বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Kerala Exit Poll Results 2021: প্রথা ভেঙে ফিরবে লাল, নাকি রাহুল ম্যাজিকে কেরলে হাত তুলবে কংগ্রেস?

Kerala Exit Poll Results 2021: প্রথা ভেঙে ফিরবে লাল, নাকি রাহুল ম্যাজিকে কেরলে হাত তুলবে কংগ্রেস?

কেরল বিধানসভা নির্বাচন এক্সিট পোল (ছবি সৌজন্যে পিটিআই)

কেরল নির্বাচনে কি এই প্রথমবার ভাঙতে চলেছে প্রথা? কোন ইঙ্গিত দিল বুথ ফেরত সমীক্ষা…

কেরল নির্বাচনে কি এই প্রথমবার ভাঙতে চলেছে প্রথা? এই প্রশ্নের জবাবের দিকে তাকিয়ে অনেকেই। উল্লেখ্য, সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট গঠিত হওয়ার পর থেকেই কখনও কোনও জোট পরপর দুই দফা ক্ষমতায় থাকতে পারেনি। সেই প্রথা মানার ইঙ্গিত দিয়েই ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বামজোটকে প্রায় উড়িয়ে দেয় কংগ্রেস। তবে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের ইঙ্গিত, প্রথা ভাঙছে। এই প্রথম কোনও জোট পরপর দুই বার সরকার করতে চলেছে কেরলে।

গত ৬ এপ্রিল কেরলের ১৪০টি আসনে ভোটগ্রহণ হয়েছিল এক দফায়। এই রাজ্যে ক্ষমতা দখলের ম্যাজিক ফিগার ৭১। এই আবহে নির্বাচনের আগে প্রতিটি ওপিনিয়ন পোল বলেছিল যে কেরলে ফিরতে চলেছে পিনারাই বিজয়নের সরকার। সেই অঙ্ক বদলাতে কেরলে মাটি কামড়ে পড়ে ছিলেন রাহুল গান্ধী। তবে বুথ ফেরত সমীক্ষা বলছে, রাহুল ফেল করতে চলেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচবে ২০টি আসনের মধ্যে ১৯টিতেই জিতেছিল হাত শিবির। রাহুল গান্ধী নিজে কেরলের ওয়ানাড থেকে জিতে লোকসভায় যান। আর তাই ২০২১ সালে কেরল জয়ের বিষয়ে আশাবাদী ছিলেন দশ জনপথের বাসিন্দারা। তবে সমীকরণ বদলে যায় করোনা কালে। সরকার ও প্রশাসনের তত্পরতা বামজোটকে স্থানীয় নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হতে সাহায্য করে। আর সেই মোমেন্টামকে কাজে লাগিয়েই একুশের লড়াইতে নেমেছিল সিপিএম। আর রাহুল ম্যাজিকের আশায় কংগ্রেস হারানো জমি ফিরে পাওয়ার মরিয়া চেষ্টায় নামে।

কংগ্রেসকে কেরলে জেতাতে রাহুল এতটাই মরিয়া ছিলেন যে বামজোটের বিরুদ্ধে আক্রমণ শানাতে গিয়ে তিনি ভুলে যান যে কেরল বাদে বাংলা-অসমে সিপিএম-এর সঙ্গে জোট বেঁধেছে কংগ্রেস। কেরলে নির্বাচনী প্রচারে রাহুল পিনারাই বিজয়নকে তোপ দাগতে গিয়ে সিপিএম-কে আরএসএস-এ সঙ্গে তুলনা করে বসেন।

এদিকে 'ডিসাইডিং ফ্যাক্টর' না হতে পারলেও কংগ্রেসের ভোটে বিজেপি ভাগ বসিয়ে আখেড়ে লাভ করে দেয় বামজোটকে। কেরলে মেট্রোম্যান শ্রীধরণকে 'মুখ' করে লড়ার ছক কষেছিল বিজেপি। সঙ্গে ছিল সবরীমালা ইস্যু। তবে ভোট শতাংশের নিরিখে ফেলনা না হলেও, বুথ ফেরত সমীক্ষা বলছে ডাবল ডিজিটে যাবে না গেরুয়া শিবিরের আসন সংখ্যা। 

এক নজরে দেখে নেওয়া যাক বিভিন্ন এক্সিট পোলে কী চিত্র উঠে এসেছে-

 

ইন্ডিয়া টুডে এক্সিট পোল - এলডিএফ জিততে পারে ১০৪ থেকে ১২০ আসন। কংগ্রেস পেতে পারে ২০ থেকে ৩৬ আসন। এদিকে বিজেপির ঝুলিতে ০-২ আসন যেতে পারে। 

রিপাবলিক-সিএনএক্স এক্সিট পোল - এলডিএফ জিততে পারে ৭৬টি আসন। কংগ্রেস পেতে পারে ৬১টি আসন। এদিকে বিজেপির ঝুলিতে ৩টি আসন যেতে পারে।

এবিপি-সি ভোটার - এলডিএফ জিততে পারে ৭১ থেকে ৭৭টি আসন। কংগ্রেস পেতে পারে ৬২ থেকে ৬৮টি আসন। এদিকে বিজেপির ঝুলিতে ০ থেকে ২টি আসন যেতে পারে। 

টিভি৯-পোলস্ট্র্যাট - এলডিএফ জিততে পারে ৭০ থেকে ৮০টি আসন। কংগ্রেস পেতে পারে ৫৯ থেকে ৬৯টি আসন। এদিকে বিজেপির ঝুলিতে ০ থেকে ২টি আসন যেতে পারে।

নিউজ ২৪-চাণক্য - এলডিএফ জিততে পারে ৯৩ থেকে ১১১টি আসন। কংগ্রেস পেতে পারে ২৬ থেকে ৪৪টি আসন। এদিকে বিজেপির ঝুলিতে ০ থেকে ৬টি আসন যেতে পারে।

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

সোহম কাণ্ডে দেবের সুরেই সুর মেলালেন রচনা, তীব্র নিন্দে করে বললেন, ‘যেটা হয়েছে…’ নেপোটিজম নিয়ে হয়েছিলেন অপমান! কঙ্গনার চড় কাণ্ডে বড় সুযোগ পেলেন করণ জোহর 10 ওভার শেষে West Indies-র স্কোর 49/5 ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.