বাংলা নিউজ > টুকিটাকি > Vitamin K: একটা মারাত্মক অসুখ আটকে দিতে পারে ভিটামিন কে, খাদ্যতালিকায় এটি রাখছেন তো
খাদ্য তালিকায় নিয়মিত রাখুন ভিটামিন কে

Vitamin K: একটা মারাত্মক অসুখ আটকে দিতে পারে ভিটামিন কে, খাদ্যতালিকায় এটি রাখছেন তো

  • আপনার খাদ্য তালিকায় নিয়মিত ভিটামিন কে রাখছেন তো? জানেন এই উপাদানটির ঠিক কী কী উপকারিতা রয়েছে? জেনে নিন এই প্রতিবেদন থেকে।

একটি আন্তর্জাতিক গবেষক দলের গবেষণায় উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য! জানা গিয়েছে ভিটামিন কে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। শুধু তাই নয়, ফেরোপটিক কোষের মৃত্যু আটকায়। ফেরোপটসিস হচ্ছে এমন এক রোগ যেখানে শরীরে সঠিক পরিমাণের লোহা না থাকলে কোষের মৃত্যু ঘটায়। ফেরোপটসিস হলে একাধিক রোগ যেমন অ্যালজাইমার, কোনও অঙ্গের ক্ষতি, ইত্যাদি হতে পারে। তাই কী করে ফেরোপটসিস রোধ করা যায় সেই বিষয়টি জানা উচিত।

ভিটামিন কে জরুরি কেন?

এতদিন সকলে জানতেন, ভিটামিন কে রক্ত জমাট বাঁধাতে এবং হাড়ের গঠনে সাহায্য করে। এই গবেষণায় ফেরোপটসিসের কারণে কোষের মৃত্যুর পাশাপাশি আরও একটি তথ্য জানা গিয়েছে। এই গবেষণায় দাবি করা হয়েছে ভিটামিন কে-কে সক্রিয় রাখতে এফএসপি১ এনজাইম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এই গবেষণায় একত্রে জার্মানি, জাপান এবং কানাডার গবেষকরা কাজ করছেন। এই গবেষণাপত্রটি ‘এ নন ক্যানোনিক্যাল ভিটামিন কে সাইকেল ইজ এ পোটেন্ট ফেরোপটসিস সাপ্রেসর’ নামে প্রকাশিত হয়েছে। বুধবার দিন নেচার পত্রিকায় এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। এই গবেষণায় কেমন এক দিকে ফেরোপটসিস নিয়ে গবেষণা করা হয়েছে তেমনই ভিটামিন কে এর গুরুত্ব এবং বিশেষত্ব বোঝা গিয়েছে। এর ফলে আগামী দিনে যে রোগীরা ফেরোপটসিস রোগের শিকার হবেন তাঁদের চিকিৎসার একটি নতুন দিক খুলে গেল বলেই মনে করছেন এই গবেষণার সঙ্গে জড়িত ইনস্টিটিউট অফ মেটাবলিজম অ্যান্ড সেল ডেথের গবেষক মার্কাস কোনরাড।

ফলে ফেরোপটসিস এবং আনুসাঙ্গিক রোগকে দূরে রাখতে প্রতিদিন খাবার তালিকায় রাখুন ভিটামিন কে। সবুজ শাক সবজি, মাংস, চিজ, দুধ, ইত্যাদি খাবারে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন কে।

বন্ধ করুন