HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > WBJEE 2024 Admit Card Download Date: কবে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কোথায় কত নেগেটিভ মার্কিং?

WBJEE 2024 Admit Card Download Date: কবে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কোথায় কত নেগেটিভ মার্কিং?

WBJEE 2024 Admit Card Download Date: আগামী ২৮ এপ্রিল রাজ্য জয়েন্ট পরীক্ষা হতে চলেছে। সেজন্য কবে রাজ্য অ্যাডমিট কার্ড প্রকাশ করবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড? কোন কোন বিষয়ে কত নম্বর আছে? কত নেগেটিভ মার্কিং থাকবে?

WBJEE 2024 Admit Card Download Date: আগামী ১৮ এপ্রিল থেকে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

আগামী ১৮ এপ্রিল থেকে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের (WBJEE) অফিসিয়াল ওয়েবসাইট wbjeeb.in থেকে প্রার্থীরা অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। আর পূর্ব-নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ২৮ এপ্রিল জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা হবে। লোকসভা নির্বাচনের জন্য জয়েন্টের সূচি পরিবর্তন করা হতে পারে বলে জল্পনা শুরু হয়েছিল। যদিও আপাতত রাজ্য জয়েন্ট বোর্ডের তরফে সেরকম কিছু জানানো হয়নি। মঙ্গলবার যখন জানানো হয়েছে যে ১৮ এপ্রিল থেকে জয়েন্টের অ্যাডমিট কার্ড ডাউনলোড করে যাওয়ার ঘোষণাটা করা হয়েছে, তখনও পরীক্ষার সূচি পরিবর্তনের বিষয়ে কোনও উচ্চবাচ্য করেনি বোর্ড। সেই পরিস্থিতিতে ২৮ এপ্রিলই পরীক্ষা হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

রাজ্য জয়েন্ট পরীক্ষার সূচি

১) প্রথম পত্রের পরীক্ষা: প্রথম পত্রে অঙ্ক আছে। সকাল ১১ টা থেকে পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর ১ টা পর্যন্ত। 

২) দ্বিতীয় পত্রের পরীক্ষা: দ্বিতীয় পত্রে ফিজিক্স এবং কেমিস্ট্রি আছে। সেই পরীক্ষা শুরু হবে দুপুর ২ টো থেকে। দু'ঘণ্টা পরীক্ষা চলবে। বিকেল ৪ টে পর্যন্ত হবে পরীক্ষা।

আরও পড়ুন: HS 2024 Result: এপ্রিলেই উচ্চমাধ্যমিকের ফলাফল? রেজাল্ট নিয়ে মুখ খুলল সংসদ, কী বলা হল?

কীভাবে র‍্যাঙ্কিং নির্ধারিত হয়?

যে প্রার্থীরা রাজ্য জয়েন্ট পরীক্ষার প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রের পরীক্ষা দেবেন, তাঁদের 'জেনারেল মেরিট র‍্যাঙ্কিং' (General Merit Rank) বা 'ফার্মেসি মেরিট র‍্যাঙ্কিং' (Pharmacy Merit Rank) প্রদান করা হবে। যে প্রার্থীদের 'জেনারেল মেরিট র‍্যাঙ্কিং' বা 'ফার্মেসি মেরিট র‍্যাঙ্কিং' প্রদান করা হবে, তাঁরা রাজ্যের বিভিন্ন কলেজের ইঞ্জিনিয়ারিং এবং ফার্মেসি কোর্সে ভরতি হতে পারবেন। যে প্রার্থীরা শুধুমাত্র দ্বিতীয় পত্রের পরীক্ষায় বসবেন, তাঁরা শুধুমাত্র ফার্মেসি কোর্সে ভরতির সুযোগ পাবেন (যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাড়া)। যে প্রার্থীরা শুধুমাত্র প্রথম পত্রের পরীক্ষা দেবেন, তাঁদের কোনও র‍্যাঙ্কিং দেওয়া হবে না।

আরও পড়ুন: Rain and Hailstorm Forecast in WB: রাতেই শিলাবৃষ্টি, ৫০ কিমিতে ঝড় চলবে ৩ ঘণ্টা, বুধে কেমন আবহাওয়া থাকবে রাজ্যের?

রাজ্য জয়েন্ট পরীক্ষায় কীভাবে নম্বর দেওয়া হয়?

১) অঙ্ক: এক নম্বরের ৫০টি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.২৫ নম্বর। দুই নম্বরের ১৫টি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.৫ নম্বর। তাছাড়া দুই নম্বরের আরও ১০টি প্রশ্ন থাকবে। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না। মোট নম্বর ১০০।

২) ফিজিক্স: এক নম্বরের ৩০টি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.২৫ নম্বর। দুই নম্বরের পাঁচটি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.৫ নম্বর। দুই নম্বরের আরও পাঁচটি প্রশ্ন থাকবে। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না। মোট নম্বর ৫০।

৩) কেমিস্ট্রি: এক নম্বরের ৩০টি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.২৫ নম্বর। দুই নম্বরের পাঁচটি প্রশ্ন থাকবে। নেগেটিভ মার্কস থাকবে ০.৫ নম্বর। দুই নম্বরের আরও পাঁচটি প্রশ্ন থাকবে। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না। মোট নম্বর ৫০।

আরও পড়ুন: IIT Bombay campusing and placement: দেশের চতুর্থ সেরা কলেজ, সেই IIT বম্বের ৩৬% পড়ুয়াই চাকরি পাননি ক্যাম্পাসিং থেকে!

কর্মখালি খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ