বাংলা নিউজ > টুকিটাকি > Viral Picture: কী এটা! দুর্মূল্য গয়নার ছবি? না, এগুলি আপনার কাছেও প্রচুর আছে, খুঁটিয়ে দেখুন তো
কীসের ছবি এটি?

Viral Picture: কী এটা! দুর্মূল্য গয়নার ছবি? না, এগুলি আপনার কাছেও প্রচুর আছে, খুঁটিয়ে দেখুন তো

  • হালে সোশ্য়াল মিডিয়ায় Viral হয়ে গিয়েছে এই ছবিটি। অনেকেই দেখে ভেবেছেন এটি কোনও গয়নার বাক্সের ছবি। কিন্তু আসলে এটি কী?

কত কিছুই তো রোজ রোজ Social Media-য় Viral হয়ে যায়। ঠিক যেমন এই ছবিটি। কিন্তু এর Viral হয়ে যাওযার পিছনে গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

সম্প্রতি এই ছবিটি প্রকাশ করেছে Stanford University School of Medicine। ছবিটি প্রথম বার সোশ্যাল মিডিয়ায় আসার পরে কেউ বুঝতেউ পারেননি এটি কীসের ছবি। অনেকে প্রথম দর্শনে দেখে ভেবেছেন, এটি বুঝি কোনও গয়না বা রত্নের ছবি। খুব দামি কিছু। তঁদের ভাবনা যে ভুল— তাও বলা যাচ্ছে না। কারণ এগুলির চেয়ে দামি জিনিস আমাদের কাছে খুব বেশি কিছু নেইও।

কিন্তু ছবিটি কীসের?

গবেষকরা জানিয়েছেন, তাঁরা এটিকে Cellular Landscape Cross-Section বলছেন। Eukaryotic Cell-এর মধ্যে দিয়ে এই ছবিটি তোলা হয়েছে।

এবার কি বোঝা যাচ্ছে, এটি কীসের ছবি?

হ্যাঁ, এটি মানুষের দেহকোষের ছবি। বিজ্ঞানীরা জানিয়েছেন, মানুষের কোষের এত পঙ্খানুপুঙ্খ ছবি এর আগে কখনও তোলা হয়নি।

এটি জানার পরে অনেকেই মন্তব্য করেছেন, বায়োলজি যখন শিল্পের পর্যায়ে পৌঁছে যায়, তখন সেটি এরকম দেখতে লাগে।

অনেকেই প্রথমে দেখে ভেবেছিলেন, এই রত্ন ভর্তি কোনও বাক্সের ছবি। এমনকী অনেকে মন্তব্য করেন, এটি বুঝি দীপাবলির বাজির আলোর ছবিও। কিন্তু শেষ পর্যন্ত দেখা গিয়েছে, এগুলি এমন কিছু রত্ন, যা আমাদের প্রত্যেকের কাছেই রয়েছে। এবং আমাদের বেঁচে থাকার জন্য এগুলির চেয়ে দামি জিনিস আর কিছুই নেই।

বন্ধ করুন