বাংলা নিউজ > টুকিটাকি > Abdul Gaffar Chowdhury Passes Away: ‘ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা আবদুল গাফফার চৌধুরী প্রয়াত
আবদুল গাফফার চৌধুরী।

Abdul Gaffar Chowdhury Passes Away: ‘ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা আবদুল গাফফার চৌধুরী প্রয়াত

  • ভাষা সৈনিক আবদুল গাফফার চৌধুরী বৃহস্পতিবার লন্ডনের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। 

একুশের গানের রচয়িতা ভাষা সৈনিক আবদুল গাফফার চৌধুরী বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন লন্ডনের এক হাসপাতালে। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয় বলে যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম বাংলাদেশে ডয়চে ভেলের কনটেন্ট পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গত কিছু দিন ধরে গাফফার চৌধুরী হাসপাতালে ভর্তি ছিলেন। আজ সকাল ৭টার দিকে ওঁর মৃত্যু হয়েছে বলে ওঁর মেয়ে আমাকে জানিয়েছেন। আমরা গভীরভাবে শোকাহত।’

বাঙালির কাছে আবদুল গাফফার চৌধুরী এক সুপরিচিত নাম। রাজনীতি-সহ নানা বিষয়ে তার লেখা মন্তব্য প্রতিবেদন নিয়মিতই বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হত। তাঁর অন্যতম সৃষ্টি একটি কবিতা।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’— এই কবিতা গাফফার চৌধুরী লিখেছিলেন ১৯৫২ সালে। দেশে তখন ভাষা আন্দোলন চলছে, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে রাস্তায় তখন আপামর জনতা। ২১ ফেব্রুয়ারি গুলি চলে সেই আন্দোলনে। প্রাণ হারান রফিক, জব্বার, সালাম, বরকতরা। সেই দিনের সাক্ষী গাফফার চৌধুরী।

এআই/জেডএইচ

বন্ধ করুন