বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই বছর ধরে ফাঁকা লোকসভার ডেপুটি স্পিকারের পদ, নির্বাচন চেয়ে চিঠি অধীরের
লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

দুই বছর ধরে ফাঁকা লোকসভার ডেপুটি স্পিকারের পদ, নির্বাচন চেয়ে চিঠি অধীরের

  • দুই বছরের বেশি সময় ধরে ফাঁকা রয়েছে লোকসভার ডেপুটি স্পিকারের পদ। সেই পদে নিয়োগ চেয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখলেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

দুই বছরের বেশি সময় ধরে ফাঁকা রয়েছে লোকসভার ডেপুটি স্পিকারের পদ। সেই পদে নিয়োগ চেয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখলেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। বাদল অধিবেশনেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার আবেদন জানান বহরমপুরের সাংসদ। চিঠিতে অধীর লেখেন, লোকসভার দ্বিতীয় সর্বোচ্চ পদাধিকারীর পদে কেউ নেই। নিয়ম অনুযায়ী এই পদে কাউকে বসাতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া হোক। উল্লেক্ষ্য, রীতি অনুযায়ী এই পদে বিরোধী দলের একজন বসে থাকেন।

১৭তম লোকসভায় এখনও পর্যন্ত ডেপুটি স্পিকার নিয়োর জন্য কোনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এর আগে ২০১৪ সালের ১৩ অগাস্নট থেকে ২০১৯ সালের ২৫ মে পর্যন্ত লোকসভার ডেপুটি স্পিকার পদে ছিলেন এআইএডিএমকে সাসংদ এম থাম্বিদুরা। সাধারণত, লোকসভা নির্বাচনের পর প্রথম সভাতেই ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া হয়। তবে ২০১৯ সালে দ্বিতীয়বার বিজেপি ক্ষমতায় আসার পর গত দুই বছরে ডেপুটি স্পিকার নির্বাচনের ক্ষেত্রে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এই কারণেই এবার আসন্ন বাদল অধিবেশনে এই প্রক্রিয়া সম্পন্ন করতে ওম বিড়লাকে চিঠি লিখলেন অধীর চৌধুরী।

উল্লেখ্য, করোনা আবহেই শুরু হতে চলেছে সংসদ্রে বাদল অধিবেশন। ১৬ জুন থেকে কাজ শুরু করবে সংসদীয় কমিটি। এদিকে বাদল অধিবেশনে কেন্দ্রীয় সরকারের উপর চাপ বাড়াতে কোমর কষছে বিরোধীরা। কৃষি আইন নিয়ে এখনও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি। তার উপর করোনার সংক্রমণের বাড়বাড়ন্তে দেশে মৃত্যু মিছিল দেখা গিয়েছে। এই আবহে টিকাকরণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কোথাও টিকার আকাল, কোথাও অপচয়। এই পরিস্থিতিতে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রকে বিঁধতে পারে বিরোধী দলগুলি।

বন্ধ করুন