বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও সস্তা হল সোনা, রুপোর দাম থাকল ৬৫,০০০ টাকার নীচে
আরও সস্তা হল সোনা, রুপোর দাম থাকল ৬৫,০০০ টাকার নীচে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আরও সস্তা হল সোনা, রুপোর দাম থাকল ৬৫,০০০ টাকার নীচে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

আরও সস্তা হল সোনা, রুপোর দাম থাকল ৬৫,০০০ টাকার নীচে

  • আরও সস্তা হয়ে গেল সোনা এবং রুপো।

বিশ্ব বাজারে দুর্বল প্রবণতার রেশ পড়ল ভারতেও। শুক্রবার ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪,৫৯০ টাকা। আর রুপোর দর কমে হয়েছে ৬৪,৮৪০ টাকা।

গত সেশনে সোনার দাম পড়েছিল ০.৩৫ শতাংশ। আর ০.৫ শতাংশ পতনের সাক্ষী ছিল রুপো। চলতি মাসের গোড়ার দিকে সোনার দাম প্রায় এক বছরে সর্বনিম্ন (১০ গ্রামের দাম ৪৪,১৫০ টাকা) হয়ে গিয়েছিল। গত দু'সপ্তাহ ধরে হলুদ ধাতুর দাম মোটামুটি একটি নির্দিষ্ট স্তরে থাকছে। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। আপাতত রেকর্ড দরের থেকে ১০ গ্রাম সোনার দর ১১,৬০০ টাকার মতো কম আছে।

বিশ্ব বাজারে সোনার দামের হেরফের হয়নি। এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৭২৬ ডলার পড়ছে। গত সেশনের হলুদ ধাতুর ১,৭২১ ডলারে নেমে গিয়েছিল। যা এক সপ্তাহে সর্বনিম্ন ছিল। সেই রেশ ধরেই চলতি সপ্তাহে প্রায় এক শতাংশের মতো কমতে পারে সোনার দাম।অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে রুপো এবং হিরের দাম বেড়েছে। এক আউন্স রুপোর দাম বেড়ে হয়েছে ২৫ ডলারের বেশি আছে।

জিয়োজিতের তরফে জানানো হয়েছে, এক আউন্স সোনার দাম ১,৭৬০ ডলারের নীচে যতদিন থাকবে, ততদিন চাপের মধ্যে থাকবে হলুদ ধাতু। যদি ১,৬৬০ ডলারের গণ্ডির নীচে নেমে যায়, তবেই বড়সড় ধাক্কা খেতে পারে। ১,৮২০ ডলার বা তার বেশি দামের দিকে অগ্রসর হওয়ার জন্য সোনার দাম ১,৭৬০ ডলারের উপর উঠতে হবে। অন্যদিকে ভারতীয় এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা ৪৫,২৫০ টাকায় বাধা পাচ্ছে। সহায়তা পাচ্ছে ৪৫,২৫০ টাকায়।

 

বন্ধ করুন