বাংলা নিউজ > বায়োস্কোপ > Monologue in Jawan: ভোটের আগে প্রশ্ন করুন- ভাইরাল জওয়ানের শাহরুখের মনোলগ, কিং খানের মতো বদলের কথা কেজরিও বলেন, দাবি আপের

Monologue in Jawan: ভোটের আগে প্রশ্ন করুন- ভাইরাল জওয়ানের শাহরুখের মনোলগ, কিং খানের মতো বদলের কথা কেজরিও বলেন, দাবি আপের

শাহরুখের মনোলগে মুগ্ধ দর্শক

Shah Rukh Khan's Monologue in Jawan: জওয়ান সিনেমাটা যে কেবল সিনেমা নয়, বিনোদন নয় তার থেকে আরও অনেক বেশি কিছু সেটা গতকালই HT বাংলা জানিয়েছিল। তবে এখন এই ছবির মাধ্যমে যে মেসেজ দিতে চাওয়া হয়েছিল সেটা রীতিমত ভাইরাল।

দর্শক বলুন কিংবা সমালোচক সবার থেকেই দারুণ ভাবে সমাদৃত হচ্ছে জওয়ান। মুক্তি পাওয়ার পর থেকেই সবার মুখে কেবল একটাই নাম, একটাই চর্চা জওয়ান। আর শুক্রবারের সকাল আসতে না আসতেই মিলল সেই সুখবর। শাহরুখ খান নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন। এতদিন পাঠান ছিল বলিউডের এক নম্বর ছবি যা প্রথমদিন সব থেকে বেশি ব্যবসা করেছেন এবার সেই রেকর্ড ভাঙল জওয়ান। এটা প্রথমদিন ৭৫ কোটি টাকা ঘরে তুলে ফেলেছে। তবে এই ছবিতে শাহরুখের দুর্ধর্ষ অ্যাকশন, মারকাটারি মেকআপ এবং টানটান স্ক্রিপ্ট ছাড়াও সবার যেটা মনে ধরেছে সেটা হল এই ছবিতে শাহরুখের বলা একটি বিশেষ ডায়লগ।

ছবিটার প্রায় শেষের দিকে একটি দৃশ্যে দেখা যায় আজাদ ওরফে শাহরুখ তাঁর মুখোশ খুলে ফেলেন। বিনা ভেক ধরে ধরা দেন সবার সামনে। লাইভে এসে ভারতের জনগণের কাছে একটা বিশেষ আর্তি রাখেন। একটা বিশেষ বার্তা দেন। কী সেটা? অভিনেতার চরিত্রের কথায় কেউ যেন ধর্ম বা জাতির নামে ভোট না দেন। আমরা যেখানে সবাই সামান্য চাল ডাল কিনতে গেলে পরখ করে নিই সেখানে ভোটের আগে কেন ভাবি না, কেন পরখ করি না? তিনি একই সঙ্গে ভোট প্রার্থীদের প্রশ্ন করতে বলেন যে তাঁরা আগামী ৫ বছর কী করবেন নাগরিকদের জন্য? তাঁরা কি স্বাস্থ্য ব্যবস্থা ভালো করবেন? চাকরির ব্যবস্থা করবেন? তিনি সোজাসুজি দর্শক তথা ভারতীয় নাগরিকদের দিকে আঙুল উঁচিয়ে প্রশ্নগুলি করেন।

আরও পড়ুন: কিং খানের দাপটে ঘুম ভাঙল ‘সরকার’-এর, জওয়ানে কি মিশে গেল রিল ও রিয়েল?

আরও পড়ুন: শাহরুখ-দীপিকার দৃশ্য সহ কোন ভুলচুক এড়ানো যেতে পারত, কোথায় খামতি থাকল জওয়ানে

তাঁর বলা এই সংলাপ, এই দৃশ্য দর্শকদের মনে বিশেষ ভাবে দাগ কেটেছে। লোকসভা ভোটের আগে এমন বিষয় নিয়ে কথা বলায় উচ্ছ্বসিত অনেকেই। সোশ্যাল মিডিয়ায় সকলেই তুমুল প্রশংসা করছেন কিং খানের। এক ব্যক্তি টুইটারে লেখেন, 'ভারতীয় ভোটিং সিস্টেম নিয়ে শাহরুখের ডায়লগটা সেরা।' আরেকজন লেখেন, 'সবে জওয়ান দেখে বেরোলাম, কী বলি। দুর্নীতি থেকে ভোটিং সবটা নিয়ে এভাবে কথা বলার জন্য ধন্যবাদ।'

ইভিএম মেশিন, দুর্নীতি সবটা নিয়েও কথা বলা হয় এই ছবিতে। বাদ যায় না স্বাস্থ্য ব্যবস্থার দুরাবস্থা থেকে কৃষক আত্মহত্যা, মানুষের থাকার জায়গার কাছে ইন্ডাস্ট্রি বানানোর মতো জরুরি বিষয়। ফলে সবটা মিলিয়েই জওয়ান যে সাধারণ মানুষের মনে চলতে থাকা হাজারো কথাকে এভাবে নগ্ন করে প্রকাশ্যে এনেছে সেটা বলা যায়।

আম আদমি পার্টির সদস্যরা কিন্তু আবার জওয়ানের এই ডায়লগের সঙ্গে কেজরিওয়ালের মিল পেয়েছেন। তাঁদের দাবি কেজরিওয়াল এই একই কথা বলে থাকেন তাঁর বক্তব্যে। তিনি তাঁর এক বক্তব্যে বলেছিলেন, 'কেউ ধর্মের ভিত্তিতে ভোট চান, কেউ জাতির ভিত্তিতে। আমি এমন কোনও পার্টি দেখিনি যারা বলবে তোমরা আমাদের ভোট দিলে আমরা তোমাদের জন্য হসপিটাল, স্কুল বানাব। শিক্ষা দেব।' এটা শেয়ার করে আম আদমি পার্টির সদস্যরা বলছেন যে কেজরিওয়াল তো এই কথা বিগত কয়েক বছর ধরে বলে আসছেন। যদিও শাহরুখ ভক্তদের মতে তাঁকে এসব ব্যাপারের সঙ্গে যুক্ত না করাই ভালো।

অ্যাটলি পরিচালিত জওয়ান ছবিটি ৭ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে। শাহরুখ খান ছাড়াও এখানে নয়নতারা, বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, সুনীল গ্রোভার, ঋদ্ধি ডোগরা, সঞ্জিতা ভট্টাচার্য প্রমুখ আছেন। সঞ্জয় দত্ত এবং দীপিকা পাড়ুকোনকে ক্যামিও চরিত্রে দেখা যাবে।

বন্ধ করুন