বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: দীপাবলির মধ্যে বাড়তে পারে ৩% DA, সঙ্গে আরও একটি সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা
দীপাবলির মধ্যে বাড়তে পারে ৩% DA, সঙ্গে আরও একটি সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা (ছবিটি প্রতীকী)
দীপাবলির মধ্যে বাড়তে পারে ৩% DA, সঙ্গে আরও একটি সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: দীপাবলির মধ্যে বাড়তে পারে ৩% DA, সঙ্গে আরও একটি সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা

  • দীপাবলির আগেই খুশির পেতে পারেন রাজ্য সরকারি কর্মচারীরা।

দীপাবলির আগেই খুশির পেতে পারেন রাজ্য সরকারি কর্মচারীরা। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-এর প্রতিবেদন অনুযায়ী, দীপাবলির মধ্যে সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীদের চলতি বছরের জুলাইয়ের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বা ডিয়ারনেস রিলিফ (ডিআর) দিতে পারে উত্তরপ্রদেশ সরকার। সেইসঙ্গে আগামী নভেম্বর এবং আগামী বছরের জানুয়ারিতেও সরকারি কর্মীদের ডিএ পাওয়ার কথা আছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে কেন্দ্রের পথে হেঁটে সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীদের তিন দফার ডিএ বা ডিআর স্থগিত করে দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। কেন্দ্র আবার ডিএ চালু করার পর যোগী আদিত্যনাথও ঘোষণা করেন, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ ১১ শতাংশ (তিন দফার মিলিয়ে) বাড়ানো হচ্ছে। যা চলতি বছরের জুলাই থেকে কার্যকর হচ্ছে। তবে ‘এরিয়ার’ বা বকেয়া দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। 

‘লাইভ হিন্দুস্তান’-এর প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুলাইয়ে (তিন শতাংশ) যে ডিএ দেওয়ার কথা, তা নভেম্বেরেই ঘোষণা করতে পারে যোগী সরকার। আগামী মাসেই কেন্দ্রের তরফে সেই ঘোষণা করা হতে পারে। কেন্দ্রের ঘোষণার পর চলতি বছরের জুলাইয়ের ডিএ দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখবে উত্তরপ্রদেশ সরকার। দ্রুত জুলাইয়ের ডিএ দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখার আর্জি জানিয়েছেন উত্তরপ্রদেশ সচিবালয় সংঘের সভাপতিও।

১১ শতাংশ ডিএ বা ডিআর বৃদ্ধিতে ৪,০০০-২১,০০০ টাকা বেড়েছে বেতন

এবার ১১ শতাংশ ডিএ বা ডিআর বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীদের বেতন ৪,০০০-২১,০০০ টাকা বেড়েছে। তারইমধ্যে নভেম্বরে আরও একটি ডিএ পাওয়া যেতে পারে। নিয়ম মোতাবেক, আগামী বছরের জানুয়ারিতে আরও এক দফায় ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীরা। সংশ্লিষ্ট মহলের মতে, আগামী বছর বিধানসভা ভোটের আগে ডিএ স্থগিত করার ঝুঁকি নেবে না। ফলে পরপর খুশির খবর পাবেন রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীরা।

বন্ধ করুন