বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে আমূল পরিবর্তন হল চেক লেনদেনের নিয়মে, নয়া নির্দেশের বিষয়ে জানুন বিশদে
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স

আজ থেকে আমূল পরিবর্তন হল চেক লেনদেনের নিয়মে, নয়া নির্দেশের বিষয়ে জানুন বিশদে

  • ১ সেপ্টেম্বর থেকে পজিটিভ পে সিস্টেম লাগু করল বেশিরভাগ ব্যাঙ্ক।

চেক লেনদেনের ক্ষেত্রে আজ থেকে দেশের বিভিন্ন ব্যাঙ্কে চালু হচ্ছে পজিটিভ পে ব্যবস্থা। চেক-সহ বাকি সব প্রকারের লেনদেন সুরক্ষিত রাখতে পজিটিভ পে সিস্টেম চালু করা হচ্ছে। এর আগে ব্যাঙ্ক প্রতারণা রোধ করতে পয়লা জানুয়ারি থেকে সব ব্যাঙ্কে পজিটিভ পে সিস্টেম চালু করার নির্দেশ দেয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর আগে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া-কে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ভারতীয় ব্যাঙ্কগুলিকে একটি সুবিধা দিতে নির্দেশ দেয়, যার সঙ্গে সিটিএস লিঙ্কের মাধ্যমে দ্রুত তথ্য যাচাই করা সম্ভব হয়। এর প্রেক্ষিতেই পিপিএস চালু হয় দেশে।

নয়া নিয়মে ৫০,০০০ টাকার বেশি অর্থের চেকে এবার থেকে যিনি চেক দিচ্ছেন, তাঁকে নিজের অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ, চেকের তারিখ, প্রাপকের নাম ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে। এই প্রক্রিয়ায় যিনি চেক ইস্যু করেছেন, তাঁকে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা এটিএম-এর মাধ্যমে চেক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলি ব্যাঙ্ককে জানাতে হবে। তা না করলে চেক বাতিল হবে, যার জেরে লোকসানের মুখে পড়তে হবে আপনাকে। এই নিয়মের জেরে প্রবীণ নাগরিকরা যাঁরা নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন না তাঁরা সমস্যায় পড়তে পারেন।

অ্যাক্সিস ব্যাঙ্ক ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের মতো অনেক ব্যাঙ্ক এই পিপিএস বাধ্যতামূলক করছে আজ থেকে। তবে অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ৫ লক্ষ টাকার বেশি পরিমাণের চেক ইস্যু করলে পজিটিভ পে সিস্টেম লাগু হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের ক্ষেত্রে ৫০,০০০ টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের টাকার চেক পেমেন্টে লাগু করা হবে এই পজিটিভ পে সিস্টেম।

বন্ধ করুন