বাংলা নিউজ > ঘরে বাইরে > B1.617.2 স্ট্রেনের উপর ৮০ শতাংশ কার্যকর কোভিশিল্ড, দাবি ব্রিটিশ সরকারের গবেষণায়
কোভিশিল্ড
কোভিশিল্ড

B1.617.2 স্ট্রেনের উপর ৮০ শতাংশ কার্যকর কোভিশিল্ড, দাবি ব্রিটিশ সরকারের গবেষণায়

  • করোনার B1.617.2 স্ট্রেনটির বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের টিকা ৮০ শতাংশেরও বেশি কার্যকর বলে দাবি করা হল ব্রটিশ সরকারের পরিচালিত এক গবেষণায়।

ভারতে খোঁজ মেলা করোনার B1.617.2 স্ট্রেনটির বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের টিকা ৮০ শতাংশেরও বেশি কার্যকর বলে দাবি করা হল ব্রটিশ সরকারের পরিচালিত এক গবেষণায়। উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড সম্মিলিত ভাবে করোনা রোধক কোভিশিল্ড টিকা তৈরি করেছিল। যেটি ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদন করা হচ্ছে।

ব্রিটিশ সরকারি গবেষণায় দাবি করা হচ্ছে, অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের টিকার দুটি ডোজ দেওয়া হলে এটি B1.617.2 স্ট্রেনের বিরুদ্ধে ৮০ শতাংশের উপর কার্যকর। এছাড়া ব্রিটিনের কেন্টে খোঁজ মেলা B.117 স্ট্রেনের উপর অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের দুটি ডোজ ৮৭ শতাংশ কার্যকরী।

এর আগে পুণের আইসিএমআর-এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির গবেষকরা দাবি করেছিলেন, করোনা ভাইরাসের B.1.617 (ভারতে খোঁজ মেলা সংক্রামক স্ট্রেন) ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কোভিশিল্ড মাত্র ২১.৯ শতাংশ অ্যান্টিবডি তৈরি করতে পারছে। এদিকে আইসিএমআর-এর দাবি ছিল, এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন B1 স্ট্রেনের তুলনায় ৫৫ শতাংশ কম অ্যান্টিবডি তৈরি করছে।

গত বছরে করোনা ভাইরাসের সংক্রমণে সন্ধান মিলেছিল B1 ভাইরাসের৷ এ বছর জানুয়ারি থেকে পাওয়া গিয়েছে B.1.617-এর অস্তিত্ব৷ এর জন্যই দেশে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ৷ B1 ভাইরাসের উপর পরীক্ষা চালিয়ে তৈর হয়েছিল দিশি দুটি ভ্যাকসিন৷ কিন্তু নতুন এই ভ্যারিয়ান্টকে রুখতে দিশি ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে দ্বিধাবিভক্ত বিজ্ঞানীরা৷

বন্ধ করুন