বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুয়ো খবর ছড়াচ্ছে! ৬টি পাকিস্তানি চ্যানেলের ভারতে সম্প্রচারে রাশ টানল সরকার
জম্মুতে পাকিস্তানের পতাকা পোড়াচ্ছে বজরং দল। ফাইল ছবি। (PTI Photo) (PTI)
জম্মুতে পাকিস্তানের পতাকা পোড়াচ্ছে বজরং দল। ফাইল ছবি। (PTI Photo) (PTI)

ভুয়ো খবর ছড়াচ্ছে! ৬টি পাকিস্তানি চ্যানেলের ভারতে সম্প্রচারে রাশ টানল সরকার

  • ভারতীয় ওই ইউটিউব চ্যানেলগুলিতে একটি বিশেষ সম্প্রদায়কে সন্ত্রাসবাদী হিসাবে আখ্যা দেওয়া হচ্ছিল বলে অভিযোগ।সেই ধর্মীয় সম্প্রদায় সম্পর্কে নানা ঘৃণা ছড়ানো হচ্ছিল বলে অভিযোগ। এর জেরে সাম্প্রদায়িক হানাহানি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি ভুয়ো খবরও ছড়ানো হচ্ছিল একাধিক ক্ষেত্রে।

দীক্ষা ভরদ্বাজ

তথ্য ও সম্প্রচার মন্ত্রক ৬টি পাকিস্তানি ইউটিউব চ্যানেল ও ১০টি ভারতের ইউটিউব চ্যানেলকে কার্যত ব্লক করে দিল। ভারতে সম্প্রচারে কার্যত রাশ টানা হয়েছে। সব মিলিয়ে এই চ্যানেলগুলির ভিউয়ারশিপ প্রায় ৬৮ কোটি। তবে এই চ্যানেলগুলিতে বিতর্কিত বিষয় দেখানো হয় বলে অভিযোগ। তার জেরেই কড়া ব্যবস্থা নিল ভারত। মূলত দেশের সুরক্ষা, ভারতের বৈদেশিক সম্পর্ক, সাম্প্রদায়িক সম্প্রীতি সংক্রান্ত বিষয় নিয়ে এই চ্যানেলগুলিতে বিতর্কিত বিষয় সম্প্রচার করা হত বলে অভিযোগ। তার জেরেই এবার সেগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হল।

আইটি রুলস ২০২১র নিয়ম মেনে এখানে ডিজিটাল নিউজ পাবলিশ করা হচ্ছিল না বলে অভিযোগ। ভারতীয় ওই ইউটিউব চ্যানেলগুলিতে একটি বিশেষ সম্প্রদায়কে সন্ত্রাসবাদী হিসাবে আখ্যা দেওয়া হচ্ছিল বলে অভিযোগ।সেই ধর্মীয় সম্প্রদায় সম্পর্কে নানা ঘৃণা ছড়ানো হচ্ছিল বলে অভিযোগ। এর জেরে সাম্প্রদায়িক হানাহানি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি ভুয়ো খবরও ছড়ানো হচ্ছিল একাধিক ক্ষেত্রে। কোভিডের জেরে ভারতীয় উপমহাদেশে লকডাউন জারি করা হবে বলে ভুয়ো খবর প্রচার করা হয়েছিল। এর জেরে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের মধ্য়ে আতঙ্ক ছড়াতে পারে। 

এদিকে পাকিস্তানি ওই ইউটিউব চ্যানেলগুলিতে ধারাবাহিকভাবে ভারত বিরোধী সম্প্রচার করা হয়। মূলত কাশ্মীর, ভারতীয় সেনা, ভারতের বৈদেশিক সম্পর্ক, ইউক্রেনের সঙ্গে সম্পর্ক নিয়ে নানা বিভ্রান্তিকর খবর সম্প্রচার করা হয় বলে অভিযোগ। এর জেরে ভারতের সম্প্রীতি ও সার্বভৌমত্ব বিঘ্নিত হতে পারে।

বন্ধ করুন