বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: ডিম খেলে কি ওজন কমে? জানুন ডিমের নানা গুণ

Weight Loss Tips: ডিম খেলে কি ওজন কমে? জানুন ডিমের নানা গুণ

ওজন কমাতে রোজকার ডায়েটে রাখুন একটি ডিম। (Shutterstock)

Weight Loss Tips: বেশিরভাগ মানুষের কাছে ডিম তাদের প্রিয় ব্রেকফার্স্ট। এটি এমনই একটি খাবার যা ছোট বড় সকলেরই পছন্দের। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট, এবং সেই সঙ্গে প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েসন তাদের একটি রিপোর্টে কুসুম-সহ ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

অনেকের বিশ্বাস ডিম হার্টের জন্য স্বাস্থ্যকর নয়। ৩২ বছরের ওপরের মানুষদের ক্ষেত্রে তা হতে পারে ঝুঁকিপূর্ণ। কারণ ডিমে থাকা স্যাচুরেড ফ্যাট হার্টের জন্য ঠিক নাও হতে পারে। কিন্তু এটা প্রমাণিত ডিমে যে স্যাচুরেটেড ফ্যাট থাকে তা খুবই অল্প। তবে ভাজা ডিম নাকি বয়েলড ডিম কোনটা কাজে দেবে সেটা আগে জেনে নিন।

অতিরিক্ত ওজন কমানোর জন্য ডিম কতটা জরুরি?

ওজন কমানোর জন্য ডিম খুবই উপকারি। ডিমে থাকে মাত্র ৭৫ গ্রাম ক্যালোরি। ফাইবার নেই বললেই চলে। তাই ডিমের সঙ্গে শাক-সবজি খেতে পারেন। যাতে আপনার শরীরে ফাইবারের মাত্রা বাড়ে।

ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন। ডিম নানাভাবে খাওয়া যায়। যেমন- সেদ্ধ ডিম, অমলেট, ভুজিয়া এবং ডিমের ঝোল।  ডিমের নানা পদ আপনার ওজন কমাতে অনেকাংশে সাহায্য করবে। কিন্তু কীভাবে? জানুন সঠিক নিয়ম।

ডিম খাওয়ার সঠিক নিয়ম

ভাজা ডিম অনেকে খেয়ে থাকেন। ডিমে স্যাচুরেটেড ফ্যাট থাকে। তাই ডিমের সঙ্গে যদি তেল মেশানো হয় তাহলে শরীরে অতিরিক্ত ফ্যাট জমতে পারে। তাই ভাজা ডিম এড়িয়ে চলুন। ডিমের সঙ্গে মাখন ও তেলের ব্যবহার করবেন না, কারণ এটি আপনার শরীরে অতিরিক্ত ফ্যাট যোগ করতে পারে। তবে নারকেল তেলে ডিম রান্না করলে তা ওজন কমানোর জন্য ভালো।

আমরা প্রায়ই রেস্টুরেন্টে দেখে থাকি ডিমের সঙ্গে ভিন্ন ভিন্ন সবজি দিতে, একে বলে ডিমের মাফিন। দেখতে যেমন সুন্দর, খেতেও ভালো আর রান্নাও তাড়াতাড়ি হয়। ডিম কেটে তার ওপর আপনার পছন্দের সবজিগুলি দিয়ে হাল্কা আঁচে ভেজে নিন।

সেদ্ধ ডিমে মরিচ গুঁড়ো ছিটিয়ে খেয়েছেন নিশ্চয়ই? না খেলে আজই একবার ট্রাই করুন। এতে ডিমের স্বাদই শুধু বাড়ে না, হয়ে ওঠে আরও স্বাস্থ্যকর। গোল মরিচে পাইপারিন নামে একটি যৌগ পাওয়া যায়, এই মশলা পেট ও কোমরের চর্বি কমাতে সাহায্য করে।

ডিমের স্যালাডও ট্রাই করতে পারেন। আপনার পছন্দের পাতা শাক-সবজি ও সেদ্ধ ডিম দিয়ে একটি সুন্দর স্যালাড বানাতে পারেন। তাতে ভিনিগার ও অলিভ অয়েল দিতে পারেন এক্সট্রা স্বাদের জন্য।

টুকিটাকি খবর

Latest News

জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট '১৫ বছর বয়স থেকেই আমার জীবনে ও আছে', শিখরের সঙ্গে প্রেমে ‘সিলমোহর’ জাহ্নবীর! কেজরিওয়াল ও আপের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি মালা পরাতে এসে কানহাইয়া কুমারের উপর হামলা, ছেটানো হল কালি, দেখুন Video শীতলকুচিতে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে প্রশাসনের কাছে রিপোর্ট চাইল CEO দফতর ‘বিয়েটা যখন ভালোবাসার…’,থামছে না ট্রোলিং;আদৃত-কৌশাম্বির দাম্পত্যের আসল ছবি সামনে ‘টেকো **’, কেজরির সহায়ককে ‘বলেন’ স্বাতী, ভিডিয়ো দেখিয়ে তোপ আপের, পালটা সাংসদের IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.