বাংলা নিউজ > ঘরে বাইরে > Arvind Kejriwal gets bail: ২৩ দিনের জন্য জামিন পেলেন কেজরিওয়াল! ভোটগণনার দিন থাকতে হবে জেলেই

Arvind Kejriwal gets bail: ২৩ দিনের জন্য জামিন পেলেন কেজরিওয়াল! ভোটগণনার দিন থাকতে হবে জেলেই

আম আদমি পার্টির কর্মীদের 'জয়', অন্তর্বর্তীকালীন জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হল। নতুন করে জামিন না পেলে লোকসভা ভোটের গণনার দিনে (৪ জুন) দিল্লির মুখ্যমন্ত্রীকে জেলেই কাটাতে হবে। ভোটগণনার দিনে তিনি যাতে জেলের বাইরে থাকতে পারেন, সেই আর্জিও জানান দিল্লির মুখ্যমন্ত্রীর আইনজীবী অভিষেক মনু সিংঘভি।

দিল্লি আবগারি দুর্নীতি মামলায় ২৩ দিনের জন্য জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে জামিন দেওয়া হচ্ছে। তবে সেটার মেয়াদ আগামী ১ জুন পর্যন্ত হবে। পয়লা জুনের পরে তাঁর জামিনের মেয়াদ শেষ হয়ে যাবে। অর্থাৎ নতুন করে জামিন না পেলে লোকসভা ভোটের গণনার দিনে (৪ জুন) দিল্লির মুখ্যমন্ত্রীকে জেলেই কাটাতে হবে। ভোটগণনার দিনে তিনি যাতে জেলের বাইরে থাকতে পারেন, সেই আর্জিও জানান দিল্লির মুখ্যমন্ত্রীর আইনজীবী অভিষেক মনু সিংঘভি। জামিনের মেয়াদ বাড়িয়ে ৫ জুন পর্যন্ত করার আর্জি জানান। তবে তাতে সরাসরি ‘না' বলে দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, ২ জুন কেজরিওয়ালকে আত্মসমর্পণ করতে হবে। অর্থাৎ ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণের সময় জেলের বাইরে থাকবেন কেজরি। কিন্তু পরদিনই তাঁকে আত্মসমর্পণ করতে হবে।

তিহাড়ে কেজরিওয়াল

আপাতত দিল্লির তিহাড় জেলে আছেন কেজরিওয়াল। দিল্লি আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ তাঁকে গ্রেফতার করেছিন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তারপর থেকে জামিন পাওয়ার চেষ্টা করেছেন কেজরিওয়াল। দিল্লি হাইকোর্টেও জামিনের আবেদন করেছিলেন। তা খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তারপরই সুপ্রিম কোর্টে জামিনের আর্জি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) সুপ্রিমো। সেই মামলার প্রেক্ষিতেই আজ কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিনের মঞ্জুর হল।

আরও পড়ুন: Cyclonic Circulation Rain Forecast: আজও স্বস্তির ঝড়-বৃষ্টি চলবে বাংলায়, ঘূর্ণাবর্তে কৃপায় প্রায় ৫ ডিগ্রি নীচে পারদ

জামিন পেলেও মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন না কেজরিওয়াল

তবে কেজরিওয়াল যে জামিন পেতে পারেন, সেটা ইঙ্গিত মঙ্গলবারই মিলেছিল। সেইসময় শীর্ষ আদালত ইঙ্গিত দিয়েছিল যে লোকসভা নির্বাচনে প্রচারের জন্য কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হতে পারে। তবে শীর্ষ আদালত এটাও স্পষ্ট করে দিয়েছিল যে জামিন পেলেও মুখ্যমন্ত্রী হিসেবে কোনও দায়িত্ব পালন করতে পারবেন না। তাতে কোনও আপত্তি জানাননি কেজরির আইনজীবী।

আরও পড়ুন: Mani Shankar Aiyar on India-Pakistan: 'পাকিস্তানেরও পরমাণু বোমা আছে', মোদীদের গায়ের জোর দেখাতে বারণ করলেন মণিশংকর আইয়ার

কেজরির জামিনের বিরোধিতায় ইডি

যদিও কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিনের তীব্র বিরোধিতা করেছে ইডি। কেন্দ্রীয় সংস্থার আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেহতা এবং অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসভি রাজু সওয়াল করেন যে সকলের ক্ষেত্রে একইরকম আচরণ করা উচিত। যদিও সেই আর্জি ধোপে টেকেনি সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন: NEET-UG question paper leak case: 'পরীক্ষার আগেরদিনই NEET-র প্রশ্নপত্র পেয়ে যায়' বিহারের ২০ পড়ুয়া! আছে হস্টেল-যোগ

ঘরে বাইরে খবর

Latest News

ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার সমুদ্রের পাড়ে স্বস্তিকা-কন্যা অন্বেষা! বিশেষত্ব সানগ্লাসে, দাম কত এটির? ২১ জুলাই 'গণতন্ত্র হত্যা দিবস' পালন করবে BJP, ২২ জুলাই CESC অভিযান হাওড়া-বর্ধমান কর্ড লাইনের ধারে পাঁচিল তুলল রেল, সুরক্ষায় তৈরি হল বেড়া IND vs ZIM 5th T20I Live: শেষ ম্যাচে টস হারলেন গিল, দলে ফিরলেন রিয়ান-মুকেশ আম্বানির ছেলের বিয়েতে আমন্ত্রিত জিতের নায়িকা, কেমন সাজবেন সুস্মিতা? টসে জিতল Zimbabwe , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| অঙ্কে তুখোর, পুরস্কারও পেয়েছেন, সেই যুবকই খুন করতে চেয়েছিলেন ট্রাম্পকে,কে তিনি?

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.