বাংলা নিউজ > টুকিটাকি > বিয়েবাড়ির মতো ভেটকি মাছের পাতুরি এবার বানাবেন আপনিও! দেখুন কীভাবে
ভেটকি মাছের পাতুরি। 
ভেটকি মাছের পাতুরি। 

বিয়েবাড়ির মতো ভেটকি মাছের পাতুরি এবার বানাবেন আপনিও! দেখুন কীভাবে

  • বাঙালির ভেটকি পাতুরি নিয়ে ফ্যান্টাসি বরাবরই প্রবল! দেখে নিন বানানোর সঠিক পদ্ধতি।

পাতুরি-প্রেম না থাকলে আর যাই হোক বাঙালি হওয়া যায় না। ছানার পাতুরি, চিকেন পাতুরি, ইলিশ পাতুরি কত কী না আছে! তবে পাতুরির দুনিয়ায় সবচেয়ে জনপ্রিয় ভেটকি-র পাতুরি। আজকাল বেশিরভাগ অনুষ্ঠান বাড়িতেই এই পদটি জায়গা করে নেয় মেনুতে। কিন্তু বাড়ির পাতুরিতে সে স্বাদ আসে না! দেখে নিন, কী করবেন। 

উপকরণ

ভেটকি ফিলে (৪-৫ টুকরো), সাদা ও কালো সরষে (২ টেবিল চামচ), পোস্ত (১ টেবিল চামচ), নারকেল কোরানো (আধ কাপ), কাঁচালঙ্কা (স্বাদ মতো), হলুদ গুঁড়ো (২ চা চামচ), নুন (স্বাদমতো), কলাপাতা, সরষের তেল (৩ টেবিল চামচ), লেবুর রস (১ চা চামচ)

পদ্ধতি

ভেটকির ফিলেগুলো সাবধানে ধুয়ে নিন তাতে নুন, হলুদ আর লেবুর রস মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। কলা পাতা ধুয়ে টুকরো করে কেটে নিন। এবার গরম জলে ৫-৭ মিনিট চুবিয়ে নরম করে নিন। এতে পাতুরি মোড়ানোর সময় খুলে যাবে না। 

মিক্সিতে সরষে, পোস্ত, নারকেল কোরানো, কাঁচা লঙ্কা দিয়ে বেটে নিন। দেখবেন যেন মিহি হয়। এবার তা একটা বাটিতে ঢেলে তার সঙ্গে পরিমাণমতো নুন, সরষের তেল, হলুদ গুঁড়ো, মেশান। 

এবার থালার ওপর কলাপাতা বিছিয়ে রাখুন। কলাপাতার ওপর এক চামচ মশলা দিন। তার ওপরে মাছের টুকরো দিয়ে আরও কিছুটা মশলা দিয়ে দিন। সব শেষে দিন চেরা কাঁচালঙ্কা ও অল্প কাঁচা সরষের তেল। এ বার কলাপাতাগুলো মুড়ে দিন সুতো দিয়ে।

গ্যাসে ননস্টিক ফ্রাইপ্যান নিন। তাতে সামান্য সরষের তেল ব্রাশ করে নিন। এবার তেল ও প্যান গরম হয়ে এলে আঁচ কমিয়ে পাতুরিগুলো সাজিয়ে দিন। তারপর ঢাকা দিয়ে দিন প্যানের মুখটা। আঁচ কমিয়ে রাখুন ১০ মিনিট মতো. তারপর উলটে দিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বন্ধ করুন