বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: শীতকালে ওয়ার্কআউটের পর খান এই খাবারগুলি, দূর হবে আলস্য, মন হবে চাঙ্গা

Health Tips: শীতকালে ওয়ার্কআউটের পর খান এই খাবারগুলি, দূর হবে আলস্য, মন হবে চাঙ্গা

সকালে ওয়ার্কআউটে অভ্যস্ত থাকলে ব্রেকফাস্টে কিনোয়া খেতে পারেন।

করোনা অতিমারীর পর সকলের মধ্যেই স্বাস্থ্য সচেতনতা দেখা দিয়েছে। তা ছাড়াও প্রত্যেককেই স্বাস্থ্য ও ফিটনেসের বিষয় নজর রাখা উচিত। তবে শীতকালে স্বাস্থ্যের যত্ন নেওয়া কঠিন হয়ে পড়ে। এ সময় অনেকের মনে আলস্য ভরে থাকে। তাই ওয়ার্কআউট করার জন্য ও ফিট থাকার জন্য নিজেকে অনেক বেশি মোটিভেট করতে হয়। অনেকে আবার ওয়ার্কআউট করার পরও নিস্তেজ থাকেন এবং শক্তির অভাব অনুভব করেন। ওয়ার্কআউটের পর ভুল খাওয়া-দাওয়ার জন্য এমনটি হতে পারে। তাই শীতকালে ওয়ার্কআউটের পর কী খাবেন, তা জেনে নিন­-

১. সুপ- কম ফ্যাট যুক্ত খাবার খেতে চাইলে এটি ভালো একটি বিকল্প। স্বাদ ও পুষ্টিগুণে সমৃদ্ধ সুপ কম সময় তৈরি হয়ে যায়। পাশাপাশি শীতকালে সুপ পান করাও ভালো। এর ফলে হাল্কা অনুভব করবেন এবং খুব তাড়াতাড়ি পেট ভরে যাবে। শীতকালে যে সমস্ত সবজি পাওয়া যায় তা দিয়ে গরম গরম সুপ বানিয়ে পান করতে পারেন।

২. হট চকোলেট- শীতকালে গরম গরম মিষ্টি কোনও খাবার খেতে মন চায় সকলের। মিষ্টিপ্রেমী হলে এবং আপনার ডায়বিটিজ না-থাকলে এক্সারসাইজের পর হট চকোলেট পান করতে পারেন। কার্বসের ভালো উৎস হওয়ার পাশাপাশি অবসাদ কম করতে পারে এটি। এমনকি প্রয়োজনীয় প্রোটিনের জোগানও দেয়।

৩. চিয়া বীজ- এটি প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গনিজ, ফসফরাস ও ক্যালশিয়ামে সমৃদ্ধ। তাই ওয়ার্ক আউটের পর চিয়া বীজ খেতে পারেন। নানান স্বাস্থ্য রিপোর্ট অনুযায়ী অ্যাথলিটরা নিজেদের প্রদর্শন উন্নত করার জন্য এই বীজটিকে খাদ্য তালিকায় অন্তর্ভূক্ত করেছেন।

৪. কিনোয়া- ওয়ার্ক আউটের পর বুস্টিংয়ের প্রয়োজন অনুভব করে থাকলে কিনোয়া খেয়ে দেখুন। গ্লুটেন ফ্রি হওয়ার পাশাপাশি প্রোটিনের ভালো উৎস এটি। সকালে ওয়ার্কআউটে অভ্যস্ত থাকলে ব্রেকফাস্টে কিনোয়া খেতে পারেন। এটি অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে রাখে এবং ব্যক্তি নানান কাজে অ্যাক্টিভ থাকে।

টুকিটাকি খবর

Latest News

'সরকারি টাকায় সব হজম করছে', SSC বিচারপতিদের তোপ মমতার, দেখালেন আত্মহত্যার জুজু ‘‌চাকরি বাতিলের রায়ের পিছনে বিজেপির ষড়যন্ত্র কোথায়?‌’‌ মমতাকে প্রশ্ন ছুঁড়লেন শাহ লাউ রান্না করে খোসা ফেলবেন না! জেল্লা ঠিকরে পড়বে মুখে এভাবে মাখলে, রইল টিপস জওয়ানের গানে নাচ মোহনলালের, মুগ্ধ শাহরুখ লিখলেন ‘তুমিই জিন্দা বান্দা’ পাকিস্তান হারলেও বিশ্বরেকর্ড ক্যাপ্টেন বাবর আজমের, বহু পিছিয়ে রোহিত-কোহলি IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.