরণের পিএইচডি নিয়ে খোঁচা দেব-রাহুলের! সময়ের অভাব, বিগ বস OTT থেকে সরলেন সলমন, সঞ্চালনার দায়িত্ব এবার সামলাবেন কে? সাদা-কালোয় নজরকাড়া 'বিব্বোজান'! Cannes-এর মঞ্চে চমক দিলেন অদিতি আপনারও শরীরে ভিটামিন বি১২ এর অভাব! এই ১০ নিরামিষ খাবার খেতে ভুলবেন না

Latest IPL News

ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ