বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগান মাটিতে অন্য দেশের বিরুদ্ধে চক্রান্ত নয়,UNSC-তে পাক-তালিবানকে ভারতের বার্তা
রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করছেন ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করছেন ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

আফগান মাটিতে অন্য দেশের বিরুদ্ধে চক্রান্ত নয়,UNSC-তে পাক-তালিবানকে ভারতের বার্তা

  • রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে নাম না করেই তালিবান ও পাকিস্তানকে বার্তা পাঠাল ভারত।

আফগানিস্তানের মাটি যাতে অন্য দেশের বিরুদ্ধে ব্যবহার করা না হয়। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে নাম না করেই তালিবান ও পাকিস্তানকে বার্তা পাঠাল ভারত। ভারতের পক্ষ থেকে নিরাপত্তা পরিষদের এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা। তিনি বলেন, 'আফগানিস্তানের মাটি ব্যবহার করে যাতে কোনও ভাবে অন্য দেশের বিরুদ্ধে চক্রান্ত না করা হয় বা চক্রান্তকারী জঙ্গিদেরকে আশ্রয়, আর্থিক সাহায্য বা প্রশিক্ষণ না দেওয়া হয়।' ভারতের সভাপতিত্বে নিরাপত্তা পরিষদে পাশ হওয়া শেষ রেজোলিউশেনে এই বক্তব্যের উল্লেখ ছিল। পরিষদের ১৫ সদস্যের মধ্যে চিন, রাশিয়া বাদে সকলেই এই রেজোলিউশেনের পক্ষে ভোট দিয়েছে।

উল্লেখ্য, প্রস্তাবনায় বলা আছে যে তালিবান যাতে মার্কিন সেনা প্রত্যাহারের পরও ইচ্ছুক আফগান এবং বিদেশি নাগরিকদের আফগানিস্তান ছাড়ার অনুমতি দেয়। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে রেজোলিউশনটি পাশ করানোর পর ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, 'এটি (রেজোলিউশন) রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদ ১২৬৭ দ্বারা মনোনীত ঝুঁকিপূর্ণ ব্যক্তি এবং সত্তাগুলিকে চিহ্নিত করে। এটি ভারতের জন্য সরাসরি গুরুত্বপূর্ণ। প্রস্তাবটি মানবাধিকার, বিশেষ করে আফগান নারী, শিশু এবং সংখ্যালঘুদের সমুন্নত রাখার পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক আলোচনার মাধ্যমে সমস্যার নিষ্পত্তি এবং আফগানিস্তানে মানবিক সহায়তার গুরুত্বকেও স্বীকৃতি দেয়।'

এদিকে ভারত নিরাপত্তা পরিষদের দায়িত্ব ছাড়ার আগে সকল সদস্যকে ধন্যবাদ জানায়। শ্রীংলা বলেন, অগস্টে পরিষদে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনার জন্য আলোচিত হয়েছে, যার মধ্যে আফগানিস্তান, সমুদ্র নিরাপত্তা, মধ্যপ্রাচ্য, মিয়ানমার, সিরিয়া এবং ইয়েমেন রয়েছে।

ভারতের তরফে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির উপর যে গুরুত্ব দেওয়া হয়েছে তা বোঝাতে জানানো হয় যে গত একমাসে ভারতের সভাপতিত্বে পরিষদে আফগানিস্তানের বিষয়ে তিনবার বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাছাড়া প্রযুক্তি, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন নিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে দুটি ইভেন্ট হয়েছে।

বন্ধ করুন