বাড়ি > ঘরে বাইরে > সোনার দাম প্রায় রেকর্ড ছুঁয়ে ফেলল, বাজার আরও চড়ার পূর্বাভাস
আন্তর্জাতিক বাজারে চলতি বছরে সোনার দাম ১৫% বৃদ্ধি পেয়েছে।
আন্তর্জাতিক বাজারে চলতি বছরে সোনার দাম ১৫% বৃদ্ধি পেয়েছে।

সোনার দাম প্রায় রেকর্ড ছুঁয়ে ফেলল, বাজার আরও চড়ার পূর্বাভাস

  • শুক্রবার দিনের শেষে এমসিএক্স সূচকে ৬০০ টাকা দর বাড়ার জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৮,০০০ টাকার কাছাকাছি।

আন্তর্জাতিক প্রবণতার সঙ্গে সামঞ্জস্য রেখেই ভারতে সোনার দাম প্রায় রেকর্ড ছুঁয়ে ফেলল। শুক্রবার দিনের শেষে এমসিএক্স সূচকে ৬০০ টাকা দর বাড়ার জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৮,০০০ টাকার কাছাকাছি। রুপোও ১.৫% বৃদ্ধির জেরে প্রতি কেজিতে পৌঁছেছে ৪৮,৫৯৮ টাকায়। বিশ্ববাজারে ইউ এস গোল্ড ফিচার্স সূচকে ১% উত্থানের জেরে প্রতি আউন্স সোনার দাম গিয়েছে ১,৭৫০ ডলার। 

চলতি বছরে ভারতে সোনার দাম বৃদ্ধির জেরে কয়েকটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে।

১) গত ৬ মাসে চলতি বছরে ভারতে সোনার দাম প্রায় ২৩% বৃদ্ধি পেয়েছে, যা গত বছরে বেড়ছিল ২৫%।

২) ভারতে সোনার দাম প্রভাবিত হয় বিশ্ববাজারের ওঠানামা এবং মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার মূল্যের উপরে। শুক্রবার প্রতি ডলারের দাম টাকায় ছিল ৭৬.১৯ টাকা, অর্থাৎ সারা বছরের হিসেবে ৭% কম।

৩) আন্তর্জাতিক বাজারে চলতি বছরে সোনার দাম ১৫% বৃদ্ধি পেয়েছে। করোনা সংকটের কারণে মুদ্রাস্ফীতির আশঙ্কায় নিরাপদ লগ্নি হিসেবে সোনায় বিনিয়োগের প্রবণতা বাড়তে দেখা গিয়েছে। 

৪) অনন্দ রাঠি শেয়ার্স অ্যান্ড স্টক ব্রোকার্স সংস্থার গবেষণা বিশ্লেষক জিগর ত্রিবেদির মতে, জীবাণু সংক্রমণের পাশাপাশি আমেরিকাা-চিন সম্পর্কে ফাটল ধরাও সোনায় বিনিয়োগে ইন্ধন জুগিয়েছে। 

৫) আন্তর্জাতিক আর্থিক সংস্থা গোল্ডম্যান স্যাকস এই সপ্তাহের জন্য করা পূর্বাভাসে জানিয়েছে, সোনায় বিনিয়োগের এই প্রবণতা আপাতত অব্যাহত থাকবে। আগামী ৩, ৬ ও ১২ মাসের জন্য সোনার দাম ।যথাক্রমে প্রতি আউন্সে ১,৮০০ ডলার, ১,৯০০ ডলার ও ২,০০০ ডলার নির্দিষ্ট করেছে সংস্থা।

৬) দাম বাড়ার কারণে দোকানে খুচরো সোনা বিক্রিতে কিছুটা ভাটা পড়েছে ভারতে। বিক্রি বাড়াতে প্রতি আউন্সে ১৩ ডলার পর্যন্ত ছাড় ঘোষণা করেও গ্রাহকের দৃষ্টি আকর্ষণে ব্যর্থ সোনার বিপণিগুলি। মনে রাখা দরকার, ভারতে সোনার দামের মধ্যে ধরা থাকে ১২.৫% আমদানি শুল্ক ও ৩% জিএসটি। 

বন্ধ করুন