বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja 2023: ভিড় নয়, গ্রামে কাটান দুর্গাপুজো! বীরভূমের ৩ বাড়ি মিস করা যাবে না, রইল ঠিকানা

Durga Puja 2023: ভিড় নয়, গ্রামে কাটান দুর্গাপুজো! বীরভূমের ৩ বাড়ি মিস করা যাবে না, রইল ঠিকানা

শুরু হচ্ছে দুর্গাপুজো। (HT)

Durga Puja: বীরভূমের অন্তরে লুকিয়ে রয়েছে এই ৩ পুজো! যা না দেখলে সত্যিই ভুল হবে।

শহর পেরিয়ে অনেক দূরে নিরিবিলিতে পুজো কাটাতে চান বেরিয়ে আসুন বীরভুমের এই কয়েকটি জায়গায়। যেখানে শরতের হিমের হাওয়া, কাশফুল, শিউলি ফুলের ভিড়ে হারিয়ে যাবেন নিমেষেই। প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে খুঁজে পাবেন এক অন্য রকম পুজো। আসুন জেনে নেওয়া যাক বীরভূম জেলার কিছু সেরা ঠিকানার নাম-

বসাক বাড়ির পুজো- সিউড়ির বসাক বাড়ির পুজোর আমেজটা একেবারেই অন্যরকম। এই পুজোর আসল বয়স ঠিক জানেন না কেউ। তবে বাড়ির প্রতিষ্ঠা হওয়ার সঙ্গে-সঙ্গেই এই বাড়ির পুজোর শুরু হয়। মা মনসার ঘট প্রতিষ্ঠা করেই পুজোর শুরু হয়। নবমী পর্যন্ত নিরামিষ আহারের আয়োজন করা হয় এই বাড়িতে। বৈষ্ণব মতে পুজো করা হয় এই বাড়ির দুর্গা প্রতিমাকে। পিতলের মা দুর্গাকেই আরাধনা করা হয় এই বাড়িতে। অন্য আর পাঁচটা পুজোর থেকে একেবারেই আলাদা এই বাড়ির পুজো চাইলে এই বছর একবার পা দিয়ে আসতেই পারেন এই বাড়ির দালানে।

আরও পড়ুন: প্যান্ডেল হপিং করতে যাচ্ছেন? এই ক’টি জিনিস ব্যাগে না রাখলেই নয়

দে’ বাড়ির পুজো- ৩২১ বছরের পুরনো এই পুজো শুরু করেছিলেন ইংরেজরা। জমিদার মহানন্দ দে’র আমল থেকে সূচনা হয়েছে এই পুজোর। মহানন্দ দেকে স্বপ্নাদেশ দেন দেবী, অষ্টমীর দিন দেবীর পদচিহ্ন লক্ষ্য করা যায়। তাই ১৫ থেকে ১৬ কেজি সিঁদুর ছড়িয়ে রাখা হয় মন্দিরে। দেবী মায়ের মন্দিরে মা দুর্গার পায়ের ছাপ দেখতেই ভিড় জমায় হাজার-হাজার মানুষ। বৈষ্ণব মতে পালন করা হয় এই বাড়িরও পুজো পদ্ধতি। সপ্তমীর দিনে থাকে ফলভোগ, অষ্টমীর দিনে মাসকলাই বলি হয় এবং লুচিভোগ নিবেদন করা হয় দশভূজাকে। দে বাড়ির অষ্টম বংশধরের এখন দেখভাল করছেন এই বিশেষ পুজোর। চাইলে এই ছুটিতে শহর থেকে খানিক দূরে গিয়ে দেখে আসা যেতে পারে দে’বাড়ির এই বিশেষ পুজো।

আরও পড়ুন: অবিকল যেন একটা মন্দির! নিউটাউনের এই প্যান্ডেল দেখলে চমকে যাবেন

ছোট হাতের দুর্গা- বীরভুমের কীর্ণাহারের সরকার বাড়ির পুজো একেবারেই অন্যরকম। মা দুর্গার আটটি হাত অন্য দুই হাতের থেকে বেশ খানিকটা ছোট। সিংহটিও নরসিংহ। দীর্ঘ ৩৫০ বছরের পুরনো এই বাড়ির পুজো। এই বংশের পূর্বপুরুষ কিশোর কুমার সরকারের হাতেই প্রচলন হয়েছিল এই বিশেষ পুজোর। মা’কে চামুণ্ডা রূপে পুজো করা হয় এই বাড়িতে। তাই ১০ হাতের মধ্যে আটটি হাত কাল্পনিক বলে মনে করা হয়। এছাড়াও এই পুজোতে রয়েছে আরও এক বিশেষত্ব তাল পাথার পুঁথি দেখে পুজোর প্রচলন রয়েছে এখনও।

টুকিটাকি খবর

Latest News

বারাণসীর ঘাটে নৌকা বিহারে আদৃতের পর্দার 'বোনুয়া' 'নিপা' প্রথম ৫ দফায় কোন আসনে মোট কত ভোট পড়ল? অবশেষে জানাল কমিশন! 'হাওয়া পালটাল নাকি?' ‘ওঁদের বিয়েতে নিমন্ত্রণ পাইনি, আদৃত ভালো থাকুক’, উচ্ছেবাবুর জন্মদিনে সৌমিতৃষা! দুয়ারে দুর্যোগ! আশঙ্কা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার, আগে-পরে কী কী করবেন এবং করবেন না ভোটষষ্ঠীতে ধরনায় বসলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, প্রাক্তন বিচারপতি সরাসরি পথে ‘মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ‘লুঙ্গি ব্রিগেড’ পুরো শক্তি নিয়ে…’ ভিডিয়ো পোস্ট বিজেপির 'এরকম করবেন না', নির্বাচনের প্রসঙ্গ উঠতেই ক্ষেপে লাল রাঘব-পরিণীতি দুবাইতে চুপি চুপি দেখা, পাকিস্তানি এই অভিনেত্রীর সঙ্গেই চুটিয়ে প্রেম করছেন বাদশা ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ?

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.