বাংলা নিউজ > টুকিটাকি > Stress Ill Effect: প্রয়োজনের থেকে বেশি টেনশন করেন? স্ট্রেস কীভাবে আপনার ক্ষতি করছে জানেন!

Stress Ill Effect: প্রয়োজনের থেকে বেশি টেনশন করেন? স্ট্রেস কীভাবে আপনার ক্ষতি করছে জানেন!

স্ট্রেস যেভাবে ক্ষতি করতে থাকে আপনার শরীরে তা ভয়ানক হতে পারে!

এছাড়াও যদি মাথার যন্ত্রণা হতে থাকে, চোয়ালে ব্যথা হয়, ঘুম না আসে, অতিরিক্ত ঘাম হয়, হার্টের বিট হু হু করে বাড়তে থাকে, তাহলে সমস্যা স্ট্রেস থেকে এসেছে বলেই ধরে নিতে হবে। এছাড়াও স্ট্রেস থেকে আসা বিভিন্ন সমস্যার কথা বলছেন চিকিৎসকরা।

একটা অজানা আশঙ্কা থেকে কিম্বা একা হয়ে যাওয়ার ভয় থেকে কি খালি টেনশন হয়? আপনার কোনও কথায় অল্পেই কি কেউ আঘাত পেয়ে গেল কিনা, তা নিয়ে অবসরে ভাবতে বসেন? কিম্বা পরীক্ষা খারাপ হলেই ফেল করে যেতে পারেন এমন চিন্তায় জড়িয়ে যান অযথাই? এই সমস্যা অনেকেরই আছে। অল্প কথাতেই টেনশনে পড়ে যান অনেকে। আর তা থেকেই নিজের ওপর বাড়িয়ে ফেলেন চাপ। যার জেরে শরীরে নানান রোগ দানা বাঁধতে পারে।

নিত্যদিনেরই কিছু না কিছু কাজের চাপ সকলের থাকে। তবে সেই বাইরের চাপের সঙ্গে যদি আপনি মনগড়া চিন্তা বা টেনশন নিজে নিজেই তৈরি করতে থাকেন, তাহলে বিপদ আপনারই বাড়বে! স্ট্রেস থেকে কী কী ক্ষতি হয়ে যেতে পারে তা নিয়ে সতর্ক করছেন চিকিৎসকরা। শতমূলী মহিলাদের শরীরের এই সমস্যাগুলির জন্য খুবই উপকারি! গাছটি চেনার উপায় একনজরে

চিকিৎসক চাঁদনি টুঙ্গাইত বলছেন, স্ট্রেস যে আপনার শরীরে ক্ষতি করছে, তার লক্ষণ বুঝতে পারবেন এই অসুবিধেগুলি হলে-

-সিদ্ধান্ত নিতে সমস্যা, রোগ প্রতিরোধে দুর্বলতা, সহজে বিশ্রাম নিতে পারছেন না, অস্থির অস্থির লাগা এই সমস্যাগুলি জানান দেয় যে আপনি স্ট্রেস থেকে কতটা ক্ষতির সম্মুখীন হয়েছেন। 

-খিদের ইচ্ছায় পরিবর্তন, বাকিদের এড়িয়ে চলা, দুর্বল লাগতে থাকা, এই সমস্তই হল স্ট্রেসজনিত সমস্যা।

- এছাড়াও বারবার চিন্তা, কৌতূহল, পেটে ব্যথা,অযথা চিৎকার চেঁচামিচি করাও স্ট্রেসের ফল হিসাবে ক্ষতিকারক দিক।

-এছাড়াও যদি মাথার যন্ত্রণা হতে থাকে, চোয়ালে ব্যথা হয়, ঘুম না আসে, অতিরিক্ত ঘাম হয়, হার্টের বিট হু হু করে বাড়তে থাকে, তাহলে সমস্যা স্ট্রেস থেকে এসেছে বলেই ধরে নিতে হবে।

চিকিৎসকরা বলছেন, এই টেনশন আর স্ট্রেসের সমস্যা থেকে বাঁচতে কয়েকটি উপায় রয়েছে।

-কে, কী ভাবলেন আপনাকে নিয়ে, বা কেউ কেন ফোন করছেন না এসব ভেবে অযথা চিন্তা করার প্রবণতা কমাতে হবে। সেক্ষেত্রে যোগভ্যাস গুরুত্বপূর্ণ।

-টেনশন হলে গান শুনতে পারেন।

-চিকিৎসক নিকোলে লে পেরা বলছেন, নিজেকে বুঝে নিতে হবে যে আবেগ কতটা পর্যন্ত রাখা উচিত। শান্তিতে বসতে জানতে হবে। চুপচাপ বসে থাকলে দুশ্চিন্তা অযথা করা কমাতে হবে। চিন্তা হলে জোরে জোর নিঃশ্বাস নিন। তিনি বলছেন, কার সঙ্গে সময় কাটালে ভাল লাগছে, আর কার সঙ্গে নয়, তা বিবেচনা করে খারাপ সঙ্গ ত্যাগ করতে হবে।

টুকিটাকি খবর

Latest News

ইদ স্পেশাল রান্নার জন্য বাংলাদেশে সুদীপা, ঢাকার বাজার ঘুরে কিনলেন ইলিশ, কচু প্রতি ৩র মধ্যে ১ জন বয়স্কের গত এক বছরে রোজগার নেই! দাবি রিপোর্টের মনে হয়েছিল কেউ ছুরি দিয়ে আমার বুকে গর্ত করেছে, পিকের সঙ্গে বিচ্ছেদ নিয়ে শাকিরা নিটে দুর্নীতি! মেডিকেল জয়েন্ট পরীক্ষা ফের রাজ্যের হাতে ফেরানোর দাবি ব্রাত্যর ‘‌আপনি দিল্লির বাংলো ছাড়বেন না’‌, কংগ্রেস হাইকমান্ডের নির্দেশ এল অধীরের দুয়ারে দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল Czechia Women বনাম Croatia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাগদায় BJPর প্রার্থী হচ্ছেন শান্তনু ঠাকুরের স্ত্রী, শুনেই বিদ্রোহ ঘোষণা কর্মীদের নেপালের হারে স্বস্তি পেল বাংলাদেশ, রোহিতরা ২ রান তুললেই রাতের ঘুম উড়ত শাকিবদের চোখে যেন কত প্রেম!‘ফুলকি’র বছর পূর্তির সেলিব্রেশনে নায়িকাকে কেক খাওয়ালেন 'রোহিত'

T20 WC 2024

দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.