বাংলা নিউজ > টুকিটাকি > Shoe wearing problems: একই জুতো অনেকদিন পরছেন? হতে পারে সমস্যা! তাহলে কখন পালটাতে হবে?

Shoe wearing problems: একই জুতো অনেকদিন পরছেন? হতে পারে সমস্যা! তাহলে কখন পালটাতে হবে?

একই জুতো অনেকদিন পরছেন? হতে পারে সমস্যা! তাহলে কখন পালটাতে হবে? (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Shoe wearing problems: আপনার অজান্তেই বয়সের সঙ্গে-সঙ্গে আপনার পায়ের মাপ বদলায়। পায়ের মাপের সঙ্গে বদলায় আপনার ত্বকের ধরনও। অল্প বয়সে আপনার ত্বকের ধরন যেমন থাকবে, বয়সকালে স্বাভাবিক নিয়মেই সেই ধরন বদলাবে।

দিনের পর দিন একই জুতো পরার অভ্যেস আমাদের অনেকেরই স্বভাবজাত। তবে এর ফল আপনার স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। এর ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক জটিলতা।

কেন একই জুতো বেশিদিন পরতে নেই?

আপনার অজান্তেই বয়সের সঙ্গে-সঙ্গে আপনার পায়ের মাপ বদলায়। পায়ের মাপের সঙ্গে বদলায় আপনার ত্বকের ধরনও। অল্প বয়সে আপনার ত্বকের ধরন যেমন থাকবে, বয়সকালে স্বাভাবিক নিয়মেই সেই ধরন বদলাবে। অতএব এক জুতো ব্যবহারের ফলে আপনার পায়ের ত্বক অমসৃণ হতে থাকে। ত্বকের বিবিধ রকম সমস্যা দেখা দিতে পারে। অল্প বয়সিদের ক্ষেত্রে এক জুতো বেশিদিন পরলে পায়ের গঠনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

আপনি কখন বুঝবেন যে জুতো বাতিল করার সময় এসেছে?

এক জুতো বেশিদিন পরার পর যদি আপনার পায় সামান্যতম অস্বস্তি নজরে আসে। যেমন - যন্ত্রণা বা ফোস্কা। তখন দ্রুত সেই জুতো বদলে ফেলবেন।

কোনও জুতোর নীচের অংশ, অর্থাৎ সোল ক্ষয়ে যেতে শুরু করলে, সেটাকে সমান্তরাল কোনও জায়গায় রেখে দেখুন।‌ যদি দেখেন যে একদিকে বেশি হেলে রয়েছে তবে বুঝবেন জুতোটির সোল নষ্ট হতে শুরু করেছে। দ্রুত বদলে ফেলুন সেই জুতো। সোল ক্ষয়ে যাওয়া জুতো বেশিদিন ব্যবহার করবেন না।

যাঁরা নিয়মিত ট্রেনিং বা ওয়ার্ক আউট করেন, তাঁদের জন্য জুতোর বিষয় সচেতন হওয়া আরও একটু বেশি জরুরি। যারা একটু ভারী ট্রেনিং বা রানিংয়ের সঙ্গে যুক্ত তাঁদের একটা জুতো ছয় মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। যাঁরা অতটা ভারী ট্রেনিং না করলেও, এমনই রানিং করেন, তাঁদের একটা জুতো ব্যবহার করা উচিত এক বছর। তার বেশি নয়। ওয়ার্ক আউট বা রানিংয়ের ক্ষেত্রে জুতো একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে জুতোর আকার আয়তনে গোলমাল দেখা দিলে, ওয়ার্ক আউটের সময় বিবিধরকম সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি।

যাঁরা নিয়মিত সকাল-বিকেল পার্কে হাঁটাহাঁটি করেন, তাঁদেরও এই জুতোর দিকটায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। তাঁদের জন্যও এক জুতো বেশিদিন পরা স্বাস্থ্যকর নয়। দুই বছর পরপর তাঁদের জুতো বদলানো উচিত।

টুকিটাকি খবর

Latest News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বয়স বেশি তাই দল থেকে বাদ এডি, মহমেডানের আইএসএলের দলে থাকছেন গোমেজ, কাশিমভরা বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ২ দিনে দাম কমল ১৯০০, আজ কলকাতায় কততে বিকোচ্ছে ২২ ক্যারেট সোনা? বুধে কমল দাম, কলকাতা থেকে সস্তায় পেট্রোল বিকোচ্ছে বাংলার এই সব জেলায় লাদাখে বিজেপির টিকিট না পেয়ে ফুঁসলেন সেরিং, প্রার্থী তাশি, জল্পনা তুঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা বিপত্তিতে ফেলেছে নির্বাচন কমিশনকে, ‘‌এআই’‌ কি ভিলেন?‌ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাদা বলের সিরিজ স্থগিত করল ক্রিকেট আয়ারল্যান্ড সংস্কার চলছে মা উড়ালপুলে, শুক্রবার পর্যন্ত চলবে কাজ, যান চলাচল কি ব্যাহত হবে?

Latest IPL News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.