বাংলা নিউজ > ঘরে বাইরে > BJP in President's Election: রাষ্ট্রপতি নির্বাচনের ঘুঁটি সাজাতে শুরু করল BJP, নড্ডা-রাজনাথকে নামানো হল ময়দানে
রাজনাথ সিং (PTI)

BJP in President's Election: রাষ্ট্রপতি নির্বাচনের ঘুঁটি সাজাতে শুরু করল BJP, নড্ডা-রাজনাথকে নামানো হল ময়দানে

  • BJP in President's Election: আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত সব পক্ষই। এই আবহে এবার বিজেপির তরফে নিজেদের অঙ্ক মেলাতে ‘সেনাপতিদের’ নিয়োগ করল।

আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত সব পক্ষই। এই আবহে এবার বিজেপির তরফে নিজেদের অঙ্ক মেলাতে ‘সেনাপতিদের’ নিয়োগ করল। জানা গিয়েছে, বিজেপির সমীকরণ মেলাতে দলের তরফে জেপি নড্ডা এবং রাজনাথ সিংয়ের উপর গুরুদায়িত্ব দেওয়া হয়েছে। সরিক দল এবং বিরোধীদের সঙ্গেও আলোচনা করবেন এই দুই নেতা। বিজেপির পছন্দের প্রার্থীকে জিতিয়ে আনতে এই দুই নেতার উপরই ভরসা দেখাচ্ছে গেরুয়া শিবির।

মূলত রাজনাথের উপর থাকবে বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা করে সমর্থন আদায়ের দায়িত্ব। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর সব দলের সঙ্গেই সম্পর্ক ভালো থাকায় তাঁকে এই কঠিন কাজ দেওয়া হয়েছে। এদিকে শরিকদের সঙ্গে আলোচনা করে নিজেদের গড় শক্ত রাখার কাজ করবেন জেপি নড্ডা। বিজেপির ঝুলিতে বর্তমানে ৪৮.৯ শতাংশ ভোট রয়েছে এবং একজোট ভাবে বিরোধীদের ঝুলিতে ৫১.১ শতাংশ ভোট রয়েছে। বিজেপি ও বিরোধীদের মোট ভোটের ব্যবধান বর্তমানে ২.২ শতাংশ। এই আবহে বিরোধীদের মধ্যে চিড় ধরাতে হবে গেরুয়া শিবিরকে।

মনে করা হচ্ছে যে বিজেপি ওড়িশার শাসকদল বিজেডি এবং অন্ধ্রপ্রদেশের ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসের সাহায্য নিতে পারে। এছাড়া কেসিআরের দল টিআরএসের কাছেও সমর্থন চাইতে পারে বিজেপি। তবে কেসি রামা রাও যেভাবে বিজেপির বিরুদ্ধে দেশব্যাপী প্রচার শুরু করেছেন তাতে তাঁর দল এনডিএ প্রার্থীকে সমর্থন করবেন বলে মনে হচ্ছে না। এমন পরিস্থিতিতে রাষ্ট্রপতি নির্বাচনে শক্ত অবস্থানে থাকলেও দুই শতাংশ ভোটের গণিত মাথাব্যথার কারণ হতে পারে বিজেপির।

বন্ধ করুন