লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারেও সিএএ বিরোধী আন্দোলনের সুর- আমির আজিজের কবিতায় 'ফ্যাসিস্ট মোদিকে আক্রমণ পিঙ্ক ফ্লয়েডের অন্যতম স্রষ্ট রজার ওয়াটার্স (রয়টার্স)
লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারেও সিএএ বিরোধী আন্দোলনের সুর- আমির আজিজের কবিতায় 'ফ্যাসিস্ট মোদিকে আক্রমণ পিঙ্ক ফ্লয়েডের অন্যতম স্রষ্ট রজার ওয়াটার্স (রয়টার্স)

আমির আজিজের কবিতায় 'ফ্যাসিস্ট' মোদিকে বিঁধলেন পিঙ্ক ফ্লয়েডের রজার ওয়াটার্স

  • লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারেও সিএএ বিরোধী আন্দোলনের সুর- আমির আজিজের কবিতায় 'ফ্যাসিস্ট' মোদিকে আক্রমণ পিঙ্ক ফ্লয়েডের অন্যতম স্রষ্ট রজার ওয়াটার্স ।

শাহিনবাগ থেকে লন্ডনের পার্লামেন্ট স্কোয়ার-সিএএ বিরোধী আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে টেমসের তীরেও। এবার জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র আমির আজিজের ভাইরাল কবিতা ‘সব ইয়াদ রাখা জায়েগা’ ধ্বনিত হল পিঙ্ক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা তথা গিটারিস্ট রজার ওয়াটার্সের কন্ঠে।সম্প্রতি এই রকস্টার সামিল হয়েছিলেন উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জের মুক্তির দাবিতে চলা প্রতিবাদ সভায়। লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারে চলা এই প্রতিবাদ মঞ্চে বিশ্ববন্দিত এই সঙ্গীতশিল্পীর কন্ঠে প্রতিধ্বনিত হল ভারতে চলা সিএএ বিরোধী আন্দোলনের সুর। সেখানে উপস্থিত জনগণের উদ্দেশে স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার নিয়ে সওয়াল করলেন ওয়াটার্স। তিনি বলেন, ‘জুলিয়ানের জন্য আজ আমরা এখানে জড়ো হয়েছি,কিন্তু প্রতিবাদ সংকীর্ণ হয় না। আমরা বিশ্ব জুড়ে ঘটে চলা এই আন্দোলনের অংশ-হয়ত এটাই বিশ্বকে প্রকৃত জ্ঞানের আলোয় উজ্বল করে তোলার সফর শুরুর সেই মুহূর্ত। এই সময় এই ভঙ্গুর বিশ্বের মারাত্মক প্রয়োজন এই জ্ঞানের আলো’।

এরপর তিনি বলেন এটা একজন যুবকের লেখা, যাকে আমারা কেউ চিনি না। এঁর নাম আমির আজিজ- ইনি দিল্লির একজন কবি এবং সমাজকর্মী আমির, যে মোদি এবং মোদি সরকারের ফ্যাসিস্ট এবং বর্ণবিদ্বেষী সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে লড়াই করে চলেছে। এরপর আমির আজিজের ‘সব ইয়াদ রাখা জায়েগা’-র ইংরাজি অনুবাদ পাঠ করেন বিশ্বের অন্যতম জনপ্রিয় রক ব্যান্ডের এই স্রষ্টা।

কবিতা পাঠ শেষে আমিরের তারিফ করতে ভুলে যাননি তিনি। বলেন, এই বাচ্চাটির ভবিষ্যত উজ্বল। শুনে নিন আমির আজিজের সেই কবিতা-



সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হারে শেয়ার করা হয়েছে জামিয়ার ছাত্র আমিরের সিএএ বিরোধীতায় লেখা এই কবিতা।

বন্ধ করুন