বাংলা নিউজ > টুকিটাকি > Menstrual Cup: মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে চলেছেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

Menstrual Cup: মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে চলেছেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের সময় মাথায় রাখুন এই বিষয়গুলো

Menstrual Cup: স্যানিটারি ন্যাপকিনের বদলে মেনস্ট্রুয়াল কাপ অনেক ভালো, পরিবেশ, শরীর দুইয়ের জন্য। কিন্তু প্রথমবার এটা ব্যবহার করার সময় মনে রাখুন এগুলো।

বর্তমান সময়ে অধিকাংশ মেয়েরাই তাঁদের পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। কেউ কেউ আবার ট্যাম্পন ব্যবহার করে থাকেন। কিন্তু এগুলোর থেকে বেশি উপকারী এবং ভালো হল মেনস্ট্রুয়াল কাপ। এটা যেমন পরিবেশ দূষণ কমায়, তেমনই স্বাস্থ্যের জন্যও ভালো। ইদানিং সময় অনেকেই এটা ব্যবহার করে থাকেন। কিন্তু অনেকেই আবার মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে ভয় পান যেহেতু এটা যোনিপথের ভিতরে প্রবেশ করাতে হয়। কিন্তু মাথায় রাখবেন আপনার স্বাস্থ্যের জন্য কিন্তু এটাই ভালো। এবং খরচ কম। এই কাপ বিভিন্ন সাইজের পাওয়া যায়, তাই যে কোনও বয়সের মহিলারাই এটা ব্যবহার করতে পারেন।

মেনস্ট্রুয়াল কাপ স্যানিটারি ন্যাপকিন কিংবা ট্যাম্পন মতো রক্ত শুষে নেয় না, তবে ইনফেকশন আটকায়। এবং একটি মেনস্ট্রুয়াল কাপ বেশ কয়েক বছর ব্যবহার করা যায়। তবে এটা ব্যবহার করার আগে কয়েকটি জিনিস খেয়াল রাখুন। সেগুলো কী কী আসুন দেখে নেওয়া যাক।

ব্যবহারের নির্দেশ: এই কাপ ব্যবহার করার আগে ভালো করে সেটা ব্যবহারের নির্দেশ পড়ুন। কীভাবে এটা পরবেন, কীভাবে কাপ পরিষ্কার করবেন এবং রাখবেন।

ব্যবহারের আগে: মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করার আগে সেটাকে ভালো করে ফুটিয়ে নিন। ফুটন্ত জলে কাপটিকে ৫-৬ মিনিট রেখে দিন। এতে জীবাণু নাশ হবে। ব্যবহার করার আগে যেমন এভাবে স্টেরেলাইজ করবেন তেমনই পিরিয়ড শেষ হয়ে গেলে একই ভাবে স্টেরেলাইজ করে রাখবেন। প্রতিমাসে এক জিনিস ফলো করুন।

কাপ পরা বা খোলার আগে: আগে ভালো করে হাত ধুয়ে নিন, তারপর কাপ পরুন। একই ভাবে কাপ খোলার আগেও ভালো করে হাত ধুয়ে নেবেন সাবান দিয়ে। এতে জীবাণু নাশ হবে এবং ইনফেকশনের আশঙ্কা থাকবে না।

কাপের সাইজ: বিভিন্ন ধরনের কাপ পাওয়া যায়, যেটা আপনার জন্য উপযোগী তেমন কাপ বাছুন আপনার ব্লাড ফ্লো, বয়স, মা হয়েছেন কিনা এসবের উপর ভিত্তি করে। এক একটা বয়সের জন্য এক এক রকমের মাপ আছে। মূলত তিন ধরনের সাইজের মেনস্ট্রুয়াল কাপ পাওয়া যায়, স্মল, মিডিয়াম এবং লার্জ। তাই কেনার আগে আপনার বয়স দেখে কাপ কিনবেন।

কাপ কীভাবে পরবেন: বিভিন্ন উপায়ে কাপটিকে ভাঁজ করে পরা যায়। কিন্তু সব থেকে সহজ উপায় হল কাপটিকে সি আকারে ভাঁজ করে সেটাকে পরুন। প্রয়োজন হাঁটু ভাঁজ করে বসুন বা একটু কাত হয়ে যান। এতে কাপ পরতে সুবিধা হবে। আবার যখন মনে হবে যে কাপ ভরে গেছে একই উপায়ে বসে কাপটিকে ধীরে ধীরে টেনে বের করুন।

টুকিটাকি খবর

Latest News

'শুভেন্দুকে জানাই', দলের অনুমতি নিয়েই নাকি অভিষেকের সঙ্গে বৈঠক করেছিলেন হিরণ! জনকে 'অভিব্যক্তিহীন' বলেছিলেন করিনা! IPL-এ পাশাপাশি দুজনে, চমকে উঠলেন ভক্তরা মঙ্গল গমন এই রাশির সম্পর্কে ফাটল সৃষ্টি করবে, ভালোবাসা রক্ষা করা হবে কঠিন ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি? বুবলী-অপুর ঝামেলায় ক্লান্ত শাকিব? ছেলে জয়কে দেশছাড়া করার সিদ্ধান্ত, কোথায় যাবে ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো কলকাতার পারদ ছোঁবে ৪১-এর গণ্ডি! এর মধ্যে বাংলায় কবে কোথায় হবে বৃষ্টি? লন্ডনে চাকরি করে মেয়ে, সানা কি আর দেশে ফিরবে না? অবাক করা জবাব সৌরভের

Latest IPL News

১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.