বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতি মাসে EPF-এর সুদ জমা পড়বে অ্যাকাউন্টে, কীভাবে ব্যালেন্স দেখবেন, জানুন
চলতি মাসেই সম্ভবত জমা পড়তে চলেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট) (MINT_PRINT)
চলতি মাসেই সম্ভবত জমা পড়তে চলেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট) (MINT_PRINT)

চলতি মাসে EPF-এর সুদ জমা পড়বে অ্যাকাউন্টে, কীভাবে ব্যালেন্স দেখবেন, জানুন

  • কীভাবে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স দেখবেন, জেনে নিন আগেভাগেই।

চলতি মাসেই সম্ভবত জমা পড়তে চলেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদ। সূত্রের খবর, জুলাইয়ের শেষ সপ্তাহে ৮.৫ শতাংশ হারে গত অর্থবর্ষের (২০২০-২১) সুদ গ্রাহকদের অ্যাকাউন্টে জমা দেবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)।

কীভাবে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স দেখবেন?

যে কোনও কর্মদিবসে ছ'কোটি গ্রাহকের অ্যাকাউন্টে টাকা জমা পড়তে পারে। মেসেজ (এসএমএস) বা মিসড কলের মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন।

মেসেজের (এসএমএস) মাধ্যমে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানবেন কীভাবে?

ইপিএফও গ্রাহকরা এসএমএসের মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন। সেজন্য ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে মেসেজ করতে হবে। মেসেজে লিখতে হবে 'EPFOHO UAN ENG'। তারপর তা 7738299899 নম্বরে পাঠিয়ে দিতে হবে। যে মেসেজের পর সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্টে কত টাকা আছে, তা জানিয়ে দেওয়া হবে।

মিসড কলের মাধ্যমে কীভাবে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানবেন?

011-22901406 নম্বরে মিসড-কল পরিষেবা প্রদান করে ইপিএফও। নিজের নথিভুক্ত করা মোবাইল নম্বর থেকে যদি গ্রাহক 011-22901406 নম্বরে মিসড-কল দেন, তাহলে তাঁকে ব্যালেন্স জানিয়ে দেওয়া হবে। তবে যে গ্রাহকদের ইপিএফ অ্যাকাউন্টে 'কেওয়াইসি' তথ্য আপডেট আছে, তাঁরাই এই পরিষেবার সুবিধা পাবেন।

এমনিতে গত অর্থবর্ষে (২০২০-২১) এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। করোনাভাইরাসের কারণে পুরো অর্থবর্ষে টাকা জমা পড়ার থেকে তুলে নেওয়া টাকার পরিমাণ বেশি হওয়ায় সুদের হার অপরিবর্তিত রেখেছে ইপিএফও। যদিও করোনা মহামারীর দাপট শুরুর পর ২০১৯-২০ অর্থবর্ষের জন্য গত বছর মার্চে ইপিএফের সুদের হার কমিয়ে ৮.৫ শতাংশ করা হয়েছে। যা সাত বছরে সর্বনিম্ন। ২০১৮-১৯ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৭-১৮, ২০১৬-১৭ অর্থবর্ষে সুদের হার যথাক্রমে ৮.৫৫ শতাংশ এবং ৮.৬৫ শতাংশ ছিল।

বন্ধ করুন