বাংলা নিউজ > ঘরে বাইরে > Devasahayam Pillai: জন্মের ৩০০ বছর পর অনন্য নজির গড়ে 'সন্ত' ঘোষিত হলেন এক ভারতীয়

Devasahayam Pillai: জন্মের ৩০০ বছর পর অনন্য নজির গড়ে 'সন্ত' ঘোষিত হলেন এক ভারতীয়

দেবসহায়ম পিল্লাই। ছবি সৌজন্য- (Twitter via @frleoncruz)

এপ্রিল নীলকণ্ঠ পিল্লাই হিসাবে এক হিন্দু পরিবারে জন্ম হয় দেবসহায়ম পিল্লাইয়ের। তিনি দক্ষিণী হিন্দু ‘নায়ার’ পরিবারের সদস্য ছিলেন। পরবর্তীকালে তিনি খ্রিস্ট ধর্ম গ্রহণ করেন। তৎকালীন কন্যাকুমারীর নাট্টাম জেলায় জন্মেছিলেন তিনি। ততদিনে সেই এলাকা ত্রিভাঙ্কোর রাজ পরিবারের অধীনে ছিল।

ভারতের সাধারণ মানুষদের মধ্যে থেকে ‘সেন্ট’ হিসাবে উঠে আসা প্রথম ব্যক্তিত্ব হিসাবে উঠে এলেন দেবসহায়াম পিল্লাই। আঠেরশো শতকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত হয়েছিলেন তিনি। রবিবার ভ্যাটিক্যানে পোপ ফ্রান্সিস তাঁকে ‘সেন্ট’ সম্ভাষণে ভূষিত করেন। এর হাত ধরেই প্রথম ভারতীয় সাধারণ মানুষ হিসাবে দেবসহায়ম পিল্লাই ভ্যাটিক্যান দ্বারা হয়ে উঠলেন ‘সন্ন্যাসী’।

উল্লেখ্য, দেবসহায়ামের নাম ২০০৪ সালে ‘বিটিফিকেশন’ প্রক্রিয়ার জন্য ভ্যাটিকেনের কাছে সুপারিশ করেছিল কোট্টার ডায়োসিস, তামিলনাড়ু বিশপস কাউন্সিল, কনফারেন্স অফ ক্যাথোলিক বিশপস অফ ইন্ডিয়া। এরপর সেন্ট পিটার্স ব্যাসিলিকাতে দেবসহায়ম পিল্লাইয়ের 'ক্যানোনাইজেশন' হয়। উল্লেখ্য, ১৭১২ সালের ২৩ এপ্রিল নীলকণ্ঠ পিল্লাই হিসাবে এক হিন্দু পরিবারে জন্ম হয় দেবসহায়ম পিল্লাইয়ের। তিনি দক্ষিণী হিন্দু ‘নায়ার’ পরিবারের সদস্য ছিলেন। পরবর্তীকালে তিনি খ্রিস্ট ধর্ম গ্রহণ করেন। তৎকালীন কন্যাকুমারীর নাট্টাম জেলায় জন্মেছিলেন তিনি। ততদিনে সেই এলাকা ত্রিভাঙ্কোর রাজ পরিবারের অধীনে ছিল।  'ব্লাড ক্যানসারে গুরুতর আক্রান্ত' পুতিন! গোপন রেকর্ডিং-এ বিস্ফোরক তথ্য উঠে এল

ত্রিভঙ্কোরের রাজা মার্তণ্ড বর্মার রাজকাজে দেবসহায়ম ছিলেন বিচারসভার কর্মী। সেই সময় এক ডাচ ব্যক্তিত্বের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়। সেই সময়ই ওই ডাচ ব্যক্তিত্বের সঙ্গে সাক্ষাতের পর তিনি খ্রিস্টধর্মে উদ্বুদ্ধ হন ও ধর্মান্তরিত হন। দেবসহায়ম পরবর্তীকালে ‘ল্যাজরাজ’ নামটি গ্রহণ করেন। যার অর্থ হল দেবতাই একমাত্র তাঁর ভরসা। তাঁর জন্মের ৩০০ বছর পর তাঁকে ‘ব্লেসেড’ ঘোষণা করা হয় ২০১২ সালে। এরপর ২০২২ সালে তিনি ‘সেন্ট’ ঘোষিত হলেন।

 

 

 

 

 

বন্ধ করুন