বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই বছর ধরে ফাঁকা লোকসভার ডেপুটি স্পিকারের পদ, নির্বাচন চেয়ে চিঠি অধীরের

দুই বছর ধরে ফাঁকা লোকসভার ডেপুটি স্পিকারের পদ, নির্বাচন চেয়ে চিঠি অধীরের

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

দুই বছরের বেশি সময় ধরে ফাঁকা রয়েছে লোকসভার ডেপুটি স্পিকারের পদ। সেই পদে নিয়োগ চেয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখলেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

দুই বছরের বেশি সময় ধরে ফাঁকা রয়েছে লোকসভার ডেপুটি স্পিকারের পদ। সেই পদে নিয়োগ চেয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখলেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। বাদল অধিবেশনেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার আবেদন জানান বহরমপুরের সাংসদ। চিঠিতে অধীর লেখেন, লোকসভার দ্বিতীয় সর্বোচ্চ পদাধিকারীর পদে কেউ নেই। নিয়ম অনুযায়ী এই পদে কাউকে বসাতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া হোক। উল্লেক্ষ্য, রীতি অনুযায়ী এই পদে বিরোধী দলের একজন বসে থাকেন।

১৭তম লোকসভায় এখনও পর্যন্ত ডেপুটি স্পিকার নিয়োর জন্য কোনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এর আগে ২০১৪ সালের ১৩ অগাস্নট থেকে ২০১৯ সালের ২৫ মে পর্যন্ত লোকসভার ডেপুটি স্পিকার পদে ছিলেন এআইএডিএমকে সাসংদ এম থাম্বিদুরা। সাধারণত, লোকসভা নির্বাচনের পর প্রথম সভাতেই ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া হয়। তবে ২০১৯ সালে দ্বিতীয়বার বিজেপি ক্ষমতায় আসার পর গত দুই বছরে ডেপুটি স্পিকার নির্বাচনের ক্ষেত্রে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এই কারণেই এবার আসন্ন বাদল অধিবেশনে এই প্রক্রিয়া সম্পন্ন করতে ওম বিড়লাকে চিঠি লিখলেন অধীর চৌধুরী।

উল্লেখ্য, করোনা আবহেই শুরু হতে চলেছে সংসদ্রে বাদল অধিবেশন। ১৬ জুন থেকে কাজ শুরু করবে সংসদীয় কমিটি। এদিকে বাদল অধিবেশনে কেন্দ্রীয় সরকারের উপর চাপ বাড়াতে কোমর কষছে বিরোধীরা। কৃষি আইন নিয়ে এখনও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি। তার উপর করোনার সংক্রমণের বাড়বাড়ন্তে দেশে মৃত্যু মিছিল দেখা গিয়েছে। এই আবহে টিকাকরণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কোথাও টিকার আকাল, কোথাও অপচয়। এই পরিস্থিতিতে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রকে বিঁধতে পারে বিরোধী দলগুলি।

ঘরে বাইরে খবর

Latest News

USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.