বাংলা নিউজ > ঘরে বাইরে > India-China WMCC meeting: ভারত ও চিনের মধ্য়ে ফের কূটনৈতিক মিটিং

India-China WMCC meeting: ভারত ও চিনের মধ্য়ে ফের কূটনৈতিক মিটিং

ভারত ও চিনের মধ্য়ে ফের কূটনৈতিক মিটিং(AFP File Photo) (HT_PRINT)

ভারত আর চিন উভয় দেশই প্যাংগং লেক, গোগরা ও উষ্ণ প্রস্রবন এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করেছিল। প্রায় দু ডজন আলোচনার পরে এটা সম্ভব হয়েছিল। তবে ডেপসাং ও ডেমচক এই দুটি জায়গার জট বহু চেষ্টা করেও কাটেনি।

চিন সীমান্তের পরিস্থিতি নিয়ে ফের কূটনৈতিক স্তরে মিটিং অনুষ্ঠিত হল। বুধবার বেজিংয়ে এই মিটিং হয়েছে। দুপক্ষের মধ্য়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার ব্যাপারে কথাবার্তা হয়েছে। তবে সীমান্ত থেকে সেনা সরানো নিয়ে অবিলম্বে পদক্ষেপ নেওয়া হবে সেই সংক্রান্ত কোনও ইঙ্গিত মেলেনি।  ইন্ডিয়া চায়না বর্ডার অ্য়াফেয়ার্স নিয়েও আলোচনা হয়েছে।

 সেই ২০২০ সালের মে মাস থেকে WMCC কে সক্রিয় করা হয়েছিল। সেই সময় দুপক্ষ মুখোমুখি হয়ে গিয়েছিল। তারপরই WMCCকে সক্রিয় করা হয়। পরে কোভিড পরিস্থিতির জেরে ভার্চুয়াল মাধ্যমে একাধিক মিটিং করা হয়েছিল। এদিকে গত ডিসেম্বর মাসে আবার নতুন করে সমস্য়া তৈরি হয়েছিল সীমান্তে। প্রকৃত  নিয়ন্ত্রণ রেখায় সেই সময় একাধিক সেনা সংঘর্ষে জখম হয়েছিলেন। অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের কাছে এই ঘটনা হয়েছিল বলে খবর। 

এদিকে সেই পরিস্থিতি নিয়ে পরবর্তী সময় পর্যালোচনা করা হয়। পরে WMCC মিটিংয়েও এনিয়ে আলোচনা করা হয়। খোলাখুলিভাবে আলোচনা করার উদ্য়োগ নেওয়া হয়েছিল।সীমান্ত থেকে সেনা বহর সরানোর ব্য়াপারেও কথাবার্তা হয়। মূলত প্রস্তাবগুলি নিয়ে আলোচনা করা হয়েছিল। পরবরর্তী সময় বিদেশ দফতরের তরফে বলা হয়েছিল এই ধরনের সেনা সরানোর প্রস্তাবকে ঘিরে আলোচনা প্রকৃত নিয়ন্ত্রণরেখার পশ্চিম সেক্টরে শান্তি স্থাপনের উদ্যোগ নেবে। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার উদ্যোগ নেবে।

এরপর যে দ্বিপাক্ষিক চুক্তি ও প্রটোকল রয়েছে তার মধ্যে ১৮ রাউন্ডের আলোচনা করার ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছিল। এরপর দুপক্ষই তাদের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনাকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে বলা হয়।

ভারতের তরফে জয়েন্ট সেক্রেটারি (ইস্ট এশিয়া) এই আলোচনায় নেতৃত্ব দিয়েছেন। অন্য়দিকে চিনের তরফে বাউন্ডারি ও ওসানিক অ্য়াফেয়ার্স সংক্রান্ত দফতরের এক আধিকারিক এই আলোচনায় নেতৃত্ব দেন। ওই দফতরটি চিনের বিদেশ দফতরের অধীন রয়েছে।

এদিকে ভারত আর চিন উভয় দেশই প্যাংগং লেক, গোগরা ও উষ্ণ প্রস্রবন এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করেছিল। প্রায় দু ডজন আলোচনার পরে এটা সম্ভব হয়েছিল।  তবে ডেপসাং ও ডেমচক এই দুটি জায়গার জট বহু চেষ্টা করেও কাটেনি। 

এদিকে বিদেশমন্ত্রী এর আগেই জানিয়েছিলেন, সীমান্তের ম্য়ানেজমেন্টের ক্ষেত্রে চিন একাধিক চুক্তি মানে না। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাউন্ডুলে ঘুড়ি ভালোবাসায় বাঁধা পড়ল অবশেষে, বিয়ে সারলেন অনুপম-প্রশ্মিতা Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর লক্ষ্য আলাদা রাজ্য, নির্দল হিসাবে লড়ব….বিস্ফোরক উত্তরবঙ্গের বিজেপি বিধায়ক ২০২৪ লোকসভা ভোটে BJPর ১৯৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ্যে, মোদী লড়ছেন কোথা থেকে? ISL 2023 (Bengaluru vs Kerala) Live Updates: LIVE: ঘাটালে লড়াই বাংলা সিনেমার ২ নায়কের! বাকি ১৯টি আসনে কারা প্রার্থী? MP vs VIDAR: আবেশ খানের আগুনে ১৭০ রানেই শেষ বিদর্ভ, চালকের আসনে পণ্ডিতের ছেলেরা নন্দীমুখ, দধিমঙ্গলের অনুষ্ঠানে লালপাড় সাদা শাড়িতে শ্রীময়ী, পাঞ্জাবিতে কাঞ্চন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.