বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Updates: ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ, শেষ ১০ দিনেই সংক্রামিত ১০১,৩৭৮ জন
ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Updates: ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ, শেষ ১০ দিনেই সংক্রামিত ১০১,৩৭৮ জন

  • দৈনিক করোনা আক্রান্তের নিরিখেও শনিবার নয়া রেকর্ড তৈরি হয়েছে।

এক লাখ থেকে দু'লাখে পৌঁছাতে সময় লেগেছিল ১৫ দিন। আর পরবর্তী ১০ দিনে ভারত মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্য তিন লাখ ছাড়িয়ে গেল। একইসঙ্গে শনিবার দৈনিক সংক্রামিতের নিরিখেও নয়া রেকর্ড তৈরি হল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০৮,৯৯৩। তাঁদের মধ্যে ১১,৪৫৫ জন গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন। শুক্রবার (বৃহস্পতিবার সকাল আটটা থেকে শুক্রবার সকাল আটটা পর্যন্ত) সেই সংখ্যাটা ছিল ১০,৫৯৬। অর্থাৎ ভারতে সংক্রমণের হার যে বাড়ছে, তা পরিসংখ্যান থেকেই স্পষ্ট।

গত ৩০ জানুয়ারি ভারতে প্রথম আক্রান্তের হদিশ পাওয়ার পর ১৯ মে সংক্রামিতের সংখ্যা এক লাখের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। ১৫ দিনের মাথায় অর্থাৎ ৩ জুন আক্রান্তের সংখ্যা দু'লাখ পার করেছিল। সেদিন দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০৭,৬১৫। আর পরের এক লাখ হতে মাত্র ১০ দিন সময় লেগেছে। ওই ১০ দিনে দেশে সংক্রামিত হয়েছেন ১০১,৩৭৮ জন।

ওই সময়ের মধ্যে করোনায় মৃত্যুও নেহাত কম নয়। ওই সময়ের মধ্যে দেশে করোনায় প্রাণহানি হয়েছে ৩,০৬৯ জনের। আপাতত মোট মৃতের সংখ্যা ৮,৮৪৪। শেষ ২৪ ঘণ্টায় ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। যা তার আগের ২৪ ঘণ্টার রেকর্ড মৃত্যুর তুলনায় মাত্র ১০ কম। 

সেইসব দমবন্ধ করা পরিস্থিতির মধ্যে কিছুটা মুক্ত হাওয়া নিয়ে এসেছে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা। শনিবার সকাল আটটা পর্যন্ত দেশে ১৫৪,৩২৯ জন করোনা আক্রান্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। অর্থাৎ শেষ ১০ দিনে সুস্থ হয়ে উঠেছেন ৫৪,০২৭। তার ফলে ভারতে করোনায় সুস্থতার হার ৫০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে।

বন্ধ করুন