বাংলা নিউজ > ঘরে বাইরে > বিহারেও জোর ধাক্কা খেল বিজেপি, উপনির্বাচনে জয়ী RJD, হাওয়া ঘুরছে?
আরজেডি প্রার্থী অমর কুমার পাসোয়ান জয়ী হলেন বিহার বিধানসভা উপনির্বাচনে। (ANI Photo/ ANI Pic Service) (ANI)

বিহারেও জোর ধাক্কা খেল বিজেপি, উপনির্বাচনে জয়ী RJD, হাওয়া ঘুরছে?

  • বিজেপির মতো বড় প্লেয়ারকে হারিয়ে দেওয়ার ঘটনা বিহারের রাজনীতিতে অন্য সুর তুলে দিল এবারের উপনির্বাচনের ফলাফলে।

অরুণ কুমার

উপনির্বাচনে মহারাষ্ট্রের পাশাপাশি বিহারেও বড় ধাক্কা খেল বিজেপি। বিহারের বোচাহা বিধানসভা আসনে গত বারেও জয়ী হয়েছিল এনডিএ জোট। এবার সেই আসনে ধরাশায়ী বিজেপি। এই আসনে জয়ের মুখ দেখল আরজেডি। একেবারে মুখোমুখি লড়াই হয়েছিল বিজেপি বনাম আরজেডির। আর তাতে প্রায় ৩৫ হাজার ভোটে পরাজিত বিজেপি প্রার্থী।

বিজেপির মতো বড় প্লেয়ারকে হারিয়ে দেওয়ার ঘটনা বিহারের রাজনীতিতে অন্য সুর তুলে দিল এবারের উপনির্বাচনের ফলাফল। কিন্তু কেন এই ফলাফল? এএন সিনহা ইনস্টিটিউট অফ সোশ্যাল স্টাডিজের প্রাক্তন অধিকর্তা ডিএম দিওয়ারকার জানিয়েছেন, সম্প্রতি বিধান পরিষদ নির্বাচনেও দেখা যাচ্ছিল আরজেডি উন্নতি করছে। বোচাহার ফলাফল দেখে মনে হচ্ছে মানুষের মন বদলাচ্ছে। তবে এটা কতটা স্থায়ী হবে, গোটা রাজ্যে কতটা প্রভাব ফেলবে সেটা বলবে সময়। তবে নতুন যে প্রবণতা সেটা যথেষ্ট উল্লেখযোগ্য।

বিহারের এই আসনে জয়ী লালু প্রসাদ যাদবের দল আরজেডি। কমিশনের তথ্য অনুসারে এই আসনে আরজেডি পেয়েছে ৪৮.৫ শতাংশ ভোট। বিজেপির প্রাপ্ত ভোট ২৭ শতাংশ। বিজেপির বেবি কুমারি পেয়েছেন মাত্র ৪৫ হাজার ৩৫৩ ভোট। এদিকে এবার এই আসনটি ভিআইপি দলের হাতে ছেড়ে দেয়নি বিজেপি। গতবার এখানে জয়ী হয়েছিলেন ভিআইপির মুসাফির পাসোয়ান। তাঁর মৃত্যুতে এই আসন খালি হয়ে গিয়েছিল। তবে এবার বিজেপি প্রার্থী বেবি কুমারী ধরাশায়ী হলেন আরজেডির অমর পাসোয়ানের কাছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মুসাফির পাসোয়ানের ছেলে অমর পাসোয়ান ভিআইপি ছেড়ে আরজেডিতে যোগ দিয়েছিলেন। আর তাতেই বাজিমাত আরজেডির। 

বন্ধ করুন