বাংলা নিউজ > টুকিটাকি > NCAER Report on Fish Eating: গোটা দেশেই মাছ খাওয়া গিয়েছে বেড়ে! বাঙালিরা নন, কোন রাজ্য সবচেয়ে বেশি মীন-ভোজী

NCAER Report on Fish Eating: গোটা দেশেই মাছ খাওয়া গিয়েছে বেড়ে! বাঙালিরা নন, কোন রাজ্য সবচেয়ে বেশি মীন-ভোজী

প্রতীকী ছবি

NCAER Report on Fish Eating: গোটা দেশে মাছ খাওয়ার হার বেড়ে গিয়েছে। আগের চেয়ে দ্বিগুণ পরিমাণে মাছ খান দেশের মানুষ। কোন রাজ্য মাছ খাওয়ার নিরিখে সবচেয়ে এগিয়ে?

মাছে-ভাতে বাঙালি বলা হয় বটে, কিন্তু বাঙালিদের মাছ খাওয়ার প্রতিযোগিতায় হারিয়ে দিয়েছে দেশের অন্য এক রাজ্য। শুধু তাই নয়, দেশে বর্তমানে মাছ খাওয়ার পরিমাণ ব্যাপক হারে বেড়ে গিয়েছে বলেও জানাচ্ছে সমীক্ষা। 

হালে এনসিএইআর বা ন্যাশনাল কাউন্সিল অব অ্যাপ্লায়েড ইকোনমিক রিসার্চ (National Council of Applied Economic Research) একটি সমীক্ষা চালিয়েছে। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, গত দশ বছরের মধ্যে ভারতে মাছ খাওয়ার হার দ্বিগুণ হয়েছে। 

কী বলা হয়েছে সমীক্ষায়? দেখে নেওয়া যাক।

  • প্রথমত, গড়ে একজন ভারতবাসী বছরে প্রায় ১৩ কিলোগ্রামেরও বেশি মাছ খান। দশ বছর আগে তা ছিল মাত্র ৭ কেজির মতো। বাজারে নানা ধরনের মাছ উঠলে এই পরিমাণ আরও বাড়ে বলেও জানা গিয়েছে। 
  • দ্বিতীয়ত, এই সমীক্ষায় ৫৬ শতাংশ পরিবার জানিয়েছে, বছরের যে সমস্ত সময়ে নতুন ধরনের মাছ পাওয়া যায়, সেই সময়গুলিতে মাছ খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেয় তারা। 
  • তৃতীয়ত, ১৯ শতাংশ পরিবার জানিয়েছে, মাছ খাওয়ার পরিমাণ তারা বাড়ায়, যখন বাজারে মাছের দাম কমে। 

এ তো গেল খাওয়ার হিসাব। এবার দেখা যাক, কেনার হিসাব কী বলছে। সমীক্ষা থেকে যা যা জানা গিয়েছে, তা অনেকটা এরকম:

  • প্রথমত, দশ বছর আগে কোনও পরিবারে যদি হাজার টাকার বাজার করত, তখন মাছের পিছনে খরচ হত মাত্র ৭৬ টাকা। এখন সেখানে হাজার টাকার বাজার করলে মাছের জন্য খরচ হয় ১৬৮ টাকা। 
  • দ্বিতীয়ত, একটি পরিবার বাজার থেকে মাসে মাছ কিনত ২.৬৬ কিলোগ্রাম। এটি দশ বছর আগের হিসাব। আর এখন প্রতি মাসে মাছ কেনে ৫ কিলোগ্রামের কাছাকাছি। 

দেশে এরকম হিসাব হলেও যদি এই পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক হিসাবে ভারতীয়দের মাছ খাওয়ার পরিমাণ এখনও অনেকটাই পিছিয়ে। দেখা গিয়েছে, রাষ্ট্রপুঞ্জের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে গড়ে মানুষ মাথা পিছু ২০ কেজির কাছাকাছি মাছ খান। সেই তুলনায় ভারতীয়রা এখনও অনেকটাই পিছিয়ে আছেন। 

এবার প্রশ্ন হল, কেন মাছ খাওয়া বেড়েছে? সমীক্ষা বলছে, এর সবচেয়ে বড় কারণ পুষ্টিগুণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। এখন শিশুদের সার্বিক পুষ্টির জন্যও অনেকে মাছ খাওয়াচ্ছেন। আর এই সচেতনতাই মাছ খাওয়া বৃদ্ধির পিছনে রয়েছে। তবে পরিসংখ্যান থেকে এটিও দেখা যাচ্ছে, সমাজের উচ্চবিত্তদের মধ্যে মাছ খাওয়ার প্রবণতা এখনও কম। কারণ বাজারের জল-কাদা, মাছের রক্ত পেরিয়ে মাছ কিনতে যেতে তাঁদের অস্বস্তি হয়। তাঁরা ওই পরিবেশকে অস্বাস্থ্যকর বলে মনে করেন, তাই মাছ খান না। 

এবার আসা যাক, শেষ কথায়। কোন রাজ্য সবচেয়ে বেশি মাছ খায়? কী বলছে পরিসংখ্যান?

  • এলাকার হিসাবে সবচেয়ে বেশি মাছ খান লক্ষদ্বীপের মানুষ। বছরে গড়ে জন প্রতি ১২৫ কেজি মাছ খান তাঁরা। যদিও রাজ্যের হিসাব এর থেকে আলাদা। 
  • রাজ্যগুলির মধ্যে মাছ খাওয়ার নিরিখে এক নম্বরে রয়েছে গোয়া। এই রাজ্যের মানুষ গড়ে বছরে ৭৮ কেজি করে মাছ খান। তালিকায় খুব পিছিয়ে নেই ওড়িশাও। এটি বলছে ২০২২ সালের রিপোর্ট। 
  • ২০২২ সালের রিপোর্টে আলাদা করে পশ্চিমবঙ্গের হিসাব নেই। তবে তার আগে ২০১৪ সালে মৎস দফতরের হিসাব থেকে দেখা গিয়েছে, ভারতে লক্ষদ্বীপ, গোয়া, কেরলের পরেই মাছ খাওয়ার নিরিখে স্থান ছিল পশ্চিমবঙ্গের। ফলে ধরে নেওয়াই যায়, এখনও সেই হিসাবের খুব একটা বদল হয়নি।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

বাংলার নৃত্যশিল্পী অমরনাথকে গুলি করে 'খুন' আমেরিকায়, কাকা এখনও অন্ধকারে, রহস্য! বোলপুর লোকসভা কেন্দ্রে বিজেপি–তৃণমূল আঁতাত!‌ বিস্ফোরক অভিযোগ করলেন অনুপম আজই নাচবেন, কবিতা বলবেন, রুটি বেলবেন মমতা! কখন টিভি চালাবেন ‘দিদি’কে দেখতে MLS: আগুনে মেজাজে মেসি-সুয়ারেজ, ৫-০ অরল্যান্ডো সিটিকে উড়িয়ে দিল ইন্টার মায়ামি গোর্খাদের সমস্যার সমাধানের দাবিতে মোদীকে রক্ত দিয়ে চিঠি বিজেপি বিধায়কের ছেলের বিয়েতে প্রেমের সাগরে ভাসলেন মুকেশ, নীতার সঙ্গে নাচলেন 'পেয়ার হুয়া'য় BJP-RSS নেতা, কর্মীদের পা মেরে ভেঙে দেওয়ার হুঁশিয়ারি, বিতর্কে তৃণমূল বিধায়ক কোহলি-গম্ভীরের ঝগড়া দেখেই বিরাটকে বার্তা পাঠিয়েছিলেন! স্বীকার করলেন পাক ক্রিকেট বিদেশিনীকে গণধর্ষণ দুমকায়, ৪০ কিমি বাইক চালিয়ে হাসপাতালে এলেন নিজেই পাকিস্তানে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে ফের শাহবাজ শরিফ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.