বাংলা নিউজ > ঘরে বাইরে > গাড়িতে সিটবেল্ট নেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর, দিতে হল মোটা টাকার জরিমানা

গাড়িতে সিটবেল্ট নেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর, দিতে হল মোটা টাকার জরিমানা

ফাইল ছবি: এএফপি (AFP)

খোদ প্রধানমন্ত্রী ঋষি সুনককে জরিমানা করল ল্যাঙ্কাশায়ার পুলিশ। রিপোর্টে তাঁকে 'লন্ডনের এক ৪২ বছর বয়সী ব্যক্তি' বলে উল্লেখ করা হয়েছে। অর্থাত্, ভিভিআইপি-র জন্য স্পেশাল ট্রিটমেন্টের কোনও গল্প নেই।

আইনের চোখে সবাই সমান। সে আপনি দেশের প্রধানমন্ত্রী হলেও একই নিয়ম। ব্রিটিশদের সেই কড়া নিয়মানুবর্তিতারই নিদর্শন মিলল আরও একবার। খোদ প্রধানমন্ত্রী ঋষি সুনককে জরিমানা করল ল্যাঙ্কাশায়ার পুলিশ। জানা গিয়েছে, সোশ্যাল মিডিয়ার ভিডিয়ো শ্যুট করার সময়ে সিট বেল্ট বাঁধতে ভুলে গিয়েছিলেন ঋষি সুনক। আর সেই কারণে এই জরিমানা। তাঁকে এর জন্য ১০০ পাউন্ড জমা করতে হবে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১০ হাজার টাকা। ল্যাঙ্কাশায়ার পুলিশের রিপোর্টে তাঁকে 'লন্ডনের এক ৪২ বছর বয়সী ব্যক্তি' বলে উল্লেখ করা হয়েছে। অর্থাত্, ভিভিআইপি-র জন্য স্পেশাল ট্রিটমেন্টের কোনও গল্প নেই। আরও পড়ুন: জামাই ব্রিটেনের প্রধানমন্ত্রী, মেয়ের বাড়ি বেড়াতে যাবেন Infosys কর্তা?কী বললেন?

পুলিশ রিপোর্টে বলা হয়েছে, 'সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, ল্যাঙ্কাশায়ারে চলন্ত গাড়িতে এক যাত্রী সিট বেল্ট পরতে ব্যর্থ হয়েছেন। আমরা আজ (শুক্রবার, ২০ জানুয়ারি) লন্ডন থেকে সেই ৪২ বছর বয়সী ব্যক্তিকে শর্তসাপেক্ষে নির্দিষ্ট শাস্তির প্রস্তাব জারি করেছি।'

নিজের ভুলের জন্য ইতিমধ্যেই দুঃখ প্রকাশ করেছেন ঋষি সুনক। সরকারি গাড়িতে বসে ইনস্টাগ্রামের জন্য ভিডিয়ো শ্যুট করছিলেন তিনি। তাঁর মুখপাত্রের মতে, উত্তর ব্রিটেনে একটি সফরে যাচ্ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী সেই সময়েই এই সাময়িক ভুলটি ঘটে।

ঋষি সুনাক তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিয়োটি পোস্টও করেন। সেখানে সরকারের সাম্প্রতিক তহবিল সংগ্রহের বিষয়ে তাঁকে প্রচার করতে দেখা যায়। গাড়ির সিটে বসে প্রায় এক মিনিট ধরে তাঁকে ক্যামেরায় কথা বলতে দেখা যায়। তাঁর পাশ দিয়ে কনভয়ের পুলিশ বাইক চলতে দেখা যায়।

'ওটা একটা ভুল হয়ে গিয়েছে। তিনি ক্ষমা চেয়েছেন,' জানান সুনকের মুখপাত্র। তিনি আরও স্পষ্ট করে দেন যে, প্রধানমন্ত্রী সর্বদা সিটবেল্ট ব্যবহার করার পক্ষপাতী। আরও পড়ুন: Rishi Sunak: পাক বংশোদ্ভূতকে জবাব দিয়ে মোদী সম্পর্কে মুখ খুলে কী বললেন ঋষি সুনাক? প্রসঙ্গে বিবিসির বিতর্কিত তথ্যচিত্র

ব্রিটেনে গাড়ি যাত্রীরা সিটবেল্ট না পরলে তাঁদের ১০০ পাউন্ড জরিমানা কর হয়। বিষয়টি আদালতে গড়ালে সেটি ৫০০ পাউন্ড পর্যন্ত পৌঁছতে পারে। শুধুমাত্র জটিল স্বাস্থ্যগত পরিস্থিতিতে ছাড় দেওয়া হয়। তবে সেক্ষেত্রে চিকিত্সকের ছাড়পত্র দেখাতে হয়। উদাহরণস্বরূপ, কারও পাঁজরের হাড় ভেঙে থাকলে এবং তার চিকিত্সা চললে, সেক্ষেত্রে তিনি ছাড় পাবেন। তাছাড়া ১৪ বছরের কম বয়সী যাত্রীদের ক্ষেত্রে তারা সিটবেল্ট না পরলে চালককেই এর জন্য দায়ী করা হয়। তার উর্ধ্বে হলে, যাত্রীদের নিজেদেরই গাড়ি, ভ্যান এবং অন্যান্য যানবাহনে সিটবেল্ট পরে বসতে হয়। পুলিশ, দমকল বাহিনী বা অন্য জরুরি পরিষেবার গাড়িতে যদিও ছাড় দেওয়া হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন