বাংলা নিউজ > ঘরে বাইরে > Citizenship to non-Muslim Refugees: ৯ রাজ্যের ৩১টি জেলায় অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হচ্ছে: রিপোর্ট

Citizenship to non-Muslim Refugees: ৯ রাজ্যের ৩১টি জেলায় অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হচ্ছে: রিপোর্ট

৯ রাজ্যের ৩১টি জেলায় অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হচ্ছে। প্রতীকী ছবি (HT_PRINT)

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বরের মাঝে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে আগত হিন্দু, বৌদ্ধ, শিখ, খ্রিষ্ঠান, জৈন এবং পার্সি ধর্মাবলম্বী ১,৪১৪ জনকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে।

সম্প্রতি গুজরাটের দুটি জেলায় ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার অধিকার দেওয়া হয়েছিল সংশ্লিষ্ট জেলাশাসককে। এই দুই জেলা ছাড়াও দেশের মোট ৯টি রাজ্যের ৩১টি জেলায় জেলাশাসক বা সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্র সবিচবকে অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের অধিকার দেওয়া রয়েছে বর্তমানে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বরের মাঝে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে আগত হিন্দু, বৌদ্ধ, শিখ, খ্রিষ্ঠান, জৈন এবং পার্সি ধর্মাবলম্বী ১,৪১৪ জনকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। তবে এই সকলকেই ১৯৫৫ সালের আইন অনুযায়ী নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এদের মধ্যে ১,১২০ জনের রেজিস্ট্রেশন হয়েছে ১৯৫৫ সালের আইনের ধারা নং ৫ এবং ২৯৪-এর অধীনে। এরপর নাগরিকত্ব আইন, ১৯৫৫-এর ধারা নং ৬-এর অধীনে প্রাকৃতিককরণের মাধ্যমে নাগরিকত্ব মঞ্জুর করা হয়েছিল তাঁদের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে সংসদে পাশ হয়েছিল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন। তবে আজ তিন বছর পরও সেই আইনের নিয়ম বানিয়ে উঠতে পারেনি অমিত শাহের মন্ত্রক। দফায় দফায় শুধু সংসদীয় কমিটির কাছে নিয়ম বানানোর জন্য অতিরিক্ত সময় চেয়ে গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। অমিত শাহ বারংবার বলেছেন, করোনা চলে গেলেই ২০১৯ সালের সিএএ কার্যকর করা হবে। তবে দেশজুড়ে করোনা আক্রান্তের দৈনিক সংখ্যা যখন হাজারের গণ্ডি পার করে না, তখনও এই আইনের নিয়ম বানানো সম্ভব হয়নি কেন্দ্রের তরফে। তবে গুজরাট নির্বাচন ঘনিয়ে আসতেই সেই রাজ্যের দুটি জেলায় অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদান করতে তৎপর হয়েছে অমিত শাহের মন্ত্রক। যা দেখে বাংলার বিজেপি নেতারাও সিএএ নিয়ে হুঙ্কার ছেড়েছেন।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২০২১-২২ বর্ষে ভারতের ১৩টি জেলার জেলাশাসক এবং ২টি রাজ্যের স্বরাষ্ট্র সচিবকে অ-মুসলিমদের নাগরিকত্ব প্রদান করার অধিকার প্রদান করা হয়েছে। গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা, পঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, দিল্লি এবং মহারাষ্ট্রের স্বরাষ্ট্র সচিব এবং এই রাজ্যগুলির কিছু জেলার জেলাশাসকদের কাছে ক্ষমতা রয়েছে প্রতিবেশী রাষ্ট্র থেকে ভারতে আগত অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Afghanistan বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.