বাংলা নিউজ > টুকিটাকি > Use of Alum: ত্বক নিষ্প্রাণ হয়ে গিয়েছে? ব্রণর দাগে ভর্তি? সমস্যা তাড়াতে ব্যবহার করুন এটি
ফিটকিরির ব্যবহার

Use of Alum: ত্বক নিষ্প্রাণ হয়ে গিয়েছে? ব্রণর দাগে ভর্তি? সমস্যা তাড়াতে ব্যবহার করুন এটি

  • Use of Alum: ফিটকিরির একাধিক গুণ আছে। মুখের দাগ, ছোপ, ব্রণর সমস্যা দূর করতে ব্যবহার করুন এটি। কীভাবে ব্যবহার করবেন দেখে নিন।

ত্বকের সমস্যায় ঘরোয়া টোটকা সব থেকে বেশি কাজ দেয়। অনেকেই আবার বাজারি প্রোডাক্ট ব্যবহার করতে চান না। তার বদলে নানান ঘরোয়া উপাদান ব্যবহার করেন, এই যেমন টমেটো, আলু, বেসন, ইত্যাদি। এগুলো নানান ভাবে ত্বক ভালো রাখতে সাহায্য করে। কিন্তু যাতে কি ত্বকের খেয়াল রাখতে আপনি ফিটকিরি ব্যবহার করতে পারেন। মুখের কালো দাগ, ছোপ হোক বা ব্রণর সমস্যা, অথবা নিষ্প্রাণ ত্বককে উজ্জ্বল করতে ফিটকিরি ভীষণ সাহায্য করে আমাদের। এই প্রতিবেদন থেকে জেনে নিন কোন উপায়ে ব্যবহার করবেন এটা।

ফিটকিরি এবং লেবুর রস: আগে ফিটকিরি থেঁতো করে গুঁড়ো করে নিন এরপর তাতে দিন পাতিলেবুর রস। এবার এটাকে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনদিন ব্যবহার করুন মুখ উজ্জ্বল হবে। দূর হবে সান ট্যান।

ফিটকিরি এবং অলিভ অয়েল: ফিটকিরি থেঁতো করে গুঁড়ো করে তাতে অলিভ অয়েল মিশিয়ে প্যাক বানিয়ে সেটা মুখে ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে নিন। এতে মুখের রোমকূপে জমে থাকা ময়লা দূর হবে। সপ্তাহে তিনদিন ব্যবহার করুন এটি।

ফিটকিরি এবং জল: ব্রণর সমস্যা দূর করতে এটি ভীষণ উপকারী। ফিটকিরি থেঁতো করে গুঁড়ো করে নিন, তারপর তাতে দিন জল। মিশিয়ে সেটা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

এছাড়াও শেভিং করার পর ফিটকিরি মুখে ঘষে নিলে আর জ্বালা করে না। ভালো রাখে। ফিটকিরি রূপচর্চায় ভীষণ সাহায্য করে। এছাড়াও প্রাকৃতিক উপাদানের মধ্যে কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন। এটাও মুখের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে, একই সঙ্গে সঙ্গে দাগ, ছোপ দূর করে। ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। এগুলো ব্যবহার করলে পিগমেন্টেশনের সমস্যা দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

বন্ধ করুন