HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Madrassa: মাদ্রাসার অনুমোদন নেই? প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা, যোগী রাজ্যে কড়া ফরমান

Madrassa: মাদ্রাসার অনুমোদন নেই? প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা, যোগী রাজ্যে কড়া ফরমান

অন্তত ১২টি অনুমোদনহীন মাদ্রাসায় নোটিশ পাঠিয়ে বলা হয়েছে, হয় প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা করুন, যতক্ষণ না পর্যন্ত এই মাদ্রাসা বন্ধ না করা হবে ততদিন এই জরিমানা দিতে হবে।

অনুমোদনহীন মাদ্রাসার বিরুদ্ধে কড়া ব্যবস্থা। প্রতীকী ছবি (Photo by Shafiullah KAKAR / AFP)

অনুমোদনহীন মাদ্রাসার বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ উত্তরপ্রদেশে। ওই রাজ্যের মাদ্রাসায় বিদেশি ফান্ড আসছে কি না সেটা খতিয়ে দেখতে স্পেশাল ইনভেসটিগেশন টিম তৈরি করেছিল উত্তরপ্রদেশ সরকার। যে মাদ্রাসাগুলির কোনও কাগজপত্র বা অনুমোদন নেই বলে খবর, এবার তার বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিচ্ছে যোগী আদিত্যনাথের সরকার।

এদিকে টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, সেই মাদ্রাসাগুলির কাছে এবার নোটিশ পাঠানো হচ্ছে। জেলা প্রশাসন এরকম প্রায় ১০০টি মাদ্রাসার খোঁজ পেয়েছে যেখানে উপযুক্ত কাগজপত্র নেই। শুধু মুজফ্ফরনগর জেলাতেই এই পরিস্থিতি। তাহলে গোটা রাজ্যে কী হতে পারে!

এদিকে সূত্রের খবর, অন্তত ১২টি অনুমোদনহীন মাদ্রাসায় নোটিশ পাঠিয়ে বলা হয়েছে, হয় প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানা করুন, যতক্ষণ না পর্যন্ত এই মাদ্রাসা বন্ধ না করা হবে ততদিন এই জরিমানা দিতে হবে।

টাইমস অফ ইন্ডিয়া মুজফ্ফরনগর বেসিক শিক্ষা অধিকারী শুভম শুক্লাকে উদ্ধৃত করে জানিয়েছেন, ব্লক শিক্ষা আধিকারিক এই নোটিশ ইস্যু করেছেন। তিনি আরও জানিয়েছেন, সেখানকার সংখ্য়ালঘু দফতর আমাদের জানিয়েছে, উপযুক্ত নথিপত্র ছাড়াই অন্তত ১০০টি মাদ্রাসা রয়েছে। তাদের নথিভুক্ত করার জন্য় বলা হয়েছে। স্কুল বা মাদ্রাসা হিসাবে স্বীকৃতি পাওয়াটা কোনও কঠিন ব্যাপার নয়। বা কোনও জটিল ব্যাপার নয়।

এদিকে ইউপি বোর্ড অফ মাদ্রাসা এডুকেশনের চেয়ারম্যান ইফতিকার আহমেদ জাভেদ জানিয়েছেন, মাদ্রাসার ব্যাপারে হস্তক্ষেপ করার অধিকার কারোর নেই। শিক্ষা দফতরেরও নেই। কেবলমাত্র সংখ্য়ালঘু দফতরের এই অধিকার রয়েছে।

এদিকে ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, জামিয়াত উলেইমা-ই-হিন্দের উত্তরপ্রদেশের সেক্রেটারি জাকির হোসেন জানিয়েছেন, এই ধরনের নোটিশ পাঠিয়ে আসলে একটি বিশেষ সম্প্রদায়কে টার্গেট করা হচ্ছে। একাধিক মাদ্রাসায় এই নোটিশ পাঠানো হয়েছে। সেখানে তিন থেকে পাঁচ দিনের মধ্য়ে নথিপত্র দেওয়ার কথা বলা হয়েছে। আর যারা দিতে পারবেন না তাদেরকে প্রতিদিন ১০,০০০ টাকা করে জরিমানার কথা বলা হয়েছে। কিন্তু এটা কি আদৌ সম্ভব?

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ইদের ছুটির পরেই কাজে ফিরেছেন পরিযায়ী শ্রমিকরা, লোকসভা ভোটে মাথায় হাত তৃণমূলের শাহরুখের সঙ্গে জোর টক্কর ঋত্বিকের! নেটিজেনদের বিচারে জিতলেন কে? PMLA মামলায় অভিযোগ দায়ের হওয়ার পর গ্রেফতারি নয়, ইডির ডানা ছাঁটল SC দেবজ্যোতি মিশ্রের পোস্টে মৃণাল-সলিলের যুগলবন্দি! আবেগঘন পোস্টে লিখলেন কী? প্রয়াত জেট এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের স্ত্রী,ভুগছিলেন মারণ ক্যান্সারে ‘নিজেকে হিরো ভাবার...’, সোশ্যাল মিডিয়ায় কটাক্ষের মুখে হীরামান্ডি খ্যাত অধ্যয়ন শিখর ধাওয়ান এবার সঞ্চালকের আসনে, তবে কি ক্রিকেট ছেড়ে দিচ্ছেন? ওবেসিটি তে আক্রান্ত মহিলারা শিকার হচ্ছেন বিভিন্ন হৃদরোগের, দাবি সমীক্ষায় ডায়াবিটিসকে দূরে রাখতে আজই ত্যাগ করুন এই ৪ অভ্যাস! সুগার লেভেল থাকবে নিয়ন্ত্রণ রিভিউ- রেটিং দেখে অনলাইনে জিনিস কেনেন? ভুয়ো হতে পারে এসব, কড়া নিয়ম আনছে সরকার

Latest IPL News

দ্রাবিড়ের জায়গায় কি ভারতীয় দলের কোচ হবেন স্টিফেন ফ্লেমিং? কী বললেন CSK-র CEO? IPL-‘ও আমার কোচ নয়,বড় দাদা’, এক সময়ের ত্রাসকে নিয়ে বার্তা ইশান্ত শর্মার, ভিডিয়ো টিকিট কিনতে গিয়ে ৩ লক্ষ টাকার Online প্রতারণা! সাবধান, ভুলেও কখনও এমনটা করবেন না গম্ভীর, শ্রেয়স জুটির হাত ধরে অপেক্ষার অবসান, প্রথমবার আইপিএলের টেবিল টপার KKR CSK-র মেন্টাল কন্ডিশনিং কোচকে নিযুক্ত করে জয়ের ঠিকানা খুঁজতে চাইছে পাকিস্তান এই কারণে আমরা ম্যাচটা হারলাম- কাদের উপর হারের দায় চাপালেন সঞ্জু স্যামসন প্রথম কোয়ালিফায়ারে KKR-র সামনে পড়তে পারে CSK! কোন অঙ্কে সেটা পারবে RR বা SRH? মাটিতে শুয়ে পড়ে প্রভসিমরনের অসাধারণ ক্যাচ ধরলেন যুজি, দেখে চোখ কপালে বোল্টের গম্ভীরও যা পারেননি, তা করে দেখালেন শ্রেয়স! ৫ ম্যাচ বাকি থাকতে IPL-এ ইতিহাস KKR-র টানা ৪ ম্যাচে হার, PBKS-এর কাছে হেরে KKR-এর সুবিধে করল RR, চাপ বাড়াল নিজেদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ