বাংলা নিউজ > ঘরে বাইরে > Muhurat Trading: কেন হয় মহরত ট্রেডিং? জানুন দীপাবলিতে শেয়ার লেনদেনের সময় ও বিশদ

Muhurat Trading: কেন হয় মহরত ট্রেডিং? জানুন দীপাবলিতে শেয়ার লেনদেনের সময় ও বিশদ

বম্মে স্টক এক্সচেঞ্জ (ফাইল ছবি : মিন্ট) (MINT_PRINT)

দীপাবলিতে এক ঘণ্টার জন্য মহরত ট্রেডিং হয়। ১৯৫৭ সালে এই প্রথা চালু হয়েছিল বম্মে স্টক এক্সচেঞ্জে।

দীপাবলি উপলক্ষে আজ মহরত লেনদেনের জন্য খোলা হবে বম্মে স্টক এক্সচেঞ্জ ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ। এক ঘণ্টার জন্য শেয়ার বাজার খুলবে আজ। নতুন সম্বত ২০৭৮-এর সূচনাকে স্মরণীয় করে রাখতে মহরতের ব্যবসার প্রচলন রয়েছে। সেই সময় ঐতিহ্যবাহী ব্যবসায়ীরা তাদের অ্যাকাউন্টের বই খোলেন।

এই বছর, মহরত ট্রেডিং সেশনটি সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে শুরু হবে এবং সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে শেষ হবে। বিশেষ ট্রেডিং উইন্ডোটি হিন্দু পঞ্চাঙ্গের পরে খোলে। এটি একটি নতুন সম্বত বা সম্বত ২০৭৮-এর সূচনা চিহ্নিত করে। হিন্দু ক্যালেন্ডার বছর দীপাবলিতে শুরু হয়। বিশ্বাস করা হয় যে এই মুহুর্ত বা মহরত ব্যবসা সারা বছর ধরে সমৃদ্ধি এবং সম্পদ নিয়ে আসে।

প্রি ওপেন: সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট।

সাধারণ বাজার খোলা থাকার সময়: সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে শুরু করে সন্ধ্যা ৭টা ১৫ মিনিট পর্যন্ত।

ক্লোজিং সেশন: সন্ধ্যা ৭টা ২৫ মিনিট থেকে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট।

F&O, মুদ্রা (CDS), MCX: সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে শুরু করে সন্ধ্যা ৭টা ১৫ মিনিট পর্যন্ত।

দীপাবলিতে এক ঘণ্টার জন্য মহরত ট্রেডিং হয়। দীপাবলি উপলক্ষে এই ট্রেডিংকে শুভ লেনদেন বলে আখ্যা দেওয়া হয়। এটি একটি প্রতীকী এবং পুরানো আচার। বম্মে স্টক এক্সচেঞ্জে এই প্রথা শুরু হয়েছিল ১৯৫৭ সালে এবং ১৯৯২ সালে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এই প্রথা শুরু হয়। এদিকে আগামীকাল থেকে দুই দিনের জন্য BSE এবং NSE বন্ধ থাকবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ বাংলার ছায়া নাগপুরে, কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত ৮ সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা ভাগীরথীতে কমেছে মাছ, সংখ্যা বৃদ্ধি করতে কয়েক লক্ষ চারা ছাড়ল প্রশাসন টানা বৃষ্টি, ভয়াবহ ধসে সিকিমে ৯জনের মৃত্যু, আটকে পর্যটকরা, বিপর্যয় কালিম্পংয়েও ডোমজুড়ে ডাকাতিতে বিহারের সুবোধ গ্যাং! প্রাথমিক তথ্যের ভিত্তিতে দাবি পুলিশের মিড ডে মিলে চাল চুরিতে আটক মাদ্রাসার হেডমাস্টার, তদন্তে গিয়ে প্রহৃত কমিটি সদস্য

T20 WC 2024

সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.