বাংলা নিউজ > ঘরে বাইরে > হায়দরাবাদ চিড়িয়াখানায় কোভিড ভাইরাসকে হারিয়ে সুস্থ ৮ সিংহ
হায়দরাদ চিড়িয়াখানায় সুস্থ হল ৮ করোনা আক্রান্ত সিংহ (ছবি সৌজন্যে রয়টার্স)
হায়দরাদ চিড়িয়াখানায় সুস্থ হল ৮ করোনা আক্রান্ত সিংহ (ছবি সৌজন্যে রয়টার্স)

হায়দরাবাদ চিড়িয়াখানায় কোভিড ভাইরাসকে হারিয়ে সুস্থ ৮ সিংহ

  • হায়দরাবাদের নেহরু জুলজিক্যাল পার্কের আটটি এশিয়াটিক সিংহ করোনা সংক্রমণ কাটিয়ে উঠে সুস্থ হল।

হায়দরাবাদের নেহরু জুলজিক্যাল পার্কের আটটি এশিয়াটিক সিংহ করোনা সংক্রামিত হয়। কোভিড সংক্রমিত ৮টি সিংহই সুস্থ বলে জানা গিয়েছে। এর আগে সিংহগুলি কোভিড আক্রান্ত হওয়ার পর তাদেরকে অন্যান্য জীবজন্তু থেকে আইসোলেট করে রাখা হয়েছিল। চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে জানা যায়, সিংহগুলি চিকিৎসায় ভালো মতো সাড়া দিয়েছে। দুই সপ্তাহ পড়ে সিংহগুলির মধ্যে আর উপসর্গ দেখা যায়নি। তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাও তাদের আইসোলেট করেই রাখার সিদ্ধান্ত নিয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর তাদের নমুনা নিয়ে ফের পরীক্ষা করা হয়। তখন তাদের কোভিড রিপোর্ট নেগেটিভ আসে।

জানা গিয়েছে, সিংহদের খিদে চলে গিয়েছিল, নাক দিয়ে জল গড়িয়ে পড়ছিল আর তারা কাশছিল। এই লক্ষণগুলি দেখেই চিড়িয়াখানার কর্তৃপক্ষ সিংহদের করোনা টেস্ট করার সিদ্ধান্ত নেয়। এর পরই সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজিতে সিংহগুলির সোয়াবের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছিল। গত ২৯ এপ্রিল তারা চিড়িয়াখাান কর্তৃপক্ষকে জানায় যে সিংহগুলির আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট পজিটিভ আসে।

চিকিৎসকরা সিংহদের অরোফ্যারিনজিয়াল সোয়াবের নমুনা সংগ্রহ করে সিসিএমবি-তে পাঠালে সেখানকার বিজ্ঞানীরা জিনোম সিকোয়েন্সিং করে দেখে ভাইরাসের কোনও মারাত্মক স্ট্রেন সিংহগুলির শরীরে ছিল না। তবে এখনও পর্যন্ত সেই সিংহগুলি কীভাবে কোভিড আক্রান্ত হল, তার উৎস জানা যায়নি। এই পরিস্থিতিতে গত ২ মে থেকে হায়দরাবাদ নেহরু জুলজিক্যাল পার্ক বন্ধ রাখা হয়েছে।

বন্ধ করুন