বাংলা নিউজ > ঘরে বাইরে > টোল প্লাজায় অপেক্ষার দিন শেষ, এবার সরাসরি ব্যাঙ্ক থেকে কর সংগ্রহ করবে কেন্দ্র
আগামী দুই বছরের মধ্যে ভারতে টোল বুথের মেয়াদ ফুরোচ্ছে, জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি।
আগামী দুই বছরের মধ্যে ভারতে টোল বুথের মেয়াদ ফুরোচ্ছে, জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি।

টোল প্লাজায় অপেক্ষার দিন শেষ, এবার সরাসরি ব্যাঙ্ক থেকে কর সংগ্রহ করবে কেন্দ্র

  • কেন্দ্রীয় সরকারের তরফে নতুন টোল সংগ্রহ ব্যবস্থা চূড়ান্ত করা হয়ে গিয়েছে এবং রাশিয়া সরকারের সহযোগিতায় এই ব্যবস্থা চালু হবে।

আগামী দুই বছরের মধ্যে ভারতে আর কোনও টোল বুথ থাকবে না। শুক্রবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি।

এ দিন অ্যাসোচ্যাম ফাউন্ডেশন উইক (ASSOCHAM Foundation Week) উপলক্ষে ভাষণে মন্ত্রী জানান, আগামী দিনে টোল সংগ্রহ পুরোপুরি জিপিএস প্রযুক্তি নির্ভর হতে চলেছে।

তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের তরফে নতুন টোল সংগ্রহ ব্যবস্থা চূড়ান্ত করা হয়ে গিয়েছে এবং রাশিয়া সরকারের সহযোগিতায় এই ব্যবস্থা চালু হবে। যান চলাচল মসৃণ রাখতে এই ব্যবস্থায় সংযুক্ত গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি টোল বাবদ টাকা কাটা হবে। 

উল্লেখ্য, বর্তমানে সমস্ত যাত্রীবাহী ও বাণিজ্যিক গাড়িতে জিপিএস পরিষেবা অন্তর্ভুক্ত থাকলেও পুরনো মডেলের বহু গাড়িতেই তা নেই। সমস্যা এড়াতে পুরনো গাড়িতেও জিপিএস পরিষেবা যুক্ত করার পরিকল্পনা করেছে প্রশাসন। এর আগেই দেশব্যাপী বাধ্যতামূলক ফাস্টট্যাগ পরিষেবা চালু করে তার সূত্রপাত করেছে সরকার। এই ব্যবস্থায় টোল প্লাজা ও টোল বুথে অযথা যানজট রোধ করা গিয়েছে।

গডকড়ি জানিয়েছেন, নতুন জিপিএস ভিত্তিক টোল সংগ্রহ ব্যবস্থাচালু হওয়ার ৫ বছরের মধ্যে ১,৩৪,০০০ কোটি টাকা রাজস্ব আদায় করতে পারবে জাতীয় সড়ক দফতর (NHAI)।

বন্ধ করুন