বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকায় চলল গুলি, মৃত কমপক্ষে ৪ শিখ-সহ ৮, 'গভীরভাবে শোকপ্রকাশ' ভারতের
ইন্ডিয়ানাপোলিসের ফেডেক্সের কারখানার সামনে পুলিশের দল। (ছবি সৌজন্য রয়টার্স)
ইন্ডিয়ানাপোলিসের ফেডেক্সের কারখানার সামনে পুলিশের দল। (ছবি সৌজন্য রয়টার্স)

আমেরিকায় চলল গুলি, মৃত কমপক্ষে ৪ শিখ-সহ ৮, 'গভীরভাবে শোকপ্রকাশ' ভারতের

  • গুলি চালানোর ঘটনায় ব্র্যান্ডন স্কট হোল নামে ১৯ বছরের এক যুবককে আততায়ী হিসেবে চিহ্নিত করেছে।

আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে গুলি চালনার ঘটনায় মৃত্যু হল কমপক্ষে আটজনের। মৃতদের মধ্যে আছেন চারজন স্থানীয় শিখ। সেই ঘটনায় গভীরভাবে উদ্বেগ প্রকাশ করল ভারত। গুলি চালানোর ঘটনায় ইতিমধ্যে ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, ‘ইন্ডিয়ানাপোলিসে ফেডেক্সের কারখানায় গুলি চালানোর ঘটনায় গভীরভাবে শোকাহত। মৃতদের মধ্যে আছেন ভারত-আমেরিকান শিখ সম্প্রদায়ের মানুষ। শিকাগোর অবস্থিত আমাদের কনস্যুলেট জেনারেল ইন্ডিয়ানাপোলিসের মেয়র এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছেন। স্থানীয় সম্প্রদায়ের নেতাদের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। যাবতীয় সাহায্য করা হবে।’

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বৃহস্পতিবার রাতে ফেডেক্সের কারখানায় হামলা চালায় এক বন্দুকবাজ। সেই সময় কারখানায় ১৬০ জনের বেশি কাজ করছিলেন। তাঁদের মধ্যে কতজন শিখ ছিলেন, তা এখনও স্পষ্ট নয়। তবে কর্মীদের একটা বড় অংশ শিখ ছিলেন বলে দাবি করা হচ্ছে। কমপক্ষে চারজন শিখের মৃত্যুও হয়েছে। মৃতেরা হলেন - অমরজিৎ কৌর জোহাল (৬৬), জসবিন্দর কৌর (৬৪), অমরজিৎ শেখঁ (৪৮) এবং জসবিন্দর সিং (৬৮)। কতজন শিখের মৃত্যু হয়েছে, তা অবশ্য মার্কিন প্রশাসনের তরফে নিশ্চিত করা হয়নি। তবে স্থানীয় শিখ সম্প্রদায় এবং শিকাগোয় ভারতের কনস্যুলেটের তরফে কমপক্ষে চারজন শিখের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

ইতিমধ্যে গুলি চালানোর ঘটনায় ব্র্যান্ডন স্কট হোল নামে ১৯ বছরের এক যুবককে আততায়ী হিসেবে চিহ্নিত করেছে। পুলিশের তরফে জানানো হয়েছে, কারখানার মধ্যে তার দেহ উদ্ধার করা হয়েছে সম্ভবত গুলিবিদ্ধ হয়েই মৃত্যু হয়েছে। সে আগে ওই কারখানায় কাজ করত। আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদসংস্থা সূত্রে খবর, ইন্ডিয়ানাপোলিসের একটি বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। তবে কী কারণে গুলি চালিয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন