বাংলা নিউজ > ঘরে বাইরে > Hijab Case in Supreme Court: আগামী সপ্তাহে হিজাব মামলার শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে, জানালেন CJI

Hijab Case in Supreme Court: আগামী সপ্তাহে হিজাব মামলার শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে, জানালেন CJI

হিজাবকাণ্ডে কর্ণাটক হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনের প্রেক্ষিতে শুনানি হবে আগামী সপ্তাহে।  (PTI)

এর আগে শেষবার ২৬ এপ্রিল এই মামলাটি উত্থাপিত হয়েছিল প্রধান বিচারপতির সামনে। সেই সময় প্রধান বিচারপতি পরবর্তী শুনানির দিন নির্ধারণ করার আশ্বাস দিয়েছিলেন। এরপর ২৩ মে থেকে ১০ জুলাই শীর্ষ আদালতে গ্রীষ্মরকালীন অবকাশ চলছিল। সেই সময় শুধুমাত্র জরুরি মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে।

হিজাব বিতর্ক নিয়ে কর্ণাটর হাই কোর্টের রায়ে অসন্তুষ্ট হয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন মামলাকারীরা। সেই আবেদনের প্রেক্ষিতে আগামী সপ্তাহে শুনানি হবে সুপ্রিম কোর্টে। ভারতের প্রধান বিচারপতি এনভি রমন অ্যাডভোকেট প্রশান্ত ভূষণকে বলেছেন, ‘আগামী সপ্তাহে উপযুক্ত বেঞ্চের সামনে এই আবেদনের শুনানি হবে।’ উল্লেখ্য, মামলাকারীদের হয়ে সুপ্রিম কোর্টে এই মামলা লড়তে চলেছেন আইনজীবী প্রশান্ত ভূষণ। এর আগে শেষবার ২৬ এপ্রিল এই মামলাটি উত্থাপিত হয়েছিল প্রধান বিচারপতির সামনে। সেই সময় প্রধান বিচারপতি পরবর্তী শুনানির দিন নির্ধারণ করার আশ্বাস দিয়েছিলেন। এরপর ২৩ মে থেকে ১০ জুলাই শীর্ষ আদালতে গ্রীষ্মরকালীন অবকাশ চলছিল। সেই সময় শুধুমাত্র জরুরি মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে।

কর্ণাটক হাই কোর্ট এর আগে রায় দেয়, হিজাব মুসলিমদের জন্য বাধ্যতামূলক নয়। সেই ক্ষেত্রে স্কুল বা কলেজের ইউনিফর্ম মেনেই পড়ুয়াকে শ্রেণিকক্ষে ঢুকতে হবে। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পড়ুয়ারা শীর্ষ আদালতের দ্বারস্থ হন। সেই মামলার শুনানির দিনক্ষণ অবশ্য এখনও ঠিক হয়নি। তবে জানানো হয়েছে, আগামী সপ্তাহেই মামলাটি শুনবে শীর্ষ আদালত।

এর আগে কর্ণাটক হাই কোর্টের পূর্ণ বেঞ্চ রায় দেয়, মুসলিম নারীদের হিজাব পরা বাধ্যতামূলক নয়। এর ফলে রাজ্য সরকারের তরফে জারি করা নিষেধাজ্ঞা বহাল রাখার পক্ষেই রায় দেয় উচ্চ আদালত। এই রায়দানের কয়েক ঘণ্টা পরই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন নিবা নাজ নামক এক পড়ুয়া। তাঁর বক্তব্য, উচ্চ আদালত ধর্মের স্বাধীনতা এবং বিবেকের স্বাধীনতার মধ্যকার দ্বিধাবিভক্তি তৈরিতে ভুল করেছে। এখানে আদালত অনুমান করেছে যে যারা ধর্ম অনুসরণ করে তাঁদের বিবেকের অধিকার থাকতে পারে না।

ঘরে বাইরে খবর

Latest News

সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.