বাংলা নিউজ > টুকিটাকি > International Mother Language Day 2023: যতদিন মনুষ্য সভ্যতা আছে, ততদিন বাংলা ভাষা থাকবে: শীর্ষেন্দু মুখোপাধ্যায়

International Mother Language Day 2023: যতদিন মনুষ্য সভ্যতা আছে, ততদিন বাংলা ভাষা থাকবে: শীর্ষেন্দু মুখোপাধ্যায়

যতদিন মনুষ্য সভ্যতা আছে, ততদিন বাংলা ভাষা থাকবে: শীর্ষেন্দু মুখোপাধ্যায়। গ্রাফিক্স: পরাগ মাইতি

এখনকার ছেলেমেরা ইংরেজি শিখছে বলে বাংলা ভুলে যাবে এমনটা আমি বিশ্বাস করি না। যতদিন মনুষ্য সভ্যতা আছে ততদিন বাংলা ভাষা থাকবে বলেই আমার বিশ্বাস। বাংলা ভাষার অভিষ্যৎ অন্ধকার বলে আমি মনে করি না।

ভাষা হচ্ছে মানুষের আত্মপরিচয়ের একটা প্যারামিটার। মানুষের অনেক আত্মপরিচয় আছে। তার মধ্যে একটা ধর্ম। একটা হচ্ছে জন্মস্থান বা দেশ এবং ভাষা। এই ব্যাপারটা মানুষ খুব পছন্দ করে কারণ, ভাষা হল তাঁর আইডিনটিটি। তাঁর আত্মপরিচয় এইসব প্যারামিটারের মধ্যেই থাকে। ভাষা নিয়ে মানুষের প্রচুর আবেগ রয়েছে। বাংলা ভাষা পৃথিবীতে শ্রেষ্ঠ এবং সাংখ্যা গরিষ্ঠের ভাষা। ভারতে সংখ্যা গরিষ্ঠতার দিক থেকে বাংলা দ্বিতীয়। আর পৃথিবীতে পঞ্চম অথবা ষষ্ঠ। তার মানে প্রচুর মানুষ বাংলা ভাষায় কথা বলে। সেই তুলনায় বাংলা ভাষা সেরকম মর্যাদা এতকাল পায়নি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের পর একুশে ফেব্রুয়ারি দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কো। এটা বাংলাদেশের পক্ষে যেমন গৌরবের তেমনই বাঙালির পক্ষেও গৌরবের। বাংলা ভাষা সারা পৃথিবীতে একটা স্বীকৃত ভাষা হিসেবে সম্মান পাচ্ছে।

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশে খুব ঘটা করে পালিত হয়, তবে আমরাও এবং অন্যান্য দেশের বাঙালিরা নিজেদের দেশে এই দিনটি পালন করে। বাংলা নিয়ে আমাদের অনেক গর্বের মধ্যেও প্রশ্ন ওঠে ভাষার ভবিষ্যৎ কী? অন্ধকার কিনা! বাঙালিদের মধ্যে যাঁরা ভালো হিন্দি-ইংরেজি জানে তাঁরা মাঝেমধ্যে এসব ভাষায় কথা বলে। তাই কখনও মনে হয় বাংলার জন্য সম্মান বা অস্মিতা বাঙালির মধ্যে সেরকম নেই। অধিকাংশ বাঙালির মধ্যে নেই, তবে অনেকের মধ্যে আবার আছেও। কিন্তু এখন আমরা শুনতে পাই ইংলিশ মিডিয়ামে পড়া ছেলেমেয়েরা বাংলা বলতে চাইছে না, বাংলা শিখতে চাইছে না। এটা খুব দুর্লক্ষণ।

বাঙালি বারাবরই দ্বিভাষিক ছিল। ইংরেজ আমলে বাংলা ভাষাটা যেমন জানত তেমনই ইংরেজি শিখতে হত চাকরি বাকরি করার জন্য। একটু আধটু হিন্দিও তাঁরা বলতে পারত কেননা পশ্চিমে বেড়াতে গেলে হিন্দি কিছুটা শিখতে হত। সুতরাং ভাষা যত শেখা যায় ততই ভালো। এখনকার ছেলেমেরা ইংরেজি শিখছে বলে বাংলা ভুলে যাবে এমনটা আমি বিশ্বাস করি না। যতদিন মনুষ্য সভ্যতা আছে ততদিন বাংলা ভাষা থাকবে বলেই আমার বিশ্বাস। বাংলা ভাষার অভিষ্যৎ অন্ধকার বলে আমি মনে করি না। বিশেষ করে বাংলা ভাষায় যে সাহিত্য আছে তার কোনও তুলনা নেই।

টুকিটাকি খবর

Latest News

‘‌এখন খাওয়ারও সময় পাই না, খাই একবার রাতে’‌, প্রিয় খাবারের কথা জানিয়ে দিলেন মমতা গভীর রাতে শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা, সন্ন্যাসীদের নিগ্রহের অভিযোগ তন্ময়-রথিজিৎদের কঠিন নজরদারিতে চলছে গ্র্যান্ড অডিশন, কবে থেকে আসছে সারেগামাপা? আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী জি বাংলা ছেড়ে এবার জলসায় জনপ্রিয় নায়ক, উড়ানে প্রতীকের পাশে থাকছেন হ্যান্ডসাম আগামিকাল ছিন্নমস্তা জয়ন্তী, সমস্যা থেকে মুক্তি পেতে কী ভাবে করবেন পুজো, জেনে নিন লাভের দৌড়ে পিছিয়ে গেল টিসিএস, ১০ বছরে এই প্রথম! এগিয়ে গেল টাটার অন্য সংস্থা মমতার হুমকির পর জলপাইগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা হয়েছে, দাবি মোদীর লাক্ষাদ্বীপের সাদা বালিতে মাখামাখি রুকমার, ঘুরতে কেমন খরচ হবে জনপ্রতি? এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল

Latest IPL News

আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.